এশিয়া কাপ আরচারিতে নাসরিনের ৩ স্বর্ণ

এমন মধুর দিন, এত আনন্দঘন মুহূর্ত কি কখনো এসেছে নাসরিন আক্তারের জীবনে? বাজি ধরে বলে দেয়া যায়, আসেনি। কি সেটা? আন্তর্জাতিক তীরবাজিতে যদি একটা দেশ তিনটি স্বর্ণপদক জেতে আর সেই স্বর্ণপদকের সঙ্গে প্রতিবারই জড়িয়ে থাকে নির্দিষ্ট একজনের নাম, তাহলে কি সেটা দারুণ ব্যাপার নয়! শনিবার থাইল্যান্ডের ফুকেটের মাঠে এমনই নজরকাড়া সাফল্য কুড়িয়ে নিয়েছেন নাসরিন। এশিয়া কাপ আরচারি স্টেজ-১-এ তিনটি স্বর্ণ জিতেছেন তিনি। সেটা রিকার্ভ মিশ্র দলগত, নারী রিকার্ভ দলগত এবং নারী ব্যক্তিগত রিকার্ভ ইভেন্টে।

রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে ফাইনালে ভারতকে হারায় বাংলাদেশ। রোমান সানা-নাসরিন আক্তার জুটি ৫-৩ সেটে ভারতীয় জুটিকে হারান। দেশসেরা তীরন্দাজ রোমান তার ব্যক্তিগত রিকার্ভ ও পুরুষ রিকার্ভে ফাইনালে উঠতে পারেননি। তবে পুষিয়ে দিয়েছেন মিশ্র বিভাগে স্বর্ণপদক জিতে।

আজ রবিবার দুপুরে বিমানযোগে বাংলাদেশ আরচারি দল ঢাকায় ফিরবে। দলকে অভ্যর্থনা জানানোর জন্য বাংলাদেশ আরচারি ফেডারেশনের সভাপতি, স্পন্সর প্রতিষ্ঠান সিটি গ্রুপের কর্মকর্তা বিমানবন্দরে উপস্থিত থাকবেন। বিমানবন্দরে সংক্ষিপ্ত অনুষ্ঠানের পর টঙ্গীস্থ আরচারি প্রশিক্ষণ কেন্দ্র শহীদ আহসান উল্লাহ্ মাস্টার স্টেডিয়ামে দুপুর ২টায় ফেডারেশনের পক্ষ থেকে ১৭ সদস্যবিশিষ্ট বাংলাদেশ আরচারি দলকে সংবর্ধনা দেয়া হবে। কোন সন্দেহ নেই, এই ১৭ জনের মধ্যে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকবেন নাসরিন।

রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে ফাইনালে ভারতকে হারায় বাংলাদেশ। রোমান সানা-নাসরিন আক্তার জুটি ৫-৩ সেটে ভারতীয় জুটিকে হারান। মিশ্র দলগত ইভেন্টের পর বাংলাদেশ স্বর্ণ জেতে নারী রিকার্ভ দলগত ইভেন্টে। এখানেও বাংলাদেশ ফাইনালে ভারতকে হারায় ৫-৪ সেটে। স্বর্ণজয়ী বাংলাদেশ দলে ছিলেন নাসরিন আক্তার, নিশা ফাহমিদা সুলতানা ও দিয়া সিদ্দিকী। রিকার্ভ নারী দলগত ইভেন্টের পর নারী ব্যক্তিগত ইভেন্টে এই প্রথমবারের মতো অল বাংলাদেশ ফাইনাল অনুষ্ঠিত হয়, যাতে নাসরিন ৬-২ সেটে দিয়া সিদ্দিকীকে হারান।

আর এর ফলে নাসরিন তিনটি স্বর্ণের মালকিন হলেন (ব্যক্তিগত ইভেন্ট, নারী দলগত ও মিশ্র দলগত ইভেন্টে)। বাংলাদেশের আরচারির ইতিহাসে আরেক তারকা তীরন্দাজের আবির্ভাব হলো।

যদি নাসরিনকে আরও যথাযথ প্রশিক্ষণ দেয়া যায় এবং বেশি করে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ দেয়া যায়, তাহলে এতে কোন সন্দেহ নেই- আগামী নাসরিন নিজের জন্য আরও অনেক স্বর্ণপদক জিতে উজ্জ্বল করবেন জন্মভূমি বাংলাদেশের নাম।

Leave a Reply