হোয়াটসঅ্যাপ থেকে ডিলিট হওয়া মেসেজ ফেরাবেন কীভাবে, জেনে নিন তিনটি পদ্ধতি | What apps Delete Massage

বিপুল সংখ্যক ব্যবহারকারীর কথা মনে রেখে WhatsApp কর্তৃপক্ষ প্রতি মুহূর্তেই তাদের অ্যাপ্লিকেশনে ছোট-বড় বিভিন্ন পরিবর্তন করে থাকেন। ফলে নিত্য নতুন ফিচারের আবির্ভাবে ব্যবহারকারীরাও এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের প্রতি আরো বেশি মাত্রায় অনুরক্ত হয়ে পড়ে।কিছু বছর আগে ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপে ডিলিট মেসেজ ফিচার এসেছিল। এই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চাইলেই তাদের প্রেরিত মেসেজ তৎক্ষণাৎ ডিলিট করতে পারেন। কাউকে মেসেজ পাঠাবার পর নির্দিষ্ট সময়সীমার (এক ঘন্টা) মধ্যে সেই মেসেজ ডিলিট করার সুবিধা হোয়াটসঅ্যাপ তার ইউজারদের দিয়ে থাকে। একবার ডিলিট করা হলে প্রেরিত মেসেজ কোম্পানির সার্ভারের সঙ্গে অন্যান্য সমস্ত স্থান থেকেও মুছে যায়। এক্ষেত্রে সেই মুছে যাওয়া মেসেজ পুনরায় ফিরিয়ে আনার কি কোনো সম্ভাবনা রয়েছে? থাকলে সেজন্য কি করতে হবে তা জানাতেই আমাদের এই প্রতিবেদন।

Cloud Backup ব্যবহার করে হোয়াটসঅ্যাপ থেকে ডিলিট হওয়া মেসেজ ফেরত আনুন

 

মুছে দেওয়া হোয়াটসঅ্যাপ মেসেজ ফিরিয়ে আনতে Cloud Backup ব্যবহার সবথেকে সহজ উপায়গুলির মধ্যে অন্যতম। তবে এক্ষেত্রে আগ্রহীর ব্যাকআপ-বিহীন নতুন চ্যাট মুছে যাওয়ার সম্ভাবনা থাকছে।

 

 

মনে রাখতে হবে দিনের একটা নির্দিষ্ট সময়ে চ্যাট ব্যাকআপের প্রক্রিয়া চালু থাকে। সুতরাং শেষ ব্যাকআপের পর ও পরবর্তী ব্যাকআপ শুরুর আগের সময়পর্বে মেসেজ ডিলিট হয়ে থাকলে তা ফিরিয়ে আনা যাবে।

 

এজন্য প্রথমেই WhatsApp আনইন্সটল করুন। এরপর পুনরায় ইনস্টল করলে ক্লাউডে জমা থাকা সর্বশেষ ব্যাকআপ অ্যাপ্লিকেশন আপনিই খুঁজে নেবে। এর ফলে ডিলিট করা মেসেজ আবার ফিরে আসবে।

 

ডিলিট হওয়া হোয়াটসঅ্যাপ মেসেজ ফিরিয়ে আনুন Local Backup ব্যবহার করে

 

১) ক্লাউড ব্যাকআপের মাধ্যমে ডিলিট করা মেসেজ ফেরানোর জন্য প্রথমে ‘Files’ -এ গিয়ে ‘WhatsApp’ ফোল্ডার সিলেক্ট করুন।

Best Timesheets Apps for Efficient Time Management | 35 Best apps for time management in 2022

২) এবার ‘database’ ফোল্ডার ওপেন করলে নির্দিষ্ট তারিখের সাথে আপনার ডেটা ব্যাকআপ ফাইলগুলি দেখতে পাবেন। অর্থাৎ সেই তারিখেই এই ডেটাগুলি ব্যাকআপ হয়। এই সব ফাইল সাধারণত ‘msgstore-YYYY-MM-DD.1.db.crypt12 ধরনের নাম সহ আসবে।

 

৩) এবার নির্দিষ্ট তারিখের ফাইল বেছে নিয়ে তার নাম পরিবর্তন করুন। এক্ষেত্রে মাঝের সালতারিখ মুছে দিন। তখন ফাইলের নাম msgstore.db.crypt12 দেখাবে।

জাতি ও ধর্মকে লক্ষ্য করে বিজ্ঞাপন নিষিদ্ধ করছে ফেসবুক

৪) এভাবেই আগ্রহী ডিলিট হওয়া সাম্প্রতিক ব্যাকআপ ফিরিয়ে আনতে পারবেন।

 

থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করে হোয়াটসঅ্যাপের ডিলিট করা মেসেজ পুনরুদ্ধার করুন

 

উপরের দুটি পদ্ধতিতে হোয়াটসঅ্যাপের মেসেজ ফিরিয়ে আনার ক্ষেত্রে অনাগ্রহ থাকলে গুগল প্লে স্টোর থেকে ‘WhatsappRemoved+’ নামক থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ডাউনলোড ও ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে অ্যাপ ইনস্টল করলেই তা বিভিন্ন অ্যাপ্লিকেশনের তালিকা পেশ করে সেগুলি অ্যাক্সেসের জন্য আপনার সম্মতি চাইবে। তালিকা থেকে আপনাকে ‘WhatsApp’ বেছে নিতে হবে।

 

এরপর ‘Yes’ ট্যাপ করে ‘Save Files’ সিলেক্ট করুন এবং ‘Allow’ অপশনে ক্লিক করে সম্মতি দিন। এভাবে খুব সহজেই আপনি ডাউনলোড করা মেসেজের মধ্যে ডিলিটেড মেসেজগুলি ফিরে পাবেন। উল্লেখ্য, আইওএস (iOS) ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের মুছে দেওয়া মেসেজ ফিরিয়ে আনতে পারবেন না।

 

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

 

 

Leave a Reply

Translate »