এখনকার দিনে কেন Smartphone-এ থাকে না রিমুভেবল ব্যাটারি, জেনে নিন কারণ

একটা সময় ছিল যখন মোবাইল ফোনের সমস্ত পার্টসের পাশাপাশি সেটির ব্যাটারিও খুলে ফেলা যেত। আর যেহেতু পাওয়ার ব্যাঙ্ক ছিল না, তাই বেশ কিছু মানুষ সাথে একাধিক ব্যাটারি রাখতেন, যাতে ফোনের চার্জ শেষ হয়ে গেলে একটি ব্যাটারি বদলে আর-একটি লাগিয়ে নেওয়া যায়। বাজারে তখন ফোনের চাইতে ব্যাটারি বেশি পরিমাণে বিক্রি হত। এবং শুধু ফিচার ফোনের ক্ষেত্রেই নয়, স্মার্টফোনের ক্ষেত্রেও এরকম ঘটনা বহুদিন ধরে ঘটেছে। ফলে ব্যাটারি খারাপ হয়ে গেলে তৎক্ষণাৎ দোকানে না দৌড়ে ইউজাররা নিজেই আর-একটা ব্যাটারি কিনে খুব সহজে ঘরে বসেই সেটি ফোনে লাগিয়ে নিতে পারতেন।

স্মার্টফোনকে স্লিম এবং হালকা করার জন্য

আপনারা খেয়াল করলে নিশ্চয়ই দেখবেন যে, আগেকার তুলনায় এখনকার ফোনগুলি তুলনামূলকভাবে অনেক হালকা এবং স্লিম হয়ে গেছে। এর মূল কারণ হল ফোনে নন-রিমুভেবল ব্যাটারির ব্যবহার। আজ্ঞে হ্যাঁ, মোবাইল ফোনকে অনেক বেশি স্লিম এবং হালকা করার জন্য এখন সব মোবাইল কোম্পানিই ফোনে নন-রিমুভেবল ব্যাটারি ব্যবহার করছে। এর ফলে ফোনটিকে অনায়াসে পকেটে রাখার পাশাপাশি অত্যন্ত সহজে ব্যবহার করা সম্ভবপর হচ্ছে।

স্মার্টফোনে স্টোরেজ খালি কীভাবে করবেন? ফোন স্লো হয়ে গেলে এই উপায়ে ফাস্ট করুন

মোবাইলকে ওয়াটারপ্রুফ করার জন্য

 

আজকাল বেশিরভাগই ওয়াটারপ্রুফ মোবাইল ফোন বাজারে পাওয়া যায়, এবং ইউজারদেরও এই ধরনের ফোনগুলির প্রতি চাহিদা ব্যাপক পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। কিন্তু ফোনে যদি রিমুভেবল ব্যাটারি থাকে, তাহলে তাকে কোনোমতেই ওয়াটারপ্রুফ করা যাবে না। তাই এখনকার স্মার্টফোনগুলিকে ওয়াটারপ্রুফ করার জন্যই সেগুলিতে নন-রিমুভেবল ব্যাটারি ব্যবহার করা হচ্ছে।

 

ইউজারদের সুরক্ষার জন্য

 

শুধু নন-রিমুভেবলই নয়, এখনকার দিনে প্রায় সব স্মার্টফোনেই ৫০০০ কিংবা ৬০০০ এমএএইচ-এর শক্তিশালী ব্যাটারি দেখা যায়। কিন্তু সেইসাথে গ্রাহকদের সুরক্ষার দিকে নজর রাখাও একান্ত আবশ্যক। তাই ইউজারদের সুরক্ষা তথা নিরাপত্তার কথা মাথায় রেখেই এখনকার স্মার্টফোনে নন-রিমুভেবল শক্তিশালী ব্যাটারি ব্যবহার করা হচ্ছে। এর ফলে যেহেতু ফোন থেকে ব্যাটারিকে আলাদা করার কোনো উপায় নেই, তাই শর্ট-সার্কিটের ঝুঁকিও সম্পূর্ণভাবে এড়ানো সম্ভব। এবং সেইসাথে ব্যাটারিকে জলের সংস্পর্শ থেকেও দূরে রাখা যায়।

 

ব্যাটারির আয়ুষ্কাল বাড়ানোর জন্য

Google AdSense এর টাকা উত্তোলনের জন্য কোন ব্যাংকে সুবিধা বেশি

রিমুভেবল ব্যাটারিকে স্মার্টফোন থেকে ধীরে ধীরে সরিয়ে নেওয়ার পিছনে এক অন্যতম মূল কারণ হল, রিমুভেবল ব্যাটারি দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপ দিতে পারে না। অন্যদিকে, নন-রিমুভেবল ব্যাটারি থাকার সুবাদে এখন স্মার্টফোনকে একক চার্জে দীর্ঘক্ষণব্যাপী চালানো সম্ভবপর হচ্ছে। সেইসাথে ফোন থেকে যেহেতু ব্যাটারিকে আলাদা করার কোনো উপায় নেই, তাই ফোনটির সাথে ব্যাটারির কানেকশন আরও মজবুত হয়, এবং এর ফলে মোবাইলের ব্যাটারি লাইফ অনেকটাই বেড়ে যায়।

Leave a Reply