মত পাল্টে ইউক্রেনকে বিমানবিধ্বংসী ট্যাংক দিচ্ছে জার্মানি

মস্কোর বিষয়ে বার্লিনের দৃষ্টিভঙ্গি বদলানোর বিষয়টি ইঙ্গিত দিয়েছে জার্মানি। ইউক্রেনে ৫০টি বিমানবিধ্বংসী ট্যাংক সরবরাহের বিষয়টি মঙ্গলবার অনুমোদন করে জার্মান সরকার। ৪০টি মিত্র দেশের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে জার্মানিতে অবস্থিত মার্কিন বিমানঘাঁটি রামস্টেইনে মঙ্গলবার সম্মেলনের আয়োজন করে যুক্তরাষ্ট্র।

সম্মেলনে ইউক্রেনকে রক্ষা করতে মিত্র দেশগুলোর কাছে আরও বিপুল পরিমাণ অস্ত্র চেয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এ আহ্বানে সাড়া দিয়ে ইউক্রেনে ৫০টি বিমানবিধ্বংসী ট্যাংক সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে জার্মান সরকার।

খবর বিবিসি ও এপির।

সম্মেলনে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মিত্র দেশগুলোর কাছে জরুরিভিত্তিতে ইউক্রেনের জন্য অস্ত্র চাইলেও পশ্চিমা শক্তিগুলো ইউক্রেন যুদ্ধে সরাসরি সম্পৃক্ততা বাড়ানোর বিষয়ে অনিচ্ছুক। পশ্চিমাদের আশঙ্কা, ইউক্রেন যুদ্ধে তারা সরাসরি জড়ালে সামরিক সংঘাত ইউক্রেন থেকে অন্য দেশে ছড়িয়ে পড়তে পারে। এতে বড় ধরনের যুদ্ধ বেঁধে যাওয়ার আশঙ্কা করছে তারা।

তাই ইউক্রেন সরকারের আহ্বানের পরও সরাসরি যুদ্ধে না গিয়ে দেশটিকে বিভিন্নভাবে সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। সম্মেলনে জার্মানি বলছে, তারা ইউক্রেনকে বিমানবিধ্বংসী ট্যাংক সরবরাহ শুরু করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন >>

Leave a Reply

Translate »