এসএসসি-সমমান পরীক্ষা দুই ঘন্টা, থাকছে না তিন বিষয়

চলতি বছরের এসএসসি-সমমান পরীক্ষার জন্য দুই ঘন্টা সময় নির্ধারণ করা থাকবে। পাশাপাশি এবারের পরীক্ষায় তিনটি বিষয় থাকছে না। বিষয়গুলো হলো, আইসিটি, ধর্মীয় শিক্ষা ও বাংলাদেশ ও বিশ্বপরিচয়।

এছাড়াও বিজ্ঞানে ৪৫ নম্বর এবং বাণিজ্য ও মানবিকে ৫৫ নম্বরের পরীক্ষা নেয়া হবে। রোববার আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের জরুরি এক সভা অনুষ্ঠিত হয়। সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভা সূত্রে জানা গেছে, চলতি বছরও এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান পরীক্ষার আগে নির্বাচনী পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। তবে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চাইলে প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে।

ভ্লাদিমির পুতিন জীবনী,ভ্লাদিমির পুতিন কোন ধর্মের

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছরের এসএসসির আইসিটি, ধর্মীয় শিক্ষা ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং এইচএসসিতে আইসিটি ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। এবছর বিজ্ঞান বিভাগে প্রতিটি বিষয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীল ৮টি প্রশ্নের মধ্যে তিনটি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নে ১০ করে ৩০ নম্বরের (উত্তর দিতে হবে তিনটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫টি প্রশ্নের মধ্যে সঠিক উত্তরে প্রতিটিতে এক নম্বর করে দেওয়া হবে।

ভ্লাদিমির পুতিন জীবনী,ভ্লাদিমির পুতিন কোন ধর্মের

এছাড়া মানবিক ও বাণিজ্য বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। তার মধ্যে ১১টি সৃজনশীল প্রশ্নের মধ্যে ৪টি উত্তর দিতে হবে। প্রতিটিতে উত্তরে ১০ করে অর্থাৎ ৪০ নম্বরের (উত্তর দিতে হবে চারটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের প্রশ্ন। শুরুতে নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর দিতে হবে, এরপর সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে হবে।

Leave a Reply