আগামী ২৫ বছরে বাংলাদেশে হিন্দু না থাকার সম্ভবনা বেশি, বলছে আমেরিকার সংস্থা সিডিপিএইচআর

কয়েক বছর ধরে, বাংলাদেশ এবং ভারত একে অপরের নিকটবর্তী হয়েছে, শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী মোদীর যুগে, যদিও বাংলাদেশে হিন্দু সংখ্যালঘুদের উপর নির্যাতন বিশেষভাবে উদ্বেগজনক। দেশটি দ্রুত ইসলামপন্থীদের দ্বারা পূর্ণ হয়ে উঠছে, যাদের অন্যান্য বিশ্বাসের প্রতি সহিষ্ণুতা নেই। এখন, শীর্ষস্থানীয় থিঙ্ক ট্যাঙ্কের একটি প্রতিবেদন অনুসারে, যদি বর্তমান নিপীড়ন অব্যাহত থাকে, তবে আগামী ২৫ বছরের মধ্যে বাংলাদেশের হিন্দুদের অস্তিত্ব থাকবে না।

সমতা, ন্যায়বিচার এবং মানবাধিকারের পক্ষে কাজ করে এমন একটি সংস্থা সেন্টার ফর ডেমোক্রেসি, বহুবচনবাদ ও মানবাধিকার সংস্থা (সিডিপিএইচআর) এর এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের হিন্দুদের পরিস্থিতি এতই শোচনীয় হয়ে উঠেছে যে এই সম্প্রদায়টির অস্তিত্ব বন্ধ হয়ে যেতে পারে পরবর্তী ২৫ বছর যদি অভূতপূর্ব অত্যাচার থেকে সম্প্রদায়কে রক্ষা করতে সংশোধনমূলক ব্যবস্থা না নেওয়া হয়।

Read More :কোনো মেয়ে অন্য কারো সাথে শা’রী’রিক সম্পর্ক করে কিনা বোঝার উপায়

একদল উচ্চ শিক্ষিত ব্যক্তি, আইনজীবি, বিচারক, সাংবাদিক এবং গবেষকরা যে প্রতিবেদন তৈরি করেছেন, যাতে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল বরকতেরও উদ্ধৃতি দিয়েছেন, তাঁর মতে, গত চার দশকে মোট ২.৩ লক্ষ মানুষ বাংলাদেশ ছেড়ে পালিয়েছে। বিষয়গুলিকে দৃষ্টিভঙ্গিতে রাখতে, স্বাধীনতা-পূর্ব বাংলাদেশের সময়ে সংখ্যালঘুরা এর জনসংখ্যার ২৩.১ শতাংশ ছিল। ২০১১ সালে ওয়েবেব্যাক পরিচালিত সর্বশেষ আদমশুমারিতে প্রকাশিত হয়েছে যে দেশে সংখ্যালঘু জনসংখ্যা এখন কমেছে ৯.৬ শতাংশে। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে, এই ধারণাটি নেওয়া নিরাপদ যে, যদি এখনকার আদমশুমারিটি করতে হয় তবে সংখ্যাটি আরও কমবে।

সূত্রঃ  bangodesh.com

Leave a Reply