ঘৃতকুমারী খাওয়ার উপকারিতা | এলোভেরা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আজকে একটি ভেষজ উদ্ভিদ এলোভেরা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো যা মানুষের জন্য অনেক উপকারি একটি ঔষধি গাছ। এই গাছ খাওয়ার অনেক উপকারিতা আছে।

তবে এই গাছের নাম: ঘৃতকুমারী (বৈজ্ঞানিক নাম: অ্যালোভেরা), (ইংরেজি নাম: বার্ন প্লান্ট) একটি রসালো উদ্ভিদ প্রজাতি। লিলি প্রজাতির উদ্ভিদ। অ্যালোভেরা এক ধরণের আয়ুর্বেদিক ঔষুধ। এটি অনেক রোগ নিরাময়ে করতে সক্ষম ।

ঘৃতকুমারী গাছটা দেখতে অনেকটাই কাঁটাওয়ালা ফণীমনসা বা ক্যাকটাসের মতো। অ্যালোভেরা ক্যাক্টাসের মত দেখতে হলেও ক্যাক্টাস নয়। এর আদি নিবাস আফ্রিকার মরুভূমি অঞ্চল ও মাদাগাস্কার। অ্যালোভেরা আজ থেকে ৬০০০ বছর আগে মিশরে উৎপত্তি লাভ করে। ভেষজ চিকিৎসা শাস্ত্রে অ্যালোভেরার ব্যবহার পাওয়া যায় সেই খ্রিস্টপূর্ব যুগ থেকেই।

এলোভেরা খাওয়ার উপকারিতা

নিয়মিত ঘৃতকুমারী গাছের রস খেলে হজমশক্তি বাড়ে। ফলস্বরূপ, শরীরের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমটি সতেজ থাকে এবং কোষ্ঠকাঠিন্য দূরে যায়। ঘৃতকুমারী গাছের রস নিয়মিত ব্যবহার শরীরের শক্তি বৃদ্ধির পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। অ্যালোভেরা শারীরিক দেহের মধ্যে অনাক্রম্যতা বাড়ায়। ঘৃতকুমারী গাছ বা ঘৃতকুমারী গাছের রস ব্যবহার শরীরের মধ্যে বিভিন্ন ভিটামিন এবং খনিজগুলির মিশ্রণ তৈরি করে যা আমাদের চাপ ও মুক্ত করতে সাহায্য করে।

এলোভেরা / ঘৃতকুমারী খাওয়ার উপকারিতা

এলোভেরা
এলোভেরা

ঘৃতকুমারী গাছের রস হাড় এবং পেশী জয়েন্টগুলিকে শক্তিশালী করে। এটি শরীরের বিভিন্ন প্রদাহজনিত উপশমের ক্ষেত্রেও একটি ভূমিকা পালন করে। ঘৃতকুমারী গাছ বা ঘৃতকুমারী গাছের একটি পাতা, মধু এবং অল্টল শসার মাস্ক মাছের উপর প্রয়োগ করা এটি এটিকে সরিয়ে দেয়। অ্যালোভেরা চুলের চকচকে চাঙ্গা করতে কন্ডিশনার হিসাবে কাজ করে। ঘৃতকুমারী উদ্ভিদ চুল পড়া এবং খুশকি রোধ করে। যদি মাথা সাধারণত উষ্ণ থাকে তবে পাতার শেলটি তালুতে প্রতিদিন একবার করে মাথার উপরে প্রয়োগ করলে মাথা ঠান্ডা থাকে।

এই প্রতিবেদনে ঘৃতকুমারী গাছের অনন্য সুবিধা তুলে ধরা হলোঃ

হজম শক্তি বৃদ্ধি
ঘৃতকুমারীর রস আমাদের হজম শক্তি বৃদ্ধি করে। আর হজমক্রিয়া ভালো না হলে পেটের বিভিন্ন সমস্যা দেখা দেয়। ঘৃতকুমারী পরিপাক যন্ত্রকে পরিষ্কার করে হজম শক্তি বাড়াতে অত্যন্ত কার্যকর। কোষ্ঠকাঠিন্য ও ডায়ারিয়া দুই ক্ষেত্রেই ঘৃতকুমারীর রস কার্যকর ভূমিকা রাখে। ঘৃতকুমারীর রস পান করলে পেটে ক্রিমি হওয়ার কোনো আশঙ্কা থাকে না এবং পরিপাক ও রেচন যন্ত্রকে ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে মুক্ত রাখে। তাই নিয়মিত অ্যালোভেরার রস পান করুণ এবং সুস্থ দেহের অধিকারি হউন।

ভিটামিন ও খনিজ
নানা ধরনের ভিটামিন ও খনিজের এক সমৃদ্ধ উৎস হলো অ্যালোভেরা বা ঘৃতকুমারী । ফলিক অ্যাসিড, ভিটামিন-এ,সি,ই,কোলিন, বি-১, বি-২, বি-৩ (নিয়াসিন) ও ভিটামিন বি-৬ এর দারুণ উৎস ।ভিটমিন-বি-১২ আছে এই উদ্ভিদে যা খুব কম সংখ্যাক উদ্ভিদে আছে। ঘৃতকুমারীতে রয়েছে ম্যাগনেশিয়াম,ক্যালসিয়াম, জিঙ্ক,সেলেনিয়াম, ক্রোমিয়াম, সোডিয়াম,আয়রন,পটাশিয়াম, কপার ও ম্যাংগানিজ। এতে খনিজ উপাদানে ভরপুর।

ত্বক ও চুলের মহৌষধ
এই অ্যালোভেরা বা ঘৃতকুমারী আধুনিক প্রসাধনী সামগ্রীর অন্যতম কাঁচামাল । আমাদের ত্বক ও চুলের জন্য এটা দারুণ উপকারী। আবার এটা ত্বকের নানা ক্ষত সারিয়ে তুলতে কার্যকরী। রোদে পোড়া, ত্বকে ফুসকুড়ি পড়া ও পোকার কামড়ের মতো বাহ্যিক সমস্যাগুলো সারিয়ে তুলতে পারে ঘৃতকুমারী । বেদনানাশক হিসাবে ঘৃতকুমারী কাজ করে। চুল পরিষ্কার করতে, চুলে পুষ্টি জোগাতে এবং চুল ঝলমলে উজ্জ্বল করতে ঘৃতকুমারীর রসের তুলনা হয়না।

ওজন কমাতে সহায়ক
ওজন কমাতে ঘৃতকুমারী দারুন কাজ করে। এটি নিয়মিত খেলে অতিরিক্ত কোলেস্টেরল কমাতে পারে। ফলে অতি সহজে ওজন কমে যাবে।

ভিটামিন এবং খনিজঃ বার্ন প্লান্ট বা বার্ন প্লান্ট বিভিন্ন ধরণের ভিটামিন এবং খনিজগুলির সমৃদ্ধ উত্স হতে পারে। এটি ভিটামিন এ, সি, ই, ভিটামিন বিসি, কোলিন, বি -1, বি -2, বি -3 (নিয়াসিন) এবং ভিটামিন বি -6 এর একটি দুর্দান্ত উৎস। ভিটামিন বি -100 উদ্ভিদে প্রায় 20 ধরণের খনিজ রয়েছে। এর মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, দস্তা, ক্রোমিয়াম, সেলেনিয়াম, সোডিয়াম, আয়রন, পটাসিয়াম, তামা এবং ম্যাঙ্গানিজ।

স্ট্রেস এবং রোগ প্রতিরোধঃ এলোভেরা উদ্ভিদ একটি দুর্দান্ত অ্যাডাপ্টোজেন হতে পারে। অ্যাডাপটোজেন এমন একটি উপাদান যা বাহ্যিক চাপ এবং রোগ প্রতিরোধে একটি কার্য খেলে শরীরের দক্ষতা বাড়ায়। ঘৃতকুমারী সিস্টেমকে সক্রিয় করতে এবং শরীরের ভারসাম্য বজায় রাখতে শরীরের অভ্যন্তরীণ সিস্টেমগুলির সাথে একত্রিত হয়। পোড়া উদ্ভিদ শারীরিক এবং মানসিক চাপ মোকাবেলা করার পাশাপাশি পরিবেশ দূষণের ক্ষতিকারক প্রভাবগুলি থেকে শরীরকে রক্ষা করতে পারে।

হজমে সহায়তা করেঃ হজমজনিত সমস্যাগুলি শরীরের মধ্যে অনেক রোগের কারণ হয়ে থাকে। অতএব, দুর্দান্ত স্বাস্থ্যের ভিত্তিগুলির মধ্যে একটি হ’ল খাবার হজমের পদ্ধতিটি সঠিকভাবে রাখা। ঘৃতকুমারী প্রাথমিক ভাবে খাবার পরিস্কার করে হজম শক্তি বৃদ্ধিতে চূড়ান্ত কার্যকর। ঘৃতকুমারী গাছের রস পান করার ভাল জিনিসটি এটি প্রায়শই কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়ার উভয় ক্ষেত্রে কার্যকর। ঘৃতকুমারী গাছের রস পান করলে হজম ও মলত্যাগকারী ব্যবস্থা ক্ষতিকারক ব্যাকটিরিয়া থেকে মুক্ত থাকে, তাই পেটের ভিতরে কীড়া হওয়ার কোনও ঝুঁকি নেই, বা যদি কৃমি থাকে তবে এটি নির্মূল হয়ে যায়।

দূষণ মুক্তিঃ এলোভেরা গাছের রস অত্যন্ত চটচটে। এই জাতীয় গাছগুলির স্টিকি রস পান করার একটি ভাল জিনিস হ’ল খাদ্যনালীতে শরীরে প্রবেশের সময় থেকেই তাদের পুরো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমটি ধুয়ে নেওয়া উচিত। এই রস শরীর থেকে বিভিন্ন বিষাক্ত বা দূষককে শোষণ করে এবং মলদ্বারের মাধ্যমে নির্গত হয়। ফলস্বরূপ, অভ্যন্তর থেকে দূষণ থেকে শরীরকে মুক্ত করার জন্য ঘৃতকুমারী গাছের তুলনা নেই।

অ্যালক্যালাইন সমৃদ্ধঃ স্থায়ীভাবে স্বাস্থ্য, ক্ষারযুক্ত খাবার এবং অ্যাসিড সমৃদ্ধ খাবারের মধ্যে ভারসাম্য রক্ষা করা জরুরী। এই ক্ষেত্রে, পুষ্টিবিদরা ৬০/২০ বা ৭০ শতাংশ ক্ষারযুক্ত সমৃদ্ধ খাবার এবং ২০ শতাংশ অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। ঘৃতকুমারী এমন খাবার হতে পারে যা ক্ষারীয় হয়ে থাকে। তবে আজকাল শহুরে জীবনে আমাদের খাদ্যাভাস এমন পর্যায়ে পৌঁছেছে যে আমরা ঘন ঘন অ্যাসিডের সমস্যায় ভুগি। ফলস্বরূপ, অতিরিক্ত অ্যাসিড দ্বারা আক্রান্ত হওয়ার জন্য মাঝে মাঝে ঘৃতকুমারী উদ্ভিদ খান।

ত্বক এবং চুলের জন্য ভেষজ ঔষুধঃ সমসাময়িক প্রসাধনীগুলির কাঁচামালের মধ্যে ঘৃতকুমারী বা অ্যালোভেরা অন্যতম। এটি ত্বক এবং চুলের জন্য খুব উপকারী। এটি বিভিন্ন ত্বকের ক্ষত নিরাময়ে কার্যকর। এটি সানবার্ন, ত্বকের ফুসকুড়ি এবং বাগের কামড়ের মতো বাহ্যিক সমস্যার নিরাময় করতে পারে। এই ধরনের বাহ্যিক ক্ষতগুলিতে ঘৃতকুমারী গাছের রস প্রয়োগ করাও ব্যথা উপশম করবে, কারণ এটি ব্যথানাশক হিসাবে অতিরিক্ত অতুলনীয়। চুল ধুতে, চুল পুষ্ট করার জন্য এবং চুল চকচকে রাখার জন্য পোড়া গাছের জুসের জুড়ি নেই।

অ্যামিনো এবং ফ্যাটি অ্যাসিডঃ শারীরিক দেহের বিভিন্ন প্রোটিনের জন্য অ্যামিনো অ্যাসিডগুলি অত্যাবশ্যক। ২২ টি অ্যামিনো অ্যাসিড যা শরীরের জন্য প্রয়োজনীয় হিসাবে চিহ্নিত, ৮টি অপরিহার্য। পোড়া উদ্ভিদে শরীরের জন্য এই ৮ প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে। এবং এটি ১৮ থেকে বিশ ধরণের অ্যামিনো অ্যাসিডের সম্পূর্ণ। এছাড়াও, পোড়া উদ্ভিদ বিভিন্ন ধরণের ফ্যাটি অ্যাসিডের একটি দুর্দান্ত উত্স হতে পারে।

প্রদাহ এবং ব্যথা হ্রাস করেঃ ঘৃতকুমারী উদ্ভিদ শরীরের মধ্যে বিভিন্ন ধরণের প্রদাহ উপশম করতে অত্যন্ত কার্যকর। এতে বি-সিস্টোল সহ ১২ টি উপাদান রয়েছে যা প্রদাহ প্রতিরোধ করে এবং প্রদাহ হ্রাস করে। ঘৃতকুমারী গাছের এই বৈশিষ্ট্যগুলি হাত ও পায়ের জয়েন্টগুলির অসাড়তা দূর করে এবং গিঁটের ব্যথা কমাতে সহায়তা করে।

ওজন হ্রাস করতে সাহায্য করেঃ অবসন্নতা ও অবিরাম ক্লান্তি ওজন হ্রাস পেতে চলেছে। ওজন হ্রাস নিয়ে অনেক সমস্যা রয়েছে, আপনি যদি নিয়মিত ঘৃতকুমারী গাছের রস পান করেন তবে আপনার ওজনের সমস্যা কমে আসবে। অতিরিক্তভাবে শরীরকে দূষণমুক্ত থাকার ক্ষমতা রাখার সাথে সাথে আপনার কর্মশক্তি বাড়বে, এটি আপনার ওজনও হ্রাস করতে পারে।

আরও পড়তে পারেনঃ

অ্যালোভেরার অপকারিতা:

বৈজ্ঞানিক গবেষণায় বলা হয়েছে যে, এই উদ্ভিদটি অ্যান্টিবায়োটিকের প্রভাব যা এটি রক্তে শর্করার মাত্রা হ্রাস করে। ড্যান্ড্রাফ, এজমা, সেরিয়াসিসের মতো জটিল রোগগুলোর ক্ষেত্রে ত্বকের জন্য চিকিৎসাতে অ্যালোভেরা অন্তর্ভুক্ত করা হয়। এতো গুণসম্পূর্ণ উদ্ভিদের কি আবার শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে? আমরা এ বিষয়ে হয়ত কেউ সেভাবে চিন্তাও করে দেখিনি!

চিকিৎসকদের মতে, যখন অ্যালোভেরার ভেতরের রসালো পদার্থটি প্রাকৃতিক উপায়ে বের করা হয় তখন এর সঙ্গে ভুলবশত ‘অ্যালো লেটেক্স’বের হতে পারে। যেটি শরীরের জন্য খুব ক্ষতিকর হয়ে থাকে। অ্যালোভেরার পাতার মধ্যেই এই ল্যাটেক্স থাকে। যার রঙ হয় হলদে। অ্যালোভেরার শাঁসের সঙ্গে যদি এই ল্যাটেক্স শমশে যায় আর যদি তা খাওয়া হয় তবে এটি শরীরের বিভিন্ন রোগের কারণ হবে।

অ্যালো ল্যাটেক্স ক্র্যাশ এবং পেট ব্যথা এরূপ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। আর এটি যদি ল্যাটেক্স এর দীর্ঘমেয়াদি ব্যবহার করা হয় তবে কিডনি সমস্যা, ডায়রিয়া, প্রস্রাব রক্ত, কম পটাশিয়াম, ওজন হ্রাস, পেশী দুর্বলতা এবং হৃদয় ব্যাঘাত ক্লেইন ল্যাটেক্সের উচ্চমাত্রা এমনকি কিডনি ফেইলির ঝুঁকির মধ্যে পরতে পারে। এমনকি অ্যালো ল্যাটেক্স খাওয়ার ফলে গর্ভের বাচ্চা নষ্ট হয়ে যেতে পারে। সেইসঙ্গে মায়ের বুকের দুধ সন্তানকে খাওয়ার মাধ্যমেও এর ক্ষতিকর প্রভাব সন্তানের শরীরে প্রবেশ করতে পারে। শিশুদের অ্যালো ল্যাটেক্স খাওয়ানোর মাধমে শিশুর পেট ব্যথা ও ডায়রিয়া হতে পারে।

ঘৃতকুমারীর চাষ পদ্ধতি

মাটি ও জলবায়ু: ঘৃতকুমারী উদ্ভিদ চাষ পুরোপুরি বিভিন্ন প্রকারের জমিতে সম্ভব; তবে লোমযুক্ত এবং হালকা ওজনের বালির সাথে মিশ্রিত জমিতে গাছের বিস্তার সবচেয়ে ভাল। ঘৃতকুমারী প্রায়শই ভাল জলের জমি যেখানে পানি জমে না সেই জমিতে জন্মে। তবে এটি স্যালাইন এবং খুব অ্যাসিডযুক্ত মাটিতে ভাল হয় না। নিম্ন ও জলাবদ্ধ জমিতে গাছ পচে যায়। যে কোনও দোআঁশ মাটিতে চাষ মিষ্টি তবে বেলে দোআঁশ মাটি সবচেয়ে ভাল। কাদামাটির মাটিতে চাষ না করাই ভাল। যেন ছায়া সিটুতে থাকবে না, ঘৃতকুমারী গাছটির সারাদিনের জন্য সূর্যের প্রয়োজন হয়।

জমি প্রস্তুতি: আপনি যদি ঘৃতকুমারী উদ্ভিদ চাষ করতে চান তবে আপনাকে প্রথমে জমি ভালভাবে চাষ করতে হবে। চাষের সময়, প্রতি হেক্টর ১০ থেকে ১২ প্রচুর গোবর মাটির সাথে মিশ্রিত করা উচিত। এ ছাড়া, হেক্টর প্রতি ২২৫ থেকে ২৫০ কেজি টিএসপি এবং ৮৫ থেকে ১০০ কেজি এমওপি সারের প্রবণতা এই মুহুর্তে হওয়া উচিত। ঘৃতকুমারী গাছের কৃষকরা সাধারণত বেশি গোবর সার দিয়ে এটি চাষ করেন, মাত্র কয়েকজন কৃষক রাসায়নিক সার দেয়। অনেক কৃষক টন ছাই ব্যবহার করেন। তবে কিছু লোক জমি তৈরির সময় ২৫ থেকে ৩০ কেজি টিএসপি এবং ১০ কেজি এমওপি সার ব্যবহার করেন। সার মিশ্রণের পরে জমির মধ্যে চারা রোপণের জন্য বিছানা তৈরি করতে হবে। বিছানা ১.৫ থেকে ২.২৫ মিটার প্রশস্ত হতে চলেছে। ২ টি বিছানার প্রত্যেকটির মধ্যে ৪০ থেকে ৫০সেন্টিমিটার খাদ থাকতে হবে।

চারা রোপণ: তিন ধরণের ঘৃতকুমারী গাছের চারা রোপণ করা হয়। রুট স্যাকারিন বা মোথা, গাছের নীচ থেকে চারা গজানো এবং সেইজন্য গাছের পুরো অংশটি বন্ধ হয়ে যায়। এটি রুট স্যাকারিন রোপণ বাণিজ্যিকভাবে কার্যকর নয়। একটি পুরানো গাছের নীচ থেকে জন্মানো চারাগুলি মূল গাছ থেকে আলাদা করা হয় এবং প্রথমে এক টুকরো জমি বা বিছানার সময় রোপণ করা হয়। সেখানে এই চারাগুলি ২ থেকে ৩ মাস ধরে লালন করা হয়। পরে এই চারাগুলিকে সর্বাধিক জমি চাষ করে এবং সেখানে রোপণ করা হয়েছিল। উদ্ভিদ স্থাপন মিষ্টি।

যাইহোক, এই জাতীয় চারা রোপণের পরে, কেউ পাতাগুলির জন্য ছয় মাস অপেক্ষা করতে হবে। তাই বাণিজ্যিকভাবে চাষের জন্য তিনি এ জাতীয় চারা কাটার চেয়ে সরাসরি পুরানো চারা রোপণ করতে পছন্দ করেন। এটি দ্রুত পাতা বাছাই করতে পারে। এই জাতীয় গাছ লাগানোর তিন মাস পরে পাতাগুলি প্রায়শই বাছাই করা হয়। বেশ কয়েক দিন জমির মধ্যে থাকার পরে, সমতুল্য গাছ থেকে পাতা বাছাইয়ের পরে একের পর এক গাছের নীচে লম্বা হয়ে যায় এবং ফলস্বরূপ গাছটি উঠতে পারে না, তখন গাছটি বাধাগ্রস্থ হয় এবং 2-3 পাতাগুলি উচিত অপসারণ করা. রোপণ করা গাছটি স্বাস্থ্যকর এবং শক্তিশালী কিনা তা নির্ধারণ করা দরকার।

রোপণের সময়: ঘৃতকুমারী গাছের চারা প্রায়শই বছরের যে কোনও সময় রোপণ করা হয়। জুন/আশারের শুরুতে যদি রোপণ করা হয় তবে এটি সবচেয়ে দ্রুত বৃদ্ধি পায়। তবে শীত ও মৌসুমে চারা রোপণ না করাই ভাল। সাধারণত কার্তিক অগ্রহায়ণ মাসের মধ্যে চারা বেশি রোপণ করা হয়। কারণ এই পর্যায়ে যখন চারা রোপণ করা হয়, তখন শীতকালে গাছটি নীচে থেকে যাওয়ার চেষ্টা করে। শীতের সময় বাজারের মধ্যে ঘৃতকুমারী গাছের পাতার কোনও চাহিদা নেই। তাই কৃষকরা এই মুহুর্তে পাতা সংগ্রহ থেকে বিরত থাকেন। বিপরীতে, চারা এই ২-৩ মাসের মধ্যে মাটিতে ভালভাবে মেনে চলে। শীতের শীর্ষে, যখন বসন্তে নতুন পাতাগুলি শুরু হয়, তখন পাতা সংগ্রহ শুরু হয়। যদি এই সময়ে পাতা রোপণ করা হয় তবে প্রায়শই অধিক পাতা পাওয়া যায়।

Read more: ক্যান্সার থেকে মুক্তির প্রাকৃতিক ও বিকল্প উপায় | ক্যান্সার থেকে মুক্তির উপায়

রোপণের দূরত্ব:

সারি সারি চারা রোপণ করা হয়। সারি থেকে সারিতে সাত ইঞ্চি এবং প্রতিটি সারিতে ৬ ইঞ্চি দূরে চারা রোপণ করা হয়। চারা দুটি সারিতে ১.৫ মিটার প্রশস্ত বিছানায় এবং তিন সারিতে ২.২৫ মিটার প্রশস্ত বিছানায় রোপণ করা হয়। প্রায় এক হাজার বিঘা জমিতে প্রায় তিন হাজার ৬০০ গাছ লাগানো হয়।

সার ও সেচের প্রয়োগ:

সাধারণত কোনও রাসায়নিক সার ব্যবহার হয় না। রাসায়নিক সারের চেয়ে খৈল বা নিম খাইলের মতো জৈব সার ব্যবহার করা উচিত। জমি প্রস্তুত এবং ঘৃতকুমারী উদ্ভিদের নীতিগুলির সাথে সামঞ্জস্য রেখে চাষ করা হয়। ঘৃতকুমারী উদ্ভিদ ভেজা জমিতে ভাল জন্মে। যদিও নিয়মিত সেচ প্রয়োজন, গাছের নীচে জল আছে কিনা তা নিশ্চিত করার যত্ন নেওয়া উচিত। যদি ইউরিয়া সারের ঝোঁক থাকে, তবে বছরে একবার একবারে সমস্ত ইউরিয়া সার প্রায়শই জৈষ্ঠা-আশারের মাসের মধ্যে জমিতে স্প্রে করা হয়। স্প্রে করার পরে, আগাছা সরিয়ে মাটির সাথে মিশ্রিত করা দরকার। বেশি পরিমাণে ইউরিয়া সার দিলে রোগের প্রকোপ ও প্রবণতা বৃদ্ধি পায়। মৌসুমে জমি প্রয়োজন মতো সেচ দিতে হবে। কখনও কখনও আগাছা জমি থেকে দূরে করার প্রয়োজন। ঘৃতকুমারী গাছ প্রায় দুই বছর জমিতে থাকে। সুতরাং, দ্বিতীয় বছরের মধ্যেও জমিটি প্রথম বছরের মতো সমতুল্য হারে সার ও সেচ দিতে হবে।

রোগ নিয়ন্ত্রণ ও পরিচালনা:

পাতার দাগ রোগ: ঘৃতকুমারী গাছের অন্যতম প্রধান সমস্যা হল পাতার দাগ রোগ শীতকালে এই রোগটি কম পরিমাণে হয়। তবে শীতের শুরুতে ফাল্গুন মাসের মধ্যেই এই রোগের প্রকোপ বাড়ে এবং এর ফলে পাতা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়। এই রোগের আক্রমণে আল্পিনের মাথার মতো বিন্দু বিন্দুর মতো দাগটি পাতার উপড়ে প্রদর্শিত হয়, যা থেকে প্রায় আঠালো রেখা বের হয়। আঠালো শুকিয়ে যায় এবং বাদামী দাগ সৃষ্টি করে। এই সময়ে আক্রান্ত গাছের পাতাগুলি ধীরে ধীরে বড় হয় এবং তাই দাগের সংখ্যাও বৃদ্ধি পায়। এটিকে একটি ব্যাকটেরিয়াজনিত রোগ বলে মনে করা হয়, সুতরাং ছত্রাকনাশকের খুব বেশি প্রভাব থাকে না। এই রোগের জন্য পাতার চেহারা নষ্ট হয়ে গেছে বলে ধন্যবাদ বাজার মূল্যও কমে যায়। যাইহোক, যারা ঘৃতকুমারী উদ্ভিদ চাষ করেন তারা এটি নিয়মিত ১৫ দিনের জন্য চুনের পানি স্প্রে করেন।

শিকড় পচা রোগ:

গাছের রোগের কারণে গাছের রোগ হয়। পরে গাছটি মারা যায়। মরসুমের মধ্যে এবং গাছের নীচে, জল স্থবির বা ভেজা থাকলে, ভিত্তি পচা রোগ দেখা দেয়। ছত্রাকনাশক স্প্রে করে প্রায়শই এই রোগ নিরাময় হয়।

Read more: পুদিনা পাতার উপকারিতা ও ব্যবহার এবং ভেষজ গুনাগুন

পোকামাকড়:

ঘৃতকুমারী গাছগুলিতে সাধারণত কোনও পোকামাকড় দেখা যায় না। তবে, কখনও কখনও ছাত্র পোকামাকড়, জাব পোকা, স্কেল পোকামাকড়, লাল মাকড়সা ইত্যাদির আক্রমণও হতে পারে।

ফসল সংগ্রহ ও ফলন:

ঘৃতকুমারী গাছের চারা রোপণের প্রায় দুই থেকে ৩ মাস পরে পাতার তোলা শুরু হয়। প্রায় ৬০-৭০ টি পাতা প্রায়শই একটি গাছ থেকে বিক্রি হয় এবং সারা বছর ধরে এটি থেকে নতুন পাতা জন্মায়। পাতাগুলি প্রায়শই এক বছরের মধ্যে ৯-১০ মাস ধরে নেওয়া হয়। শীতকালে পাতা বাছাই বন্ধ হয়। সাধারণত প্রতি ১৫দিনে একটি পাতা বের হয়। তবে, কৃষকরা মাসে একটি গাছ থেকে ১-২টি পাতা সংগ্রহ করেন। যেহেতু গাছ গজায় এবং পাতা গজায়, দুটি পাতা প্রায়শই মাসিক বাছাই করা হয়। পাতা বাছাইয়ের পরে এগুলি জলে ধুয়ে পরিষ্কার করা হবে, ছায়ায় শুকানো হবে এবং বাজারের মধ্যে বিক্রি করা হবে।

বিপণনের ব্যয়:

এক বিঘা জমির মূল্য বছরে প্রায় ৬০০ থেকে হাজার টাকা। পঞ্চাশ থেকে ৫৫ কেজি পাতার একটি অ্যাটিকের নাম গায়েট। প্রতি ৬টি গিটের জন্য ঘৃতকুমারী বাজার মূল্য ১৮০০ থেকে ২০০০টাকা পর্যন্ত। ফলস্বরূপ, ১ বিঘা থেকে দেড় থেকে দুই লাখ পাতা বিক্রি হয়।

চারাগুলির অবস্থান:

বনায়ন কার্যক্রমের সফল প্রয়োগ এবং মানুষের মধ্যে গাছের চারা প্রাপ্যতার সুবিধার জন্য বন বিভাগ ১০১ টি সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্র (এসএফএনটিসি) এবং ৬২ টিতে ৩৩৪ সামাজিক বনায়ন উদ্যান কেন্দ্র (এসএফপিসি) সন্ধান করেছে। দেশের জেলা এই নার্সারিগুলি পৃথক উদ্যোগে বাড়িঘর এবং স্থাপনা নির্ধারণ এবং নার্সারি ঠিক করার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে। সাধারণ মানুষ তাদের চাহিদা অনুযায়ী সাশ্রয়ী মূল্যে সরকারী নার্সারী থেকে বন, ফল এবং ঔষধি প্রজাতির চারা সংগ্রহ করতে পারে।

এলোভেরা খাওয়ার উপকারিতা যেমন রয়েছে তেমনি এর সঠিক উপায়ে ঘৃতকুমারীও বা অ্যালোভেরা চাষ করে দেশের চাহিদা মেটাতে এবং বিদেশে রফতানি করে বিদেশী মূদ্রা অর্জন করা সম্ভব।

এলোভেরা খাওয়ার উপকারিতা ও অপকারিতা, এলোভেরার ক্ষতিকর দিক, অ্যালোভেরা জেল, অ্যালোভেরার রস, খাওয়ার উপকারিতা ঘৃতকুমারীর ব্যবহার, এলোভেরা ফুল অ্যালোভেরার অপকারিতা, এলোভেরা খাওয়ার নিয়ম

Read more: হরিতকী ফলের উপকারিতা ও ব্যবহার

 

 

 

 

এলোভেরা জেল এর উপকারিতা, অ্যালোভেরার রস খাওয়ার উপকারিতা, এলোভেরা জেল চুলে ব্যবহারের নিয়ম, অ্যালোভেরার উপকারিতা অপকারিতা, এলোভেরা জেল এর অপকারিতা, ফরএভার এলোভেরা জেল খাওয়ার নিয়ম, কোন এলোভেরা জেল ভালো, অ্যালোভেরার ব্যবহার,

এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম, এলোভেরা জেল চুলে ব্যবহারের নিয়ম, এলোভেরা খাওয়ার উপকারিতা ও অপকারিতা, এলোভেরা খাওয়ার নিয়ম, এলোভেরা জেল এর অপকারিতা, পতঞ্জলি এলোভেরা জেল এর উপকারিতা, অ্যালোভেরা জেল এর দাম, অ্যালোভেরা গাছের উপকারিতা

Leave a Reply