উপেন্দ্র নাথ চৌধুরী ট্রাষ্ট্রি কর্তৃক আয়োজিত, বিজ্ঞানী ড. উত্তম কুমার চৌধুরী’র সভাপতিত্বে পূর্ব কোটালীপাড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনা নিয়ে অনুষ্ঠিত হয় বিজ্ঞান মেলা- ২০২২

বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে অগ্রগতির কারণে আমাদের জীবনধারায় পরিবর্তন আসছে, দৈনন্দিন কর্মকাণ্ড অধিকতর গতিশীল হচ্ছে৷ এখন দৈনন্দিন জীবনে সফলভাবে চলতে হলে বিজ্ঞান ও প্রযুক্তির জ্ঞানে দক্ষ হওয়ার কোনো বিকল্প নেই৷

কোটালীপাড়ায় ক্ষুদে বিজ্ঞানীদের

পূর্ব কোটালীপাড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয় বিজ্ঞান মেলা- ২০২২,স্কুলের নিচতলা থেকে চতুর্থ তলা পর্যন্ত ক্ষুদে শিক্ষার্থীরা স্টল সাজিয়ে বসেছে। কেউ তৈরি করেছে ‘ম্যানুয়েল রোবট’। আবার কেউবা মডেলের মাধ্যমে তুলে ধরেছে কলকারখানা ও রাস্তায় গাড়ির ধোঁয়াসহ বিভিন্ন কারণে পরিবেশ দূষণের চিত্র।

 

কোটালীপাড়ায় ক্ষুদে বিজ্ঞানীদের

বিজ্ঞানের প্রতি নতুন প্রজন্মকে অনুরাগি করতে শুরু হয়েছে ২৭ মে শুক্রবার দিনব্যাপী বিজ্ঞান মেলা। এতে তুলে ধরা হয়েছে খুদে বিজ্ঞানীদের নানান আবিষ্কার। যা দেখে অনুপ্রাণিত হচ্ছে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা। আয়োজকরা বলছেন, বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার প্রজন্মের মাঝে ছড়িয়ে সমৃদ্ধ দেশ গড়ার লক্ষে এ আয়োজন।

কোটালীপাড়ায় ক্ষুদে বিজ্ঞানীদের

” কল্পনা করুন, উদ্ভাবন করুন, অনুপ্রাণিত করুন” ‘ এই প্রতিপাদ্যে বিষয়ক এরকম ১৭ প্রকল্প নিয়ে ২৭ মে শুক্রবার দিনব্যাপী গোপালগঞ্জের পূর্ব কোটালীপাড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান মেলা।

 

বিজ্ঞান মেলা

২৭ মে শুক্রবার ” কল্পনা করুন, উদ্ভাবন করুন, অনুপ্রাণিত করুন” শ্লোগানে বিজ্ঞান বিষয়ক এরকম ১৭ প্রকল্প নিয়ে গোপালগঞ্জের পূর্ব কোটালীপাড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান মেলা।

উপেন্দ্রনাথ চৌধুরী ট্রাস্ট এর পৃষ্ঠপোষকতায় ড. উত্তম কুমার চৌধুরী ও ড. অনুপ চৌধুরী এর তত্ত্বাবধানে দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয় । যেখানে মেলায় বিজ্ঞান বিষয়ক স্ব-স্ব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজেদের উদ্ভাবিত সেবা নিয়ে হাজির হয়েছিলেন।

কোটালীপাড়ায় ক্ষুদে বিজ্ঞানীদের

এ সময় উপেন্দ্রনাথ চৌধুরী ট্রাস্টের উপদেষ্টা জেমস এসকে অধিকারী এর শিক্ষানীয় বক্তব্যে, বিজ্ঞান চর্চার প্রয়োজনীয়তা তুলে ধরেন। পূর্ব কোটালীপাড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বনোজ কুমার মজুমদার বলেন, প্রযুক্তির ধারা অব্যাহত রাখতে এবং সরকারের রূপকল্প ২০৪১ বাস্তবায়নে শিক্ষাক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে।

বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক সম্পর্কে অজানা তথ্য 

সেজন্য উপেন্দ্রনাথ চৌধুরী ট্রাস্ট এর পৃষ্ঠপোষকতায় আমরা স্কুল পর্যায়ে এ মেলার আয়োজন করেছি। এ মেলার মাধ্যমে শিক্ষার্থীরা উদ্ভাবন বিষয়ে আগ্রহী হয়ে উঠবে। তাদের মাঝে প্রযুক্তির প্রসার ঘটবে। উপেন্দ্রনাথ চৌধুরী ট্রাস্ট এর সভাপতি আমেরিকা প্রবাসী ড. উত্তম কুমার চৌধুরী বলেন, বিজ্ঞান এবং প্রযুক্তি শিক্ষার বিবেচনায় আমরা নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারিনি।

বিজ্ঞান মেলা

বিভিন্ন কারণে বিজ্ঞান ও গণিত শিক্ষায় ছাত্ররা আগ্রহ হারাচ্ছে। ফলে বিজ্ঞানের ভবিষ্যৎ নিয়ে বাংলাদেশ অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থা রয়েছে। তাই সরকারের রূপকল্প বাস্তবায়নে এখন থেকে প্রত্যেক শিক্ষার্থীকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে পারলে, তারা একদিন খ্যাতনামা বিজ্ঞানী হয়ে দেশের উন্নয়নে এগিয়ে আসবে।

 

বিজ্ঞান মেলা

NASA: আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ছ’মাস কাটিয়ে ভারতীয় বংশোদ্ভূত রাজা পৃথিবীতে ফিরছেন শুক্রে

’ উল্লেখ্য, অনুষ্ঠানে সাধারণ দর্শকদের জন্য একটি উন্মুক্ত বিজ্ঞান কর্মসূচী, বিজ্ঞানের দ্বারা অনুপ্রাণিত হয়ে শিল্পের উপর মনোনিবেশসহ বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক বিষয়াবলী ও সম্মিলিত আলোচনা, ভিডিও উপস্থাপনা এবং প্যানেল আলোচনার সমন্বয় ছিল। এসময় বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও শিক্ষক বৃন্দ, স্কুল পরিচালনা কমিটির নেতৃবৃন্দ সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কোটালীপাড়ায় ক্ষুদে বিজ্ঞানীদের

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞানমনস্ক জাতি গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিজ্ঞানকে দেশের টেকসই উন্নয়নে ও সাধারণ মানুষের কল্যাণে কাজে লাগানো হচ্ছে।’ তিনি বলেন, আধুনিক গবেষণাগার স্থাপনের মাধ্যমে বিজ্ঞান গবেষণার প্রসার ও প্রচারে কাজ করছে সরকার।

কোটালীপাড়ায় ক্ষুদে বিজ্ঞানীদের

 

Leave a Reply

Translate »