‘বাইবেল বেল্টে’ থেকেও হিন্দু ধর্মগ্রহণ, কেন এই সিদ্ধান্ত অস্কারজয়ী অভিনেত্রী জুলিয়া রবার্টসের?

‘আই অ্যাম হিন্দু’, ভারতে আসার পর অ্যাকাডেমি অ্যাওয়ার্ড জয়ী জুলিয়া রবার্টসের জীবন বদলে যায়। ২০১০ সালে হিন্দু ধর্মগ্রহণ করেছিলেন তিনি।

হলিউডের প্রিটি ওম্যান জুলিয়া রবার্টসকে কে না চেনে! কয়েক দশক ধরে সিনেপ্রেমীদের পছন্দের তালিকায় রয়েছেন তিনি। নটিং হিল, ওশানস ইলেভেন, ওয়ান্ডার, রানঅ্যাওয়ে ব্রাইডের মতো ছবিতে দেখা গিয়েছে তাঁকে। একের পর এক সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন দর্শককে। হলিউডের ডিভা হিসেবে জীবন ভালোই কাটছিল। কিন্তু, ইট প্রে লাভ ছবির শ্যুটিংয়ের সময় তাঁর জীবন একেবারে পালটে যায়। কারণ, সেই সময় ভারতে এসেছিলেন জুলিয়া। এই দেশের সংস্কৃতি তাঁর ভীষণ ভালো লেগে যায়। হিন্দুধর্মের (Hinduism) প্রতি আকৃষ্ট হন তিনি। আর সেই কারণেই খ্রিস্ট ধর্ম ছেড়ে হিন্দু ধর্মের উপাসক হয়ে ওঠেন জুলিয়া (Julia Roberts)। ভারত ও আমেরিকা সহ গোটা বিশ্বকে অবাক হয়ে গিয়েছিল জুলিয়ার এই সিদ্ধান্তে। স্বাভাবিকভাবেই জীবন একেবারে পালটে যায় তাঁর।

নাও বাইও না মাঝি বিষম দইরাতে (ভাটিয়ালী গান) Kolo Kolo Cholo Cholo

১৯৬৭ সালে আমেরিকার জর্জিয়ায় জন্মগ্রহণ করেছিলেন জুলিয়া রবার্টস। সেখানেই বড় হয়ে ওঠেন। বলে রাখা ভালো, মার্কিন যুক্তরাষ্ট্রের ‘বাইবেল বেলট’ এর মধ্যেই পড়ে জর্জিয়া। অভিনেত্রীর মা ক্যাথলিক। আর বাবা ব্যাপটিস্ট। ফলত জুলিয়ার উপর খ্রিস্ট ধর্মের প্রভাব থাকার কথা। কিন্তু, অভিনেত্রী সবসময়ই নাকি হিন্দু ধর্মের উপাসনা করতে চেয়েছিলেন। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “হিন্দু ধর্মের প্রতি বরাবরই আকর্ষণ ছিল আমার। ভারতে গিয়ে সেই দেশের সংস্কৃতি আমাকে ধর্মান্তরে উদ্বুদ্ধ করে।”

LIVE PSG 0-0 AJA: PSG vs Auxerre, Messi lower back from injur

জুলিয়ার সংযোজন, “আমি এক হিন্দু গুরুর ছবি দেখেছিলাম। তাঁকে চিনতাম না। তিনি কে জানতাম না। তবে তাঁকে দেখেই হিন্দু ধর্মের প্রতি আকর্ষণ শুরু হয়। তাঁর ছবি শেয়ার করার পরেই বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমে আলোচনা শুরু হয়।” এবারে প্রশ্ন, কোন গুরু জুলিয়া রবার্টসকে হিন্দু ধর্মের উপাসক করে তুললেন? তিনি হলেন নিম কারোলি বাবা। হনুমান ভক্ত ছিলেন তিনি। মথুরায় তাঁর আশ্রম রয়েছে। ছ’ এবং সাতের দশকে আমেরিকা থেকে আগত অনেক বিদেশিই নিম কারোলি বাবার সান্নিধ্যে এসে হিন্দু ধর্মের উপাসনা শুরু করেছিলেন। জুলিয়াও তাঁদের দলে ছিলেন।

Julia Roberts

নিয়মিত হিন্দু ধর্মের চর্চা করেন জুলিয়া রবার্টস। ৫৫ বছরের অ্যাকাডেমি পুরস্কার জয়ী অভিনেত্রী নিজের স্বামী এবং তিন সন্তানকে নিয়ে মন্দিরে যান। এক সাক্ষাৎকারে সেই কথা জানিয়েছিলেন নিজেই। বলেছিলেন, “আমরা সপরিবারে নিয়মিত মন্দিরে যাই। পুজো করি। মন্ত্র উচ্চারণ করি। মন ভালো হয়ে যায়। বিশ্বাস করুন।”

Leave a Reply

%d bloggers like this: