অ্যান্ড্রয়েড ফোন আপডেট করার নিয়ম

একটা সময় ছিলো যখন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে আপডেট একটি দুষ্প্রাপ্য বিষয় ছিলো। তবে সময়ের সাথে পরিবর্তন হয়েছে অ্যান্ড্রয়েড আপডেট নিয়ে এই গড়িমসি। বর্তমানে প্রায় সকল ম্যানুফ্যাকচারার নিয়মিত সিকিউরিটি আপডেটের পাশাপাশি বছরে কয়েকবার মেজর আপডেট প্রদান করে থাকে।

অ্যান্ড্রয়েড ফোনে আপডেট এতোটা জনপ্রিয় একট বিষয়ে পরিণত হয়েছে যে এটিও একটি স্মার্টফোন সেলিং ফিচার হয়ে গিয়েছে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে অ্যান্ড্রয়েড ফোন আপডেট করবেন সে সম্পর্কে বিস্তারিত।

 

অ্যান্ড্রয়েড আপডেট কি?

এন্ড্রয়েড আপডেট হচ্ছে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আপডেট। সাধারণ অ্যাপ ডাউনলোড বা ইন্সটল এর প্রক্রিয়া থেকে অ্যান্ড্রয়েড আপডেট কিছুটা আলাদা একটি প্রক্রিয়া। সাধারণ অ্যাপ আপডেটে যেমন কোনো অ্যাপে নতুন ফিচার যুক্ত হয় ও সমস্যা থাকলে তা ঠিক হয়, তেমনি অ্যান্ড্রয়েড আপডেটের মাধ্যমে ফোনের সিস্টেম ফাইলসমূহ আপডেট হয় ও কোনো সমস্যা থাকলে তা ঠিক হয়। এছাড়াও আপডেট এর মাধ্যমে ফোনে নতুন ফিচার যুক্ত হয়।

 

 

 

উল্লেখ্য যে নিয়মিত গুগল প্লে সিস্টেম আপডেট চেক করা উচিত। এছাড়াও ফোনের আপডেট ডাউনলোড করার পর যখন ইন্সটল করবেন, তখন ফোনে যথেষ্ট পরিমাণে চার্জ আছে কিনা তা নিশ্চিত করুন। কমপক্ষে ৬০% চার্জ থাকলে তবে আপডেট ইন্সটল করুন। এবার চলুন জেনে নেওয়া যাক কিভাবে অ্যান্ড্রয়েড ফোন আপডেট করতে হয়।

 

স্টক অ্যান্ড্রয়েড আপডেট করার নিয়ম

যেসব ফোন স্টক অ্যান্ড্রয়েড ব্যবহার করে, অর্থাৎ গুগল পিক্সেল, মটোরোলা, নকিয়া, ইত্যাদি ফোন আপডেট করার নিয়ম একই। পিক্সেল ফোনসমূহের জন্য প্রায় প্রতি মাসে সিকিউরিটি আপডেট প্রদান করে গুগল। আপডেট আসলে নোটিফিকেশনের মাধ্যমে তা জানতে পারবেন। এছাড়া নিজ থেকে ম্যানুয়ালি আপডেট চেক করার অপশন তো রয়েছেই।

 

[★★] মোবাইল দিয়ে টাকা আয় করার উপায় জানতে এখানে ক্লিক করুন

 

স্টক অ্যান্ড্রয়েড চালিত ফোনসমূহ আপডেট করতেঃ

 

ফোনের সেটিংস অ্যাপে প্রবেশ করুন

System অপশনে ন্যাভিগেট করুন

এরপর System update এ ট্যাপ করুন

Check for update এ ট্যাপ করুন

আপনার ফোনের জন্য কোনো আপডেট থাকলে তা প্রদর্শিত হবে। Download বাটনে ট্যাপ করে আপডেট ডাউনলোড করুন। পিক্সেল ফোনসমূহে আপডেট ডাউনোড হওয়ার পর ফোন রিস্টার্ট করলে স্বয়ংক্রিয়ভাবে আপডেট ইন্সটল হয়ে যাবে। এছাড়াও ডাউনলোড শেষে Install Update এ ট্যাপ করুন।

 

পিক্সেল ডিভাইসে গুগল প্লে সিস্টেম আপডেট ডাউনলোড ও ইন্সটল করতেঃ

 

ফোনের সেটিংসে প্রবেশ করুন

Security তে প্রবেশ করুন

Google play system update এ ট্যাপ করুন

আপডেট এসে থাকলে Update বাটনে ট্যাপ করে আপডেট করুন।

মনে রাখবেন, আপডেটের কারণে ফোনের মেন্যুতে পরিবর্তন আসতে পারে। তাই এই পোস্টের প্রতিটি ধাপ আপনার স্মার্টফোনের সাথে নাও মিলতে পারে। সেক্ষেত্রে আপনি ফোনের সেটিংস অপশনে এবং অ্যাবাউট ফোন সেকশনে আপডেট করার অপশন খুঁজে দেখতে পারেন।

 

স্যামসাং ফোন আপডেট করার নিয়ম

স্যামসাং ডিভাইসে সফটওয়্যার আপডেট একটি সহজ প্রক্রিয়া। বলে রাখা ভালো যে, স্যামসাং ফোনগুলোতে পিক্সেল ডিভাইসগুলোর মতো এতো দ্রুত আপডেট পাওয়া যায় না। স্যামসাং ফোনে অ্যান্ড্রয়েড আপডেট করতেঃ

 

সেটিংসে প্রবেশ করুন

Software Update এ ট্যাপ করুন

আপডেট আসলে Download এ ট্যাপ করুন

Download শেষে আপডেট Install করুন

উল্লেখ্য যে আপডেট থাকলে আপডেট এর চেঞ্জ-লগ ও ডাউনলোড সাইজ প্রদর্শিত হবে। ডাউনলোড শেষে আপডেট ইন্সটল করা যাবে। আপডেট ইন্সটলের সময় ডিভাইস রিস্টার্ট হবে, যাতে কিছুটা সময় লাগবে। সাধারণত আপডেট ইন্সটল হতে ৫মিনিট থেকে ১০মিনিট পর্যন্ত সময় লাগতে পারে।

 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

 

 

 

স্যামসাং ফোনে গুগল প্লে সিস্টেম আপডেট অধিকাংশ সময় অটোমেটিক ইন্সটল হয়ে যায়। তবুও গুগল প্লে আপডেট ইন্সটল হয়েছে কিনা তা ম্যানুয়ালি চেক করে নেওয়া শ্রেয়। স্যামসাং ফোনে গুগল প্লে সিস্টেম আপডেট করতেঃ

 

সেটিংসে প্রবেশ করুন

Biometrics and security তে ট্যাপ করুন

এরপর Google Play system update এ ট্যাপ করে আপডেট এসেছে কিনা চেক করুন

 

ওয়ানপ্লাস ফোন আপডেট করার নিয়ম

অক্সিজেন ওএস চালিত ওয়ানপ্লাস ডিভাইসে প্রায় সময় অ্যান্ড্রয়েড আপডেট আসে। বেশ সহজে ওয়ানপ্লাস ফোন আপডেট করা যাবে। ওয়ানপ্লাস ফোন আপডেট করতেঃ

 

ফোনের সেটিংসে প্রবেশ করুন

System মেন্যুতে প্রবেশ করুন

System updates এ ট্যাপ করুন

এরপর আপনার ওয়ানপ্লাস ডিভাইসের জন্য আপডেট পেন্ডিং থাকলে তা দেখতে পাবেন। আপডেট থাকলে তা ডাউনলোড করে ইন্সটল করুন। গুগল প্লে সিস্টেম আপডেট করতেঃ

 

সেটিংসে প্রবেশ করুন

Security & Lock screen এ ট্যাপ করুন

Google Play system update সিলেক্ট করে আপডেট এসেছে কিনা চেক করুন।

👉 স্যামসাং মোবাইল ফোনের দাম জানুন

 

অপো মোবাইল আপডেট করার নিয়ম

অপো ব্র‍্যান্ডের ফোনগুলো কালার ওএস দ্বারা চালিত। একটা সময় সফটওয়্যার আপডেট প্রদানে উদাসীন থাকলেও বর্তমানে প্রতিযোগিতার সাথে মিল রেখে নিয়মিত আপডেট প্রদানের চেষ্টা করে অপো। অপো ফোন আপডেট করতেঃ

 

ফোনের সেটিংসে প্রবেশ করুন

About device সেকশনে প্রবেশ করুন

উপরে থাকা কালারওএস ব্যানার দেখতে পাবেন, যেখানে বিল্ড নাম্বারসহ ভার্সন উল্লেখ থাকে

এই ব্যানারে ট্যাপ করলে সফটওয়্যার আপডেট চেক করা হবে

যদি আপডেট থাকে তবে তা ডাউনলোড করে ইন্সটল করার অপশন পাবেন। অ্যান্ড্রয়েড আপডেট সহজে খুঁজে পেলেও অপো ডিভাইসে গুগল প্লে সিস্টেম আপডেট এর মেন্যু খুঁজে পাওয়া বেশ ঝামেলার, কারণ এটি সেটিংসের একদম শেষ কোণায় রাখা হয়েছে। অপো ডিভাইসের গুগল প্লে সিস্টেম আপডেট করতেঃ

 

সেটিংসে প্রবেশ করুন

Password & Security তে ট্যাপ করুন

System security সিলেক্ট করুন

Google Play system update এ ট্যাপ করুন

এরপর আপডেট এসেছে কিনা তা চেক করা হবে। আপডেট আসলে তা ডাউনলোড করে ইন্সটল করুন। ডিভাইস রিস্টার্ট এর পর পরিবর্তন দেখতে পাবেন।

 

👉 অপো মোবাইলের দাম জানুন

 

শাওমি ফোন আপডেট করার নিয়ম

শাওমি, রেডমি ও পোকো ব্র‍্যান্ডের ফোনগুলো চলে শাওমি’র কাস্টম অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, মিইউআই বা MIUI দ্বারা। এসব ব্র‍্যান্ডের ফোনে একইভাবে আপডেট চেক করা যাবে। আপডেট চেক করতেঃ

 

ফোনের সেটিংসে প্রবেশ করুন

About phone এ ট্যাপ করুন

একটি ব্যানারে MIUI Version দেখতে পাবেন, সেটিতে ট্যাপ করুন

উল্লেখিত ব্যানারে ট্যাপ করলে ডিভাইস সিস্টেম আপডেট এসেছে কিনা তা চেক করবে। এরপর ও নিশ্চিত হতে চাইলে Check for updates এ ট্যাপ করতে পারেন। আপডেট আসলে তা ডাউনলোড করুন ও ডাউনলোড শেষে Reboot Now এ ট্যাপ করে আপডেট ইন্সটল করুন।

 

শাওমি, রেডমি ও পোকো ডিভাইসসমূহে গুগল প্লে সিস্টেম আপডেট চেক করতেঃ

 

ফোনের সেটিংসে প্রবেশ করুন

নিচের দিকে Passwords & Security তে ট্যাপ করুন

Privacy মেন্যু সিলেক্ট করুন

এরপর Google Play system update এ ট্যাপ করলে উক্ত ডিভাইসে আপডেট এসেছে কিনা তা জানতে পারবেন

👉 শাওমি রেডমি ফোনের দাম জেনে নিন

 

রিয়েলমি ফোন আপডেট করার নিয়ম

রিয়েলমি ফোন আপডেট করতে ফোনের সেটিংসে প্রবেশ করুন। এরপর একটু নিচের দিকে গেলে সফটওয়্যার আপডেট নামে একটি মেন্যু পাবেন, সেটি ওপেন করুন। আপডেট উপলভ্য থাকলে ডাউনলোড ও ইনস্টল করার অপশন পাবেন।

 

অ্যান্ড্রয়েড ডিভাইস আপডেটেড রাখা ভালো, কেননা এতে বিভিন্ন নতুন ফিচার যুক্ত হয়, বাগ ফিক্স হয়, সিকিউরিটি প্যাচ যুক্ত হয়। আর এসব সফটওয়্যার আপডেট সম্পূর্ণ বিনামুল্যে আসে, তাই এসব নিশ্চিন্তে ইন্সটল করতে পারেন।

 

তবে যেকোনো ফোনে অ্যান্ড্রয়েড আপডেটের আগে যে ভার্সনের আপডেট এসেছে সেটি সম্পর্কে জেনে নিন। ইউটিউব বা ফেসবুকে বিভিন্ন গ্রুপে ইতিমধ্যে উক্ত সফটওয়্যার আপডেট সম্পর্কিত তথ্য আপডেট পেয়ে যাবেন। ভালো করে যাচাইবাচাই করে অ্যান্ড্রয়েড ফোন আপডেট করুন। এছাড়াও আপডেটে যেহেতু সিস্টেম ফাইলে পরিবর্তন আসে, তাই সম্ভব হলে আপডেটের আগে ব্যাকাপ নিয়ে রাখা শ্রেয়।

 

Leave a Reply