ভারতের সেরা ক্যান্সার হাসপাতাল || Best Cancer Hospital in India 2021 | ভারতে সেরা ক্যান্সার বিশেষজ্ঞ

ঘাতক ব্যাধী ক্যান্সারে আক্রান্ত মানুষের সংখ্যা সারাবিশ্বেই বাড়ছে। স্তনক্যান্সার, ত্বকক্যান্সার, কোলনক্যান্সার, মূত্রস্থলীরকান্সার, পাকস্থলীর ক্যান্সারসহ বিভিন্ন ধরনের ক্যান্সারে মানুষ প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে। তামাক সেবন, মদ্যপান, স্থূলতা, অস্বাস্থ্যকর ও অপর্যাপ্ত খাবার সাধারণত ক্যান্সারের জন্য দায়ী। অন্যান্য আরো অনেক কারণের মধ্যে ব্যায়াম না করা ও অস্বাস্থ্যকর পরিবেশের কারণেও ক্যান্সার হয়ে থাকে।

বিশ্বের যে কয়টি দেশে এই ক্যান্সারের প্রদুর্ভাব বেশি তার মধ্যে অন্যতম ভারত। দেশটিতে প্রতিবছর প্রায় ৭ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়। আর এই সংকট মোকাবেলায় দেশটিতে গড়ে উঠেছে বেশকিছু ক্যান্সার নিরাময় হাসপাতাল।

বাংলাদেশেও প্রতিবছর অসংখ্য মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। এদের বড় একটা অংশই চিকিৎসা ও সচেতনার অভাবে মারা যায়। অনেকের চিকিৎসা করানোর মতো সামার্থ্য থাকা সত্ত্বেও ভালো চিকিৎসা কেন্দ্র সম্পর্কে জানা শোনা না থাকায় মৃত্যুবরণ করেন। তাছাড়া বাংলাদেশের এখন অনেক মানুষই চিকিৎসা নিতে পার্শ্ববর্তী দেশ ভারতে যান। এরকম যারা ভালো কোনো ক্যান্সার নিরাময় কেন্দ্রে চিকিৎসা নিতে চান, তারা চাইলেই ভারতের সেরা ক্যান্সার নিরাময় হাসপাতালে যেতে পারেন।

ভারতের যেসব ক্যান্সার হাসপাতাল রয়েছে সেসবের মধ্যে সেরা ৫টি হাসপাতালের তালিকা করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। নিচে সেগুলোর পরিচিতি তুলে ধরা হলো-

এক. অলইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সমস (এআইআইএমএস)

ভারত সরকার পরিচালিত এআইআইএমএস নয়াদিল্লির আনসারি নগরে (পূর্ব) অবস্থিত। হাসপাতালটি বিশ্বমানের চিকিৎসা সেবা দিয়ে থাকে। এখানে ভারতের অভিজ্ঞ ও দক্ষ ক্যান্সার চিকিৎসকরা সেবা দিয়ে থাকেন।

ঠিকানা : আইআরসিএইচ, এআইআইএমএসক্যাম্পাস, আনসারিনগরপূর্ব, নয়াদিল্লি-১১০০২৯।
ওয়েবসাইট : http://www.aiims.edu/en.html. 
ফোননম্বর : +91-11-26588500 / 26588700.
ফ্যাক্স : +91-11-26588663 / 26588641.

 

দুই. রাজিব গান্ধী ক্যান্সার ইনস্টিটিউট অ্যান্ড রিসার্চসেন্টার (আরজিসিআইআরসি)

ভারতের অন্যতম সেরা এই প্রতিষ্ঠানটি নয়াদিল্লির রোহিনিতে অবস্থিত। ক্যান্সারের অন্যান্য চিকিৎসার সঙ্গে মেডিকেল, সার্জিকেল ও রেডিয়েশন অনকোলজির সেবায় এদের আদালা বিশেষত্ব রয়েছে।

ঠিকানা : রাজিব গান্ধী ক্যান্সার ইনস্টিটিউট অ্যান্ড রিসার্চ সেন্টার, সেক্টর ৫, রোহিনি, দিল্লি ১১০০৮৫।
কিংবা চাইলে দেখে নিতে পারেন প্রতিষ্ঠানটির ওয়েবসাইট : http://www.rgcirc.org/ 
ফোননম্বর : +91 11 4702 2222।

ভারতের অন্যতম ক্যান্সার হসপিটাল গুলির একটি হলো ফর্টিস মালার হসপিটাল। এটি সাধারণত মালার হাসপাতাল নামে পরিচিত। ব্লাড ক্যান্সারের চিকিৎসার জন্য হসপিটালটি যথেষ্ট সুনাম অর্জন করেছে। তবে ক্যান্সার ছাড়াও এখানে নিউরোলজি, গাইনোকোলজি, পেডিয়াট্রিক, কার্ডিওলজি, ইউরোলজি, ডায়াবেটিস ইত্যাদি রোগের চিকিৎসা করা হয়।

Address

 Fortis Malar Hospital, Adyar

No.52, 1st Main Road,, Gandhi Nagar, Adyar, Chennai, Tamil Nadu 600020

+91 44 4289 2222

[email protected]

 

তিন. ধরমশিলা ক্যান্সার হাসপাতাল

ভারতের পূর্ব দিল্লিতে ধরমশিলা ক্যান্সার হাসপাতালের অবস্থান। অন্যতম সেরা এই হাসপাতালটি উচ্চমানের সেবা প্রদান করে থাকে। রয়েছে আধুনিক সব ব্যবস্থা।

ঠিকানা : ধরমশিলা ক্যান্সার হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টার, ধরমশিলা রোড, বসুন্ধারা এনক্লুভ, নেয়ার নিউ অশোক নগর মেট্রোস্টেশন, নয়াদিল্লি, দিল্লি ১১০০৯৬।
প্রতিষ্ঠানটির ওয়েবসাইটি : http://www.narayanahealth.org/patients/locations/Delhi
ফোননম্বর : +91 1860 208 0208

 

চার. অ্যাপোলো ক্যান্সার হাসপাতাল

নয়াদিল্লির সারিতা বিহার এলাকায় অবস্থিত হাসপাতালটি সাইটোলজি, হেমাটোলজি, ক্লিনিক্যাল জেনেটিক্স প্যাথলোজি, ফ্লোসাইটোমেট্রি, হাইপারবারিক অক্সিজেন ইউনিট, হিস্টোপ্যাথলজিসহ ক্যান্সারের বিভিন্ন সেবা দিয়ে থাকে।

ঠিকানা : অ্যাপোলো ক্যান্সার হাসপাতাল, সারিতা বিহার, দিল্লি-মথুরারোড, নিউ দিল্লি-১১০০৭৬।  হাসপাতালের ওয়েবসাইট : http://www.apollohospitals.com/Cyberknife/contact_us.html
ফোননম্বর : +91 44 2433 4455।

 

পাঁচ. ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতাল

বিভিন্ন পুরস্কার প্রাপ্ত এই হাসপাতালটি নয়াদিল্লির সাকেটে অবস্থিত।

ঠিকানা : ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতাল, প্রেস এনক্লুভরোড, সাকেট, নয়াদিল্লি-১১০০১৭।
ওয়েবসাইট : https://www.maxhealthcare.in/hospital-network/max-super-speciality-hospi…
ফোননম্বর : +91 11 2651 5050

ভারতের সেরা ক্যান্সার হাসপাতাল, Best Cancer Hospital in India 2021

ভারতে সেরা ডাক্তার –

প্রফেসর ড। সুরেশ এইচ। আদভানি, মুম্বাই প্রফেসর ড। সুরেশ এইচ। আদভানি মেডিকেল অনকোলজিস্ট, মুম্বাই, ভারত সিনিয়র পরামর্শদাতা, অভিজ্ঞতার 43 বছর,, জসলক হাসপাতাল, মুম্বাই হাইলাইট ডাঃ সুরেশ এইচ আদভানি এ চিকিৎসা, পেডিয়াট্রিক অনকোলজিস্ট এবং হেমাটো-অনকোলজিস্ট সঙ্গে 43 + বছর অভিজ্ঞতা এর তিনি হয়েছে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরষ্কারের সাথে সম্মানিত, যথা পদ্মা ভূষণ পুরস্কার 2012 তে এবং পদ্মশ্রী 2002 মধ্যে ভারত সরকার দ্বারা। তিনি এছাড়াও প্রাপক হয় ধনভান্তি পুরস্কার 2002 তে, বিসি রয় জাতীয় পুরস্কার বিজয়ী ড 2005 মধ্যে ভারতের মেডিকেল কাউন্সিল দ্বারা, Rashtriyra Krantiveer পুরস্কার, উজ্জয়েন ২০১৪ সালে এবং সম্মানিত অনকোলজি লাইফটাইম অর্জন 2005 মধ্যে হার্ভার্ড মেডিকেল ইন্টারন্যাশনাল দ্বারা।

ভারতে সেরা ডাক্তার – ডাঃ হারিত চাতুরভেদী, নয়া দিল্লি ড। হারিত চন্দ্রভাইয়ের অস্ত্রোপচার অনকোলজিস্ট, নিউ দিল্লি, ভারত বিভাগীয় প্রধান, 25 বছরের অভিজ্ঞতা,, ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতাল, সাকে, নিউ দিল্লি হাইলাইট ড। হারিত চ্যাটার্ভেদে ভারতে বিখ্যাত ওঙ্কো-সার্জন। একটি অভিজ্ঞতা সঙ্গে 25 + বছর ধরে, তিনি ভারতের সেরা হাসপাতালগুলির সাথে কাজ করেছেন। তিনি সুপরিচিত জিএসজিএম মেডিকেল, কলেজ, কানপুরের সার্জারি ও এমবিবিএস-তে তাঁর মাস্টারকে সম্পন্ন করেছেন। তিনি চেন্নাইয়ের ডঃ এমজিআর মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে এমকিউ (অস্ত্রোপচার ওকোলোজোলজি) করেছেন।

ভারতে সেরা ডাক্তার – ডা। কপিল কুমার, নয়া দিল্লি কপিল কুমার অস্ত্রোপচার অনকোলজিস্ট, নিউ দিল্লি, ভারত পরিচালক, 28 বছরের অভিজ্ঞতা, ফোর্টিস হাসপাতাল, শালিমার বাগ, নয়াদিল্লি হাইলাইট 28 + অভিজ্ঞতার বছরগুলির সাথে অস্ত্রোপচার তিনি রাজীব গান্ধী ক্যান্সার ইনস্টিটিউট এবং গবেষণা কেন্দ্র দিল্লিতে সিনিয়র কনসালট্যান্ট হিসাবে সম্মানিত সিনিয়র পরামর্শদাতা – ধর্মশিলা ক্যান্সার হাসপাতাল, নয়াদিল্লিতে কাজ করেছেন। স্তন ক্যান্সার এবং অনকোপ্লাস্টিক সার্জারি, আপার জিআই অনকো সার্জারি, অগ্ন্যাশয় বিলিয়ারি সার্জারি, থোরাসিক সার্জারি সহ এসোফাগাস ক্যান্সার, ফুসফুস ক্যান্সার এবং মেডিয়াস্টিনাল টিউমার বিশেষজ্ঞ

ভারতে সেরা ডাক্তার – ডাঃ অশোক ভয়েড, গুড়গাঁও ডা। অশোক ভয়েড মেডিকেল অনকোলজিস্ট, গুগগাঁও, ভারত পরামর্শদাতা, 35 বছরের অভিজ্ঞতা,, মেডিটেশন – মেডিসিটি, গুরগাঁও হাইলাইট বর্তমানে গুড়গাঁওয়ের মেদিনতা হাসপাতালে মেডিকেল ও পেডিয়াট্রিক অনকোলজি, হেম্যাটোলজি এবং অস্থি ম্যারো ট্রান্সপ্ল্যান্ট বিভাগের চেয়ারম্যান হিসাবে যুক্ত। ডঃ অশোক কে বৈদ একটি বিশেষ দক্ষতা রাখেন হ’ল অঙ্গ নির্দিষ্ট ক্যান্সারের চিকিত্সা, লিউকিমিয়াস এবং লিম্ফোমাস। তিনি ১৯ 1984৪ সালে জম্মু বিশ্ববিদ্যালয় থেকে এমবিবিএস সম্পন্ন করেছেন, তারপরে ১৯৯৩ সালে অভ্যন্তরীণ মেডিসিনে ডিএনবি এবং ডিএম মেডিয়াল অনকোলজি করেছেন।

ভারতের সেরা চিকিৎসক – কলকাতা কলকাতায় ডাঃ তপ্তি সেন তপ্তি সেন ডা সার্জিকাল অনকোলজিস্ট, কলকাতা, ভারত পরামর্শদাতা, 31 বছরের অভিজ্ঞতা, মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতাল হাইলাইট ডাঃ তপ্তি সেন আ অস্ত্রোপচার ওকোলজিস্ট ওভারের অভিজ্ঞতার সাথে31 স্তনের শ্বাসকষ্টগুলি চিকিত্সা করার চিকিত্সা করার ক্ষেত্রে অভিজ্ঞতার বছরগুলি। সেন ধরে আছেন ড পেশাদারী ইউরোপীয় সোসাইটি অফ মেডিকেল অনকোলজি (ইএসএমও), ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ), ইন্ডিয়ান সোসাইটি অফ অনকোলজি (আইএসও) এর সদস্যপদ এবং ভারতের ক্লিনিকাল ট্রায়াল রেজিস্ট্রি (সিটিআরআই) এর প্রধান তদন্তকারী হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি স্নাতক এবং অস্ত্রোপচারে এমএস ডিগ্রি অর্জন করেছেন।

ডা। অরুণ চন্দ্রশেখরান সার্জিকাল অনকোলজিস্ট, চেন্নাই, ভারত সিনিয়র পরামর্শদাতা, অভিজ্ঞতার 42 বছর,, গ্লোবাল হাসপাতাল, চেন্নাই হাইলাইট বর্তমানে গ্লোবাল হসপিটালস, চেন্নাইতে শল্যচিকিৎসা ওকোলজি বিভাগের সাথে সিনিয়র কনসালটেন্ট হিসাবে যুক্ত অন্ধ্র প্রদেশ, নেলোর, ইন্ডিয়ান রেডক্রস আইআরসিএস ক্যান্সার হাসপাতালের পরিচালক হিসাবে পরিবেশন করা হয়েছে ২০০২ – নভেম্বর ২০০ 2002 42 বছরের বিশাল অভিজ্ঞতা এবং স্তন অনকোলজিতে দক্ষতা রাখুন

ভারতে সেরা ডাক্তার – ডা। রাজেশ মস্তি, মুম্বাই ডা। রাজেশ মশি অস্ত্রোপচার অনকোলজিস্ট, মুম্বাই, ভারত পরিচালক, 25 বছরের অভিজ্ঞতা, কোকিলাবন ধীরুভাই অম্বানী হাসপাতাল, মুম্বাই হাইলাইট ডাঃ রাজেশ মিস্ত্রি থোরাসিক অ্যান্ড হেড / নেক অনকোলজির ক্ষেত্রে অন্যতম নামী অনকো-সার্জন। তিনি একটি আছে 25 + বছরের সমৃদ্ধ অভিজ্ঞতা এবং 1000 এরও বেশি সার্জারি করেছেন। ডঃ মিস্ত্রি এমবিবিএস এবং এমএস করেছেন মুম্বাই বিশ্ববিদ্যালয়ের সুপরিচিত শেঠ জি এস মেডিকেল কলেজ এবং কেইএম হাসপাতাল থেকে।

ভারতে সেরা ডাক্তার – ড। বিনোদ রায়না, গুগগাঁও ড। বিনোদ রায়না মেডিকেল অনকোলজিস্ট, গুগগাঁও, ভারত পরিচালক, 37 বছরের অভিজ্ঞতা,, ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট, গুরগাঁও হাইলাইট বর্তমানে পরিচালক ও এইচওডি, মেডিকেল অনকোলজি, হেমাটোলজি এবং বিএমটি ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট, গুড়গাঁও হিসাবে যুক্ত ভারতের সর্বশ্রেষ্ঠ চিকিৎসা ওয়ানকোলজিস্টের একজন বেশিরভাগ ক্যান্সারের জন্য প্রায় 600 ট্রান্সপ্ল্যান্টগুলি দেখা যায়, যা গত এক যুগ ধরে ভারতে বৃহত্তম এবং প্রায় ২1 লক্ষ অটোট্রান্সপ্ল্যান্ট।

ভারতে সেরা ডাক্তার – ডাঃ এস হুকু, নয়া দিল্লি ডাঃ এস হুক্কু রেডিয়েশন অনকোলজিস্ট, নিউ দিল্লি, ভারত পরিচালক, 35 বছরের অভিজ্ঞতা,, বিএলকে সুপার স্প্যানিশ হাসপাতাল, নিউ দিল্লি হাইলাইট ডঃ এস হুক্কু ভারতের অন্যতম অভিজ্ঞ এবং বিখ্যাত অনকোলজিস্ট। তিনি চন্দ্রগ্রহণের বিখ্যাত পিজিআইএমআরআর থেকে এমবিবিএস সম্পন্ন করেছেন। পরে তিনি এসজি জি জিআই, লক্ষ্ণৌ থেকে এমডি ছিলেন। ডাঃ হুক্কু বিশ্বজুড়ে মর্যাদাপূর্ণ হাসপাতালে প্রশিক্ষণ পেয়েছেন স্মরণার্থ স্লোন কেটারিং ক্যান্সার সেন্টার, নিউ ইয়র্ক, নিউ ইয়র্ক মেমোরিয়াল হাসপাতাল কুইন্স, নিউ ইয়র্ক, এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টার, হিউস্টন, চ্যারিট ইউনিভার্সিটি, বার্লিন, নাগোয়া বিশ্ববিদ্যালয় হাসপাতাল, নাগোয়া এবং কুকিজ হাসপাতাল, লিডস, ইউকে।

ভারতের সেরা চিকিৎসক – ড। বিধু কে মহন্তী, গুগগাঁও ডাঃ বিধু কে মহন্তী রেডিয়েশন অনকোলজিস্ট, গুড়গাঁও, ভারত পরিচালক, 32 বছরের অভিজ্ঞতা, হাইলাইট বর্তমানে পরিচালক এবং বিভাগীয় প্রধান হিসাবে যুক্ত – ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট (এফএমআরআই), গুড়গাঁওয়ের রেডিয়েশন অনকোলজি ক্যান্সার চিকিত্সা হিসাবে শর্তাদি চিকিত্সার মধ্যে বিশেষজ্ঞ রেডিয়েশন থেরাপি, শ্রেষ্ঠ ক্যান্সার চিকিত্সা মাধ্যমে। বিশেষ আগ্রহ হ’ল হেড অ্যান্ড নেক, জিআই এবং হেপাটো-বিলিয়ারি, ফুসফুস, পেডিয়াট্রিক ক্যান্সার এবং হেম্যাটোলজিক ক্ষতিকারক ব্র্যাচিথেরাপি, প্যালিটিভ কেয়ার, ক্যান্সার বেঁচে থাকা।

বি.দ্র: উল্লেখিত হাসপাতালগুলোর সাথে আমাদের কোন যোগাযোগ নেই এবং আমরা এই ঠিকানা গুলো ইন্টারনেট থেকে জোগাড় করেছি।

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Leave a Reply

Translate »