চাকরির ইন্টারভিউ কল পেতে স্মার্ট সিভি তৈরি করবেন যেভাবে

পড়াশোনা শেষ করে সবারই স্বপ্ন থাকে ভালো একটা চাকরি করার। কিন্তু বাংলাদেশের মতো উন্নয়নশীল একটি দেশে চাকরি যেন একটা সোনার হরিণ। এই সোনার হরিণ পেতে প্রথমেই আপনার যে জিনিসটি প্রয়োজন হবে তা হলো একটি ভালো মানের সিভি।

চাকরি পাওয়ার জন্য ভালো মানের একটি সিভি শুধু কাগজের একটি ডকুমেন্ট নয়। এটা এতটাই গুরুত্বপূর্ণ যা অচেনা কারো কাছে আপনাকে নিখুঁতভাবে তুলে ধরবে। কোন কাজের জন্য আপনি দক্ষ ও যোগ্য হবেন তাও বলে দিতে পারে একটি ভালোমানের স্মার্ট সিভি। কীভাবে তা তৈরি করবেন আসুন জেনে নেই আজকের আয়োজনে-

কাছে আপনাকে নিখুঁতভাবে তুলে ধরবে। কোন কাজের জন্য আপনি দক্ষ ও যোগ্য হবেন তাও বলে দিতে পারে একটি ভালোমানের স্মার্ট সিভি। কীভাবে তা তৈরি করবেন আসুন জেনে নেই আজকের আয়োজনে-

আরও পড়ুন: রোজ একটি করে নতুন ইংরেজি শব্দ শিখতে চান? Google খুললেই হবে, কীভাবে জানুন?

ভালোমানের একটি স্মার্ট সিভি আপনি অনলাইনে তৈরি করে নিতে পারেন। এখানে আপনার জেনে রাখা ভালো যে আপনি যদি অফলাইনে আপনার সিভি তৈরি করেন তাহলে আপনাকে এমএস ওয়ার্ডের সাহায্যে সিভি তৈরি করতে হবে। অফলাইনে সিভি তৈরির বড়ো অসুবিধা হলো আপনাকে এমএস ওয়ার্ডে আপনার তথ্য টাইপ করতে হবে এবং আপনার সিভি টেমপ্লেট কেমন হবে তা আপনার ওপর নির্ভর করবে। যে কারণে আপনার সিভিটি সঠিক নিয়মে তৈরি হচ্ছে কিনা তা আপনি নাও বুঝতে পারেন।

কিন্তু অনলাইনে আপনাকে এই সমস্যাগুলোর সম্মুখীন হতে হবে না। অনলাইনের সিভি তৈরির ওয়েবসাইটগুলোর টেমপ্লেটগুলো তৈরি করা হয়ে থাকে আন্তর্জাতিক মান অনুযায়ী। তাই অনলাইনে আপনার পছন্দের ওয়েবসাইট থেকে সিভিটি তৈরি করে ফেলুন।

জবসকেনস রিজিউম বিল্ডার, কেক রিজিউম, জেটি, রিজিউম জিনিয়াসের মতো ওয়েব সাইটগুলোতে আপনাকে নির্দিষ্ট প্যাকেজ কিনে সিভিটি তৈরি করতে হবে। আর মাই পারফেক্ট রিজিউম, ইনডিড, রিজিউম ডট কম, নভোরিজিউম, রিজিউম নাও, হ্লুম এর মতো ওয়েবসাইটগুলোতে সম্পূর্ণ ফ্রিতে আপনি আপনার সিভিটি তৈরি করে নিতে পারবেন। এক্ষেত্রে নির্দিষ্ট টেমপ্লেট পছন্দ করে তাতে নির্দিষ্ট স্থানে সঠিক তথ্য দিলে স্বয়ংক্রিয়ভাবে আপনার সিভিটি তৈরি হয়ে যাবে।

আপনার ক্যারিয়ার শুরুর আগে তাই এইসব ওয়েবসাইটের যে কোনো একটি থেকে সিভি তৈরি করে নিন। আর সময়ের সঙ্গে সঙ্গে তা আপডেট করে নিন। চাকরি নামে সোনার হরিণ আপনার হাতে ধরা দেবেই।

Leave a Reply

Translate »