রবীন্দ্রনাথ ঠাকুর ও দুই রাশিয়ান লেখকের বই পড়ার পরামর্শ দিলেন শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের একটি বইয়ের সাজেশন লিস্ট এখন চীনা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। শনিবার (২৩ এপ্রিল) বিশ্ব বই দিবসে বিভিন্ন দেশের লেখকের বেশ কয়েকটি বইয়ের নাম উল্লেখ করেছেন তিনি। এর মধ্যে আছে রবীন্দ্রনাথ ঠাকুর এবং রাশিয়ান লেখক মিখাইল লারমনটভ ও লিও টলস্টয়ের নামও।

চীনা সংবাদ মাধ্যম শিনহুয়াতে প্রকাশিত প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। সেখানে বলা হয়, শি জিনপিং নিজে একজন দুর্দান্ত পাঠক। তার সংগ্রহ ও পড়ার মধ্যে দেশি-বিদেশি বহু বই আছে। এর মধ্যে কয়েকটি বইয়ের নাম তিনি উল্লেখ করেছেন। নিজের কমিউনিস্ট পার্টির নেতাদেরও তিনি বই পড়ার ওপর জোর দিয়েছেন। সেই সাথে শিশুদের যাতে পড়ার অভ্যাস গড়ে ওঠে সে দিকেও নজর রাখতে বলেছেন তিনি।

বই দিবসে বিভিন্ন বইয়ের নাম উল্লেখ করে সেগুলো দেশবাসীকে পড়ার আহ্বান জানিয়েছেন শি। এরমধ্যে আছে রবীন্দ্রনাথ ঠাকুরের বই ‘গীতাঞ্জলি’, ‘দ্য গার্ডেনার’ এবং ‘দ্য ক্রিসেন্ট মুন’। এছাড়া রাশিয়ান লেখক মিখাইল লারমনটভের ‘দ্য হিরো অব আওয়ার টাইম’, ‘দাস ক্যাপিটাল’ এবং ‘দ্যা কমিউনিস্ট ম্যানিফ্যাস্টো’ পড়ার পড়ার পরামর্শ দিয়েছেন শি জিনপিং। সেই সাথে লিও টলস্টয়ের উপন্যাস ‘ওয়ার অ্যান্ড পিস’ ও স্থান করে নিয়েছে সেই তালিকায়।

শিনহুয়ার এই প্রতিবেদনে জানানো হয়, ১৯৯৬ সালে ১৫ বছর বয়সে চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শানসি প্রদেশের লিয়াংজিয়াহে গ্রামে আসেন শি। সে সময় তার হাতে ছিল এক স্যুটকেস ভর্তি বই। পরবর্তী সাত বছর ধরে তিনি সেখানে থেকেই কাজ করেছেন। জীবনে বহু বই পড়েছেন শি। ২০১৩ সালে নিজের বইয়ের সংগ্রহ সাধারণ মানুষের দেখার জন্য উন্মুক্ত করেছিলেন তিনি।

Leave a Reply

Translate »