পদ্মভূষণে মাইক্রোসফটের নাদেলা ও গুগলের পিচাই

ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক খেতাব অর্জন করলেন দুই ভারতীয় বংশোদ্ভুত প্রযুক্তি কাণ্ডারী। মাইক্রোসফট সিইও সাত্যিয়া নাদেলা এবং অ্যালফাবেট সিইও সুন্দার পিচাইয়ের নাম রয়েছে এ বছরের পদ্ম খেতাব প্রাপ্তদের তালিকায়।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এ তালিকা ঘোষণা করে। এতে পদ্মবিভূষণ খেতাবে ভূষিত চারজন এবং পদ্মভূষণ খেতাব প্রাপ্ত হিসেবে ১৭ জনের নাম রয়েছে। পদ্মভূষণ খেতাব প্রাপ্তদের তালিকায় একাদশ ও দ্বাদশ নাম যথাক্রমে মাইক্রোসফট ও অ্যালফাবেট প্রধানের।

বিয়ের অনুষ্ঠানে বউকে থাপ্পড় মারলেন জামাই, ক্ষোভে কাজিনকে বিয়ে

সাত্যিয়া নাদেলা

ভারতের হায়দ্রাবাদের সন্তান সাত্যিয়া নারায়ানা নাদেলা লেখাপড়া করেন কর্ণাটকের মণিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে। এরপর তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ উইসকনসিন-মিলওয়াকি থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক ও ইউনিভার্সিটি অফ শিকাগো থেকে এমবিএ সম্পন্ন করেন।

 

মাইক্রোসফটে নাদেলা গোটা প্রতিষ্ঠানের মনোযোগ ক্লাউড কম্পিউটিংয়ে সরিয়ে নেওয়ার বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ক্লাউড প্রধান থাকাকালে তার বিভাগটিই মাইক্রোসফটের সবচেয়ে বড় অর্থকরী বিভাগ হয়ে ওঠে। সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস এবং এর পর স্টিভ বলমারের পর প্রতিষ্ঠানের ইতিহাসে তৃতীয় সিইও হিসেবে মাইক্রোসফটের দায়িত্ব নেন ২০১৪ সালে।

Google AdSense এর টাকা উত্তোলনের জন্য কোন ব্যাংকে সুবিধা বেশি

 

সুন্দার পিচাই

আইআইটি খড়্গপুরের ধাতববিদ্যা নিয়ে পড়ালেখা করা পিচাই স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে ম্যাটিরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে মাস্টার্স করেন এবং ইউনিভার্সিটি অফ পেনসিভানিয়া থেকে এমবিএ সম্পন্ন করেন।

 

২০০৪ সালে গুগলে যোগদান করেন পিচাই। ২০১৫ সালের ২০ অগাস্ট তাকে গুগলের প্রধান নির্বাহী হিসেবে ঘোষণা দেওয়া হয়। এর আগে তিনি প্রতিষ্ঠানটির পণ্য প্রধান হিসেবে নিয়োজিত ছিলেন। প্রধান নির্বাহী হিসেবে তিনি গুগল ক্রোম ব্রাউজার, ক্রোম অপারেটিং সিস্টেম, গুগল ড্রাইভ, জিমেইল এবং গুগল ম্যাপের তদারকি করেছেন। এরপর ২০২০ সালের শুরুতেই গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান নির্বাহীর দায়িত্বও আসে পিচাইয়ের হাতে।

নাদেলা এবং পিচাইকে বিবেচনা করা হয় সিলিকন ভ্যালিসহ পাশ্চাত্যে ভারতীয় বংশোদ্ভুতদের নেতৃত্ব ও সাফল্যের প্রতীক হিসেবে। বাজারমূল্যে বিশ্বের শীর্ষ পাঁচটি প্রতিষ্ঠানের মধ্যে দুটির নেতৃত্বে রয়েছেন এই দু’জন। ২০২০ সালে গোটা বিশ্বে কোভিড মহামারীতে নাদেলা-পিচাই ভারতে মহামারী মোকাবেলায় প্রযুক্তি ও অর্থ সহায়তা পাঠান।

Leave a Reply

Translate »