রাতে কেন মুখ পরিষ্কার করতেই হবে

সারাদিন পরিশ্রমের পর প্রত্যেকেই ক্লান্ত হয়ে বাড়ি ফিরেন। তখন কারোই স্কিন কেয়ার রুটিন অনুসরণ করতে ইচ্ছা করে না। কোনো রকমে ফ্রেশ হয়ে রাতের খাবার শেষ করে বিছানায় গা এলিয়ে দিতে পারলেই যেন স্বস্তি। ঘুমানোর আগে হয়তো সবাই ভেবে থাকেন, কাল থেকে ঠিকঠাক শরীরের যত্ন, ত্বকের যত্ন নেবেন কিন্তু তা আর হয়ে ওঠে না। আর এই অবহেলার কারণেই ত্বকের ক্ষতি হয়ে যায়।

রাতে শুয়ে পড়ার আগে মুখ ধোয়া স্কিনের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর একটি বিষয়। কারণ, সারাদিনের ধকলের ফলে ত্বক নিস্তেজ হয়ে পড়ে। সেজন্য দিনের শেষটাই হলো ত্বকের যত্ন নেওয়ার সেরা সময়। ত্বকের স্বাস্থ্য যেন ভালো থাকে তার ওপর অগ্রাধিকার দিন সব সময় এবং কেন রাতে মুখ ভালোভাবে পরিষ্কার করে ঘুমাতে যাওয়া উচিত, সে কারণগুলো জেনে নিন।

ত্বকের ছিদ্রগুলো পরিষ্কার করে

সারাদিনের পর সঠিকভাবে ত্বকের যত্ন না নেওয়া হলে, ধুলোবালি এবং মৃত ত্বকের কোষগুলো ত্বকের ছিদ্রতে আটকে যেতে পারে। আর মেকআপ করলে ত্বকের ছিদ্রগুলোর ভেতরে ঢুকে যায়। যদি দীর্ঘক্ষণ মুখ পরিষ্কার না করা হয়, তাহলে ত্বকের ছিদ্রগুলো বন্ধ হয়ে যায়। তাই রাতে ভালোভাবে মুখ পরিষ্কার করতে হবে। মুখ থেকে সমস্ত ময়লা ধুয়ে ফেলুন। যদি সম্ভব হয় সপ্তাহে অন্তত একবার ত্বক এক্সফোলিয়েট করুন।

নায়লা নাঈমের জীবনী

 

ব্রণ হওয়ার অন্যতম দুইটি কারণ হলো, বদ্ধ ছিদ্র এবং ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়া। রাতে ভালোভাবে ত্বক পরিষ্কার করলে ত্বকের বদ্ধ ছিদ্রগুলো খুলে যায়। এবং মুখ থেকে সমস্ত ময়লা দূর হয়, যার ফলে ব্যাকটেরিয়া সংক্রমণ করতে পারে না। কিন্তু ত্বকে সারারাত মেকআপ থাকলে বিভিন্ন সমস্যা হতে পারে। ব্ল্যাকহেডস এবং বিভিন্ন দাগ থেকে বাঁচতে অবশ্যই মেকআপ তুলে তার পর ঘুমাতে যেতে হবে।

 

night skin care

রাতে শুয়ে পড়ার আগে মুখ ধোয়া স্কিনের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর একটি বিষয়

চোখের পাতার সৌন্দর্য

চোখের ওপর যে আইলাইনার লাগানো হয় তাতে এমন কিছু রাসায়নিক থাকে যা, দীর্ঘ সময়ের জন্য চোখে রাখা ঠিক নয়। চোখে দীর্ঘক্ষণ মেকআপ রাখলে চোখ জ্বালা হতে পারে। এমনকি চোখে ইনফেকশনও হতে পারে। সেজন্য রাতে শুয়ে পড়ার আগে চোখের মেকআপ ভালোভাবে তুলে নিতে হবে। এতে চোখের পাতার সৌন্দর্য ঠিক থাকে।

 

ত্বকের বিশ্রাম খুব দরকার

রাতে ভালো ঘুম ত্বকের জন্য অত্যন্ত উপকারি। কারণ, রাতের বেলা ত্বক পুনরায় জীবন্ত হয়ে ওঠে এবং মৃত ত্বকের কোষগুলো দূর হয়। এজন্য ৮ ঘণ্টা ঘুমের পর ত্বক সতেজতা পায়। তাই যতই ব্যস্ততা থাকুক না কেন, মনে রাখতে হবে মুখ থেকে অযাচিত এবং ক্ষতিকারক সমস্ত কিছু দূর করতে হবে এবং সুন্দর ও উজ্জ্বল ত্বক ফেরাতে রাতে অবশ্যই ত্বক পরিষ্কার করতে হবে। না হলে ত্বক হারাবে তার স্বাভাবিক সৌন্দর্য।

Leave a Reply

Translate »