ঋষি সুনক জীবনী, বিবাহ, ধর্ম, সন্তান, শিক্ষা, পিতামাতা, বয়স

মাত্র দুই মাস আগে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক ব্রিটিশ সরকারের শীর্ষ পদ থেকে বঞ্চিত হন। কিন্তু গত কয়েকদিনে পাল্টে গেছে ব্রিটিশ রাজনীতির দৃশ্যপট।

সাত সপ্তাহের ব্যবধানে অর্থনৈতিকভাবে অস্থিতিশীল দেশটি তার তৃতীয় নেতৃত্ব পেয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার সকালে ভারতীয় বংশোদ্ভূত এই নাগরিককে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়।

কিন্তু ঋষি সুনাকের পক্ষে আজ যেখানে তিনি সেখানে পৌঁছানো এত সহজ ছিল না। 42 বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী একসময় রেস্তোরাঁয় ওয়েটার হিসেবে কাজ করতেন।

ছাত্র থাকাকালীন এই নতুন প্রধানমন্ত্রী ছুটির দিনে সাউদাম্পটনের একটি রেস্তোরাঁয় ওয়েটার হিসেবে কাজ করতেন।

ঋষি সুনকের রাজনৈতিক কর্মজীবন

2001 থেকে 2004 পর্যন্ত, তিনি মার্কিন বিনিয়োগ কোম্পানি, গোল্ডম্যান শ্যাক্সে কাজ করেছেন। 2015 সালে কনজারভেটিভ পার্টির এমপি হিসেবে ঋষি সুনাকের রাজনৈতিক জীবন শুরু হয়।

বরিস জনসন যখন ক্ষমতায় ছিলেন তখন তিনি অর্থ মন্ত্রণালয়ের চিপ সেক্রেটারি ছিলেন। 2020 সালের ফেব্রুয়ারিতে, ঋষি অর্থমন্ত্রীর দায়িত্ব নেন।

2022 সালে যখন বরিস জনসন কোভিড লকডাউন নিয়ম ভাঙতে সংগ্রাম করছিলেন তখন ঋষি অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন। বরিস জনসন প্রত্যাহার করলে তিনি নির্বাচনে প্রার্থী হন।

কিন্তু সে সময় তিনি লিজ ট্রাসের কাছে হেরে যান। অবশেষে দেড় মাস পর লিজ ট্রাস পদত্যাগ করে আবারও প্রধানমন্ত্রী পদে প্রার্থী হওয়ার ঘোষণা দেন।

এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় দলের প্রধান নির্বাচিত হয়েছেন ঋষি সুনক। এর মধ্য দিয়ে ব্রিটেন তার 57তম প্রধানমন্ত্রী পেল, যা দেশের গত 200 বছরের মধ্যে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী।

‘শেখ রাসেল পদক ২০২২’১০ ক্যাটাগরিতে দেওয়া হবে -Sheikh Rasel

ঋষি সুনক জীবনী: জন্ম, বয়স এবং পিতামাতা

ঋষি 12 মে 1980 সালে সাউদাম্পটন, হ্যাম্পশায়ার, ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। 2022 সালের হিসাবে, তার বর্তমান বয়স 42 বছর। ঋষি সুনাকের বাবা যশবীর সুনাক এবং মা ঊষা সুনাক দুজনেই ভারতীয়। তারা প্রথমে আফ্রিকা এবং তারপর ব্রিটেনে চলে যায়। তার বাবা একজন জেনারেল প্র্যাকটিশনার এবং তার মা ইউকেতে ফার্মাসিস্ট হিসেবে কাজ করতেন।

 

ঋষি সুনক শিক্ষা

ঋষির ছাত্রজীবন শুরু হয় উইনচেস্টারের একটি বেসরকারি স্কুলে। উইনচেস্টার কলেজে পড়াশোনা শেষ করে তিনি অক্সফোর্ড এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।

ভারতীয় বংশোদ্ভূত এই ব্রিটিশ প্রধানমন্ত্রী সেখানে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

 

 

ঋষি সুনক বিবাহ এবং সন্তান

এমবিএ পড়ার সময়, তিনি ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি এন আর নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তির সাথে দেখা করেছিলেন। পরে 2009 সালে তারা বিয়ে করে সংসার শুরু করেন। অক্ষতা ও ঋষি দম্পতির দুটি মেয়ে রয়েছে। তার সন্তান আনুশকা সুনক এবং কৃষ্ণা সুনক

 

ঋষি সুনক এর ধর্ম

ঋষি সুনক হচ্ছেন একজন ভারতীয় বংশোদ্ভূত হিন্দু পিতা মাতার সন্তান । তিনি হিন্দু ধর্মেকে অনুসরন করেন ।

Leave a Reply Cancel reply