সিম নিবন্ধন যাচাই করার উপায় আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে দেখে নিন

আপনার nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে, আপনি জানেন কি? সবগুলো নাম্বার আপনার নিজস্ব তো! একজন সচেতন নাগরিক হিসেবে আপনার nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে তা জানা এবং সিম নিবন্ধন যাচাই করা আপনার জন্য খুবই জরুরী।

গ্রামীণফোন টাইপ ‘info’ সেন্ড করুন 4949 গ্রামীণফোন টাইপ ‘Reg 17 Digit NID Number’ সেন্ড করুন 4949

 

আপনার বর্তমানে ব্যবহৃত যেকোনো গ্রামীণ, রবি, এয়ারটেল, বাংলালিংক এবং টেলিটক সিমের মাধ্যমে আপনার নামে রেজিস্ট্রেশন হওয়া সিমের সংখ্যা জানতে পারবেন।

 

সে জন্য আপনাকে *১৬০০১# ডায়াল করতে হবে। এই নম্বর ডায়াল করার পর ফিরতি মেসেজে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বরের শেষের চারটি সংখ্যা দিতে বলবে। এ পর্যায়ে আপনার এনআইডি কার্ডের শেষের চারটি সংখ্যা সাবমিট করে সেন্ড করুন। ফিরতি মেসেজে আপনার এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করা সিমগুলোর নম্বর দেয়া হবেবাংলালিংক ডায়াল *1600*2# এবং ডায়াল *1600*1#

 

রবি ডায়াল *1600*3# এবং *1600*1#

 

এয়ারটেল ডায়াল *121*4444# টেলিটক টাইপ ‘info’ সেন্ড করুন 1600

 

এই সেবা নেয়ার জন্য কোনো চার্জ কাটা হবে না, অর্থাৎ আপনি ফ্রিতে এটি করতে পারবেন।

 

হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন করা ছিল, কিভাবে জানবো?

 

 

আপনার সিম যদি হারিয়ে যায়, তাহলে তা বন্ধ করতে কিংবা পুনরায় উত্তোলন করতে যে এনআইডি দিয়ে নিবন্ধন করা ছিল, তা সাথে নিয়ে যেতে হবে। এজন্য হারানো সিম কার নামে রেজিস্ট্রশন করা ছিল তা জানা জরুরী।

হারানো সিম কোন NID কার্ড দিয়ে নিবন্ধন করা ছিল তা জানার জন্য প্রথমেই আপনার অন্য কোন সিম দিয়ে উপরের নিয়মে অনুসরণ করে মেসেজ অথবা ডায়াল করতে হবে।

আরো পড়ুন:  সকল সিমের কল লিস্ট বের করার উপায়

যদি ফিরতি মেসেজে নাম্বারের তালিকায় হারানো সিম থেকে থাকে, তাহলে আপনি নিশ্চত হতে পারবেন, যে এই ভোটার আইডি দিয়েই রেজিস্ট্রেশন করা হয়েছিল।

 

 

যদি, এই তালিকায় না থাকে, তবে সম্ভাব্য কার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করে থাকতে পারেন, তার মোবাইল নাম্বার থেকে সেই ব্যক্তির ভোটার আইডির শেষ ৪ ডিজিট ব্যবহার করে মেসেজ পাঠাতে হবে।

তারপরেও কোন সমাধান না পেলে কাস্টমার কেয়ারে গিয়ে আপনার সমস্যা খুলে বলুন, তারা আপনাকে কিছু হিন্টস দিবে (যেমন: জাতীয় পরিচয়পত্রের শেষ ৪ ডিজিট, অথবা সিম নিবন্ধনকারী ব্যক্তির নাম, ইত্যাদি)। তারপর আপনি খুব সহজেই কার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানতে পারবেন।

সিম রেজস্ট্রেশন বাতিল করার নিয়ম

nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে তা দেখার পর যদি আপনি কোনো সিমের রেজিস্ট্রেশন বাতিল করতে চান তবে, সেই সিম অপারেটরের নিজস্ব কাস্টোমার কেয়ারে ফোন দিয়ে কাস্টমার এজেন্ট এর সাথে কথা বলতে হবে।

এজেন্ট এর কাছে আপনার সিম রেজিস্ট্রেশন বাতিল করার ইচ্ছা প্রকাশ করলে ভেরিফিকেশনের জন্য নিজের নাম, পিতার নাম, ভোটার আইডি নাম্বার, ব্যালেন্স, সর্বশেষ রিচার্জের পরিমাণ ইত্যাদি জেনে ভেরিফাই করবেন। ভেরিফিকেশন কমপ্লিট হলে তিনি আপনার সিমটির রেজিস্ট্রেশন বাতিল করে দিবেন।

তাছাড়া, নিকটস্থ নির্দিষ্ট কাস্টমার কেয়ারে গিয়েও আপনি আপনার যেকোন সিমের রেজিস্ট্রেশন বাতিল করাতে পারবেন।

সিম নিবন্ধন যাচাই নিয়ে শেষ কথা

প্রযুক্তির উৎকর্ষতার সাথে সাথে ডিজিটাল অপরাধ বাড়ছে, সেইসাথে বাড়ছে আইনের বিধি-নিষেধ। অপরাধী সনাক্তকরণে মোবাইল সিম এখন বড় হাতিয়ার। কিন্তু, সিমটি অবৈধভাবে রেজিস্ট্রেশন করা থাকলে আইন এবং নিরাপরাধ নাগরিক দুপক্ষের জন্য ঝামেলা বয়ে আনে।

আশা করি, আজকের আলোচনার পর আপনার nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে তা জানতে আর কোন সমস্যা নেই। তাহলে আর দেরি না করে এখনি ডায়াল করুন এবং জেনে নিন, কেননা এটা সম্পূর্ণ ফ্রি সার্ভিস।

Leave a Reply