প্রযুক্তির সাথে আপনার ব্যবসা বৃদ্ধির 5টি উপায়

“আমি চাই আমার ব্যবসা স্থবির থাকুক।” কোন উদ্যোক্তা, মালিক, বা সিইও কখনও এই শব্দগুলি উচ্চারণ করেননি। আপনি নিশ্চিত হতে পারেন যে কেউ কখনও হবে না। এটার কারন কর্পোরেট বৃদ্ধি যেকোন প্রতিষ্ঠানের জন্য সর্বদাই একটি বড় লক্ষ্য। আপনার ব্যবসার বৃদ্ধি অবশ্যই এর চ্যালেঞ্জগুলির সাথে আসে, যেমন কোন পদক্ষেপগুলি আপনার জন্য স্কেল এবং প্রসারিত করা সহজ করে তুলবে তা নির্ধারণ করা। একটি জিনিস পরিষ্কার: আপনাকে একটি পরিষ্কার-কাট বৃদ্ধির কৌশল তৈরি করতে হবে।

আর সেই কৌশলে প্রযুক্তিকে বিরাট ভূমিকা রাখতে হবে। সর্বোপরি, আমরা একটি প্রাথমিকভাবে প্রযুক্তিগত বিশ্বে বাস করছি। আপনি যদি আপনার নখদর্পণে প্রযুক্তির সর্বাধিক ব্যবহার না করে থাকেন তবে আপনি নিয়মিতভাবে আপনার ব্র্যান্ডের অবস্থানকে শক্তিশালী করার সুযোগগুলি মিস করবেন। আপনি কোথায় শুরু করতে পারেন? নীচে কয়েকটি উপায় রয়েছে যা আপনি আপনার ব্যবসার পদচিহ্ন বাড়াতে প্রযুক্তির ব্যবহার করতে পারেন৷ আপনি একটি মাইক্রো স্টার্টআপ হোক বা ফরচুন 500 ভবিষ্যতের দিকে অগ্রসর হওয়া একটি মাঝারি আকারের কর্পোরেশন হোক না কেন এই সুপারিশগুলি ব্যবহার করে দেখুন৷

1. পুনরাবৃত্তিমূলক ম্যানুয়াল প্রক্রিয়াগুলি স্বয়ংক্রিয় করুন। এটি কি আপনার ব্যবসার সমস্ত বুদ্ধিহীন করণীয়গুলিকে স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি করার জন্য মূল্যবান? হ্যাঁ, বিশেষ করে যদি আপনি সংখ্যা করেন। ম্যাককিনসে গবেষণা বিভিন্ন পেশার সাধারণ কাজ অধ্যয়ন. তারা উপসংহারে পৌঁছেছে যে 10টি কাজের মধ্যে 6টি কাজের প্রায় 33% স্বয়ংক্রিয় হতে পারে। উদাহরণ স্বরূপ, ধরা যাক আপনার কোম্পানীর আকার 50 জন কর্মী। যদি আপনার কর্মীরা একটি ঐতিহ্যগত 40-ঘন্টা সপ্তাহে কাজ করে, তবে তাদের মধ্যে 30 জন 13 ঘন্টা কাজ করে। অন্য কথায়, পুনরাবৃত্তিমূলক দায়িত্বগুলি পরিচালনা করার জন্য কর্মীদের অর্থ প্রদানের জন্য আপনি সাপ্তাহিক প্রায় 400 ঘন্টা হারাচ্ছেন। নিশ্চিত হওয়ার জন্য, সমস্ত কাজ স্বয়ংক্রিয় হতে পারে না। যাইহোক, আপনি পারেন যারা খুঁজে পেতে এটি নিজের কাছে ঋণী. উদাহরণ স্বরূপ, আপনার ফিনান্স ডিপার্টমেন্ট টিম কি পে-রোল প্রক্রিয়া করছে নাকি হাতে ইনভয়েস ইনপুট করছে? তারপরে, ক্লান্তি দূর করতে সফ্টওয়্যারে বিনিয়োগ করুন—এবং মানুষের ত্রুটির সম্ভাবনা কমিয়ে দিন। পরবর্তীতে আপনার বিক্রয় এবং পরিষেবা প্রক্রিয়াগুলি দেখুন। আপনার বিক্রয় লোক বা সহায়তা এজেন্টদের কি তথ্য কাট এবং পেস্ট করতে হবে? তারা কি দুই বা ততোধিক প্রোগ্রামের মধ্যে স্যুইচ করতে বাধ্য হয় যা যোগাযোগ করে না? প্রত্যেকের মূল্যবান সময় খালি করার জন্য সেই সিস্টেমগুলিকে সংহত করার উপায়গুলি সন্ধান করুন যাতে তারা বৃদ্ধি-ভিত্তিক দায়িত্বগুলিতে মনোনিবেশ করতে পারে।

টানা ১০ বছর ট্রেনে করে নাচ শিখতে ঢাকা এসেছেন মম

2. কারিগরি সরঞ্জামগুলির সাহায্যে গ্রাহকের প্রথম ইম্প্রেশন আরও স্টিকি করার চেষ্টা করুন৷ প্রচুর নিবন্ধ গ্রাহক ধরে রাখার মাধ্যমে আপনার ব্যবসা বাড়ানোর গুরুত্ব তুলে ধরে। এটা সত্য যে ধরে রাখা অধিগ্রহণের চেয়ে কম ব্যয়বহুল হতে থাকে। তবুও, আপনি আপনার গ্রাহকদের দরজায় না পাওয়া পর্যন্ত ধরে রাখতে পারবেন না। তাই অনবদ্য প্রথম ইম্প্রেশন প্রদানের জন্য একটি প্রিমিয়াম রাখুন যা লোকেদের চারপাশে লেগে থাকতে অনুরোধ করে। সঠিক ধরনের প্রযুক্তি আপনাকে অবিস্মরণীয় গ্রাহক অভিজ্ঞতার মাধ্যমে আপনার সেরা লিড পেতে সহায়তা করতে পারে। উদাহরণস্বরূপ, প্রথমবার লগইন নিন। Okta রিপোর্ট করে যে একজন দর্শককে একটি অ্যাকাউন্ট সেট আপ করতে বলা বন্ধ হয়ে যায় 37% সম্ভাবনা. তাহলে আপনি এই ঘর্ষণ বিন্দু অতিক্রম করতে কি করতে পারেন? প্রথমত, আপনি প্রক্রিয়াটিকে প্রবাহিত করতে সামাজিক লগইনগুলির উপর নির্ভর করতে পারেন। গ্রাহকের দৃষ্টিকোণ থেকে, ইতিমধ্যে বিদ্যমান Facebook, Google, বা শংসাপত্রের মাধ্যমে লগইন করতে সক্ষম হওয়া অনায়াসে। আপনার কোম্পানির দৃষ্টিকোণ থেকে, আপনি অন্য ক্রেতা বা সম্ভাব্য ক্রেতার কাছে বিপণন শুরু করতে পারেন। একটি শক্তিশালী CRM আপনার বিক্রয় ফানেলে এবং নিচের দিকে নিয়ে যাওয়ার জন্য সমানভাবে উপকারী হতে পারে। একবার আপনি একটি সামাজিক সাইন-ইন এর মাধ্যমে সম্ভাব্যদের ডেটা ক্যাপচার করলে, ইমেল, টেক্সট এবং DM এর মত ভবিষ্যত যোগাযোগ ব্যক্তিগতকৃত করুন। মাত্র দুই বছর আগে, ম্যাককিনসে পাওয়া গেছে যে খুচরা ক্রেতাদের 80% ব্যক্তিগত স্পর্শ মূল্যবান. তাই আপনি খুচরা ব্যবসায় থাকুন বা না করুন, নতুন ক্রেতাদের ফিরে আসার জন্য ব্যক্তিকরণের জন্য চেষ্টা করুন।

হাতিরঝিল ঘিরে ভয়-উদ্বেগ বাড়ছেই

3. আপনার দলে একজন ভার্চুয়াল সহকারী আনুন। 24/7 লাইভ গ্রাহক পরিষেবা প্রতিনিধি নিয়োগের জন্য আপনার কাছে তহবিল নাও থাকতে পারে। ঠিক আছে. চ্যাটবট আপনার প্রতিষ্ঠানকে দর্শকদের স্ব-পরিষেবা অফার করার ক্ষমতা দিতে পারে, এমনকি অ-ব্যবসায়িক সময়েও। এবং আপনি একটি লাইভ এজেন্টকে যা দিতে চান তার একটি ভগ্নাংশের জন্য তারা এটি করতে পারে। নিশ্চিত নন যে আপনি একটি চ্যাটবটে আপনার বিশ্বাস রাখতে প্রস্তুত? ক নিউ ইয়র্ক টাইমস নিবন্ধ ব্যাখ্যা যে আজকের এআই-জ্বালানিযুক্ত চ্যাটবটগুলি কেবল আরও স্মার্ট হয়ে উঠছে। 2022 সালে চ্যাটবট বৃদ্ধির হার প্রায় 15% হিট হওয়ার সাথে সাথে তারা ব্যাপকভাবে গ্রহণযোগ্যতাও অর্জন করছে। একজন গার্টনার এক্সিকিউটিভ এমনকি ভবিষ্যদ্বাণী করেছেন যে একটি সত্যিকারের কথোপকথনমূলক AI চ্যাটবট প্রোগ্রাম একেবারে কোণায়। ইতিমধ্যে, কিছু চ্যাটবট মানুষের মতো প্রতিক্রিয়ার দিকে এগিয়ে যাচ্ছে। ক ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় পরীক্ষা দেখা গেছে যে প্রায় এক তৃতীয়াংশ মানুষ একজন প্রকৃত ব্যক্তির কাছ থেকে একটি চ্যাটবট বলতে পারে না। ফলস্বরূপ, আপনার কোম্পানির জন্য চ্যাটবটগুলির বিস্তৃত বিশ্ব অন্বেষণে সামান্য ক্ষতি নেই। আপনার চ্যাটবটটি গ্রাহকদের কাছে প্রশংসিত হওয়ার জন্য নিখুঁত হতে হবে না যারা দ্রুত উত্তর চান।

সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্রের জীবনী Bankim Chandra Chattopadhyay Biography In Bengali

4. আপনার ডেটাতে ট্যাপ করতে প্রযুক্তিগত সমাধানগুলি তদন্ত করুন৷ আপনার কোম্পানিতে প্রচুর পরিমাণে ডেটা প্রবাহিত হয়। তবুও আপনার এবং আপনার দলের পক্ষে এটি সমস্ত বোঝানো অসম্ভব। এর মানে কি আপনাকে আপনার ডেটার অন্তর্দৃষ্টি খুঁজে বের করার উপায় খুঁজে বের করতে হবে? একেবারেই না. আপনার কেবল একটি প্রযুক্তি-ভিত্তিক ডেটা মাইনিং সমাধান দরকার। আপনার কাছে সফ্টওয়্যার সম্পর্কিত প্রচুর পছন্দ রয়েছে যা ডেটা বিশ্লেষণ করতে এবং প্রবণতা খুঁজে পেতে পারে। প্রথমে, যদিও, আপনার ডেটা কোথায় আছে তা নির্ধারণ করুন। এটা কি আপনার CRM-এ? বা সফ্টওয়্যার একটি উত্তরাধিকার টুকরা? একবার আপনি আপনার ডেটা কোথায় পাবেন তা জানলে, আপনি উচ্চ-রেটেড ডেটা মাইনিং সিস্টেমগুলি অনুসন্ধান করতে পারেন। সচেতন থাকুন যে কিছু ডেটা মাইনিং প্রোগ্রাম নির্দিষ্ট শিল্পের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। এর মধ্যে স্বাস্থ্যসেবা, অর্থ, ই-কমার্স বা উত্পাদন অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনার সেক্টরের জন্য ইতিমধ্যে কিছু তৈরি করা হয়েছে কিনা তা দেখতে কখনই কষ্ট হয় না।

পদ্মা সেতুতে দ্বিতীয় দিন টোল আদায় প্রায় ২ কোটি টাকা

5. একটি ব্র্যান্ডেড মোবাইল অ্যাপে বিনিয়োগ করুন। মোবাইল অ্যাপের ব্যবহার বাড়তে থাকে। 2025 সালের মধ্যে, এক ফোর্বস লেখক নোট যে অ্যাপের বাজার $1 ট্রিলিয়নের কাছাকাছি যাবে। তাহলে কেন, আপনার ব্র্যান্ডের নিজস্ব একটি অ্যাপ নেই? এই প্রশ্নটি অনেক ব্যবসায়ী নেতারা নিজেদেরকে জিজ্ঞাসা করছেন। একটি অ্যাপের মাধ্যমে গ্রাহকদের আপনার কোম্পানির সাথে যোগাযোগ করার সুযোগ দেওয়া অর্থপূর্ণ। এটি কেবল তাদের আপনার সংস্থার সাথে একটি তাত্ক্ষণিক সংযোগ দেয় না, তবে এটি ক্রয় প্রক্রিয়াটিকে সহজ করে তোলে। একই সময়ে, এটি ক্রেতাদের অনুভব করতে সহায়তা করে যে আপনি মোতায়েন করার সাথে সাথে তারা বিশেষ আচরণ পাচ্ছেন পুশ বিজ্ঞপ্তি এবং একচেটিয়া অফার। একবার আপনার অ্যাপটি ডেভেলপ করা হয়ে গেলে আপনি কীভাবে তার সবচেয়ে বেশি ব্যবহার করতে পারেন? প্রথমত, নিশ্চিত করুন যে আপনার গ্রাহকরা জানেন যে এটি বিদ্যমান। অনেক ব্র্যান্ডের অ্যাপ আছে যেগুলো খুব কম ডাউনলোড হয়। সমস্যাটি অগত্যা অ্যাপ নিজেই নয়। এটি হল যে তারা জানে না যে অ্যাপটি উপলব্ধ। অতএব, উচ্চতর ব্যবহার এবং রূপান্তর চালানোর জন্য আপনার অ্যাপ সম্পর্কে কথা বলার বিষয়ে অধ্যবসায়ী এবং ধারাবাহিক হোন। আপনি একা নন যদি আপনি মনে করেন যে আপনার ব্যবসার বৃদ্ধি আপনার পছন্দ মতো দ্রুত হচ্ছে না। বেশিরভাগ নেতাই চান যে তারা দ্রুত পরবর্তী মালভূমিতে যেতে পারে। প্রক্রিয়াটিতে একটু গতি যোগ করার একটি পদ্ধতি হল আপনি যে প্রযুক্তিগুলি এখনও ব্যবহার করছেন না সেগুলির দিকে ঝুঁকে পড়া৷ তারপরে, প্রযুক্তির সরঞ্জামগুলির সঠিক সংমিশ্রণে, আপনার সংখ্যায় একটি ইতিবাচক পার্থক্য দেখতে শুরু করা উচিত।

Leave a Reply

Translate »