যশোরে নতুন করে আরও ৮ জনের শরীরে এইচআইভি শনাক্ত

যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের এইচআইভি–এইডস নিরীক্ষা কেন্দ্র এইচটিসি সেন্টারের তথ্যমতে, আগস্টের ৩১ দিনে ১৩২ জনের এইচআইভি পরীক্ষা করা হয়েছিল। এর মধ্যে চারজনের শরীরে এইচআইভি–এইডসের জীবাণু পাওয়া যায়। এর মধ্যে ৪ আগস্ট একজন, ৭ আগস্ট একজন, ১৬ আগস্ট একজন এবং ২৯ আগস্ট একজনের শরীরে এইচআইভি শনাক্ত হয়। এ ছাড়া চলতি মাসে ৩৬ জনকে পরীক্ষা করে চারজনের শরীরে এইচআইভি শনাক্ত হয়েছে।

তার মধ্যে ৩ সেপ্টেম্বর একজন ও ৪ সেপ্টেম্বর তিনজন শনাক্ত হয়। আরও পড়ুন: এইডস নিয়ে ১১ ভুল ধারণা যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আক্তারুজ্জামান বলেন, আক্রান্তদের অনেকেই ভারতে যাতায়াত করেছেন। যশোরে চিকিৎসা ব্যবস্থা না থাকায় আক্রান্তদের খুলনায় পাঠানো হচ্ছে।

তবে শিগগিরই যশোর হাসপাতালেও এসব রোগীর সেবার জন্য পৃথক সেন্টার চালু করা হবে। এদিকে যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের এইচটিসি সেন্টারের ম্যানেজার ডা. নওমি আফরিন এ পরিস্থিতিকে অ্যালার্মিং বলে অভিহিত করেছেন। এ জন্য পরীক্ষার পরিধি আরও বাড়ানোর প্রয়োজন বলে জানান তিনি।

আরও পড়ুন: উলঙ্গ হয়ে সুস্থ থাকতে নগ্ন হয়েই ঘুমোন ৭ টি উপকারিতা

ডা. মো. আক্তারুজ্জামান আরও বলেন, যত বেশি পরীক্ষা হবে, ততই এ রোগের সংক্রমণ কমানো সম্ভব হবে। সেই সঙ্গে রোগীদের চিকিৎসা করালে তারা অন্তত সুস্থ জীবনযাপন করতে পারবেন। এমনকি এইচআইভি আক্রান্ত গর্ভবতী মায়েদের সন্তানকে সুরক্ষা দেয়া সম্ভব হবে। ২০২০ সালের ২৩ সেপ্টেম্বর থেকে যশোরে এইচআইভি পরীক্ষা শুরু হয়। এ পর্যন্ত ২ হাজার ৯৩৭ জনকে পরীক্ষা করা হয়। যার মধ্যে ১৭ জন এইচআইভি পজিটিভ।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply Cancel reply