চোখের নিচে কালো দাগ দূর করবে এই ৪টি যাদুকরী টিপস

অতিরিক্ত কাজের চাপ, ঘুম কম বা মানসিক চিন্তার কারণে অনেক সময় চোখের নিচে কালি পড়ে, চেহারা নষ্ট হয়ে যায়। আর করোনার সময় চোখের নিচের কালি আরো নতুন সমস্যা তৈরি করেছে। মাস্ক পরে থাকলে নিচের কালি আরো বেশি স্পষ্ট হয়। কিন্তু কীভাবে মুক্তি পাবেন এই কালো দাগ থেকে। বাড়িতে কিছু যত্ন নিলেই চোখের কালো দাগ দূর করা সম্ভব। তবে যা করবেন নিয়মিত করতে হবে।

বরফ:

একটা পরিষ্কার কাপড়ের মধ্যে কয়েক টুকরো বরফ বেঁধে নিন। তার পরে ধীরে ধীরে চোখের চার পাশে ঠান্ডা সেঁক দিন। এমনটা রোজ করুন। দিনে এক বার করে। কোনও দিন বরফ না থাকলে ঠান্ডা জলও ব্যবহার করতে পারেন। তাতে ভিজিয়ে নেবেন কাপড়। সে ভিজে কাপড় দিয়ে কিছু ক্ষণ ঢেকে রাখবেন চোখ।

ঘুম:

ঘুম ভাল হওয়া খুব জরুরি। শারীরিক এবং মানসিক চাপ যাদের বেশি, তাদের ক্ষেত্রে এ কথা আরও প্রয়োজনীয়। যদি রোজ আট ঘণ্টা করে ঘুমোনোর পরেও দেখেন চেহারায় ক্লান্তির ছাপ তাহলে বেশি ক্ষণ ঘুমোন। সপ্তাহে অন্তত দু’দিন দু’ঘণ্টা করে বেশি ঘুমোন।

মাথা উঁচুতে:

ঘুম কম হলে যেমন ক্লান্তির ছাপ পড়ে চোখে তেমনি ঠিকভাবে না ঘুমালে চেহারা খারাপ হয। ঘুমোতে যাওয়ার সময়ে খেয়াল রাখুন, শরীরের বাকি অংশের তুলনায় যেন একটু উঁচু হয় মাথা রাখার ব্যবস্থা। তাতে শরীরে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। এতে করে চোখের নিচের ফোলাভাব ও কালোদাগ থাকে না।

চায়ের ব্যাগ

চোখের উপরে ঠান্ডা চায়ের ব্যাগ কিছু সময় রেখে দিলে শান্তি লাগে। চায়ে ক্যাফেইন আর অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। তাতে রক্তচলাচল ভাল হয়। দিনের যে কোনও সময়ে গরম পানিতে ভিজিয়ে নিন দু’টি চায়ের ব্যাগ। পাঁচ মিনিট রাখুন। গরম পানি থেকে তুলে নিয়ে সেই ব্যাগ মিনিট পনেরোর জন্য রেখে দিন ফ্রিজে। ঠান্ডা হয়ে গেলে চোখ বন্ধ করে, দু’টি ব্যাগ রেখে দিন মিনিট দশেকের জন্য। ব্যাগ সরিয়ে ঠান্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন।

সূত্র: আনন্দবাজার

আরও পড়ুন: Neuromedicine,Neurology specialist doctor list in Dhaka| নিউরো মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার তালিকা

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Leave a Reply