কিভাবে সঠিকভাবে কানের ড্রপ ব্যবহার করবেন

কানের ড্রপ কীভাবে ব্যবহার করবেন তা জানা কান আটকে থাকা এবং অন্যান্য বেদনাদায়ক অবস্থার সাথে সাহায্য করতে পারে। সঠিকভাবে ব্যবহার করলে কানের ড্রপ সাধারণত নিরাপদ। এগুলি ওভার-দ্য-কাউন্টার ওষুধ এবং আরও প্রস্তাবিত প্রেসক্রিপশন ওষুধ হিসাবে উপলব্ধ। 1 এগুলি কানের সমস্যাগুলির চিকিত্সার জন্য ব্যবহার করা যেতে পারে যার মধ্যে রয়েছে:

এই নিবন্ধটি কিছু সাধারণ ধরনের কানের ড্রপ দেখে, কীভাবে সেগুলি বিভিন্ন বয়সের মানুষের জন্য ব্যবহার করা হয়, সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া এবং কাদের কানের ড্রপ ব্যবহার করা উচিত নয়।

ভেরিওয়েল / সিন্ডি চুং

কানের ড্রপের ব্যবহার ও প্রকারভেদ

কানের ড্রপ কিভাবে ব্যবহার করবেন তা নির্ভর করবে প্রকারের উপর। আপনি নির্দেশাবলী ঠিক অনুসরণ করতে চাইবেন. আরও কিছু সাধারণ ব্যবহার এবং কানের ড্রপের প্রকারের মধ্যে রয়েছে:

  • কানের মোম ভাঙা : অ্যাসিড-ভিত্তিক ডিটারজেন্ট
  • সাঁতারুদের কান প্রতিরোধ : অ্যালকোহল এবং অ্যাসিটিক অ্যাসিড সমাধান
  • ব্যাকটেরিয়া সংক্রমণ : অ্যান্টিবায়োটিক
  • অসাড় কানে ব্যথা : চেতনানাশক

কর্টিকোস্টেরয়েড কানের ড্রপও পাওয়া যায়। এগুলি কানের প্রদাহের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়।

কিভাবে কানের ড্রপ ব্যবহার করবেন

কানের ড্রপ ব্যবহার করার আগে, পণ্যের নির্দেশাবলী পুঙ্খানুপুঙ্খভাবে পড়ুন। যদি সেগুলি পরিষ্কার না হয়, দিকনির্দেশের জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা ফার্মাসিস্টকে জিজ্ঞাসা করুন।

সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলির তালিকাটি দেখুন। মেয়াদ শেষ হওয়ার তারিখ পরীক্ষা করুন এবং মেয়াদ উত্তীর্ণ ফোঁটা ফেলে দিন। এছাড়াও, যদি তারা দূষিত বলে মনে হয় তবে তাদের ফেলে দিন।

কানের ড্রপ ব্যবহার করার আগে সর্বদা সাবান এবং জল দিয়ে আপনার হাত ধুয়ে নিন।

তাপমাত্রার বিষয়

কানের ড্রপ ঘরের তাপমাত্রায় সবচেয়ে ভালো ব্যবহার করা হয়। যদি তারা খুব ঠান্ডা বা গরম হয়, তারা আপনাকে মাথা ঘোরা এবং দিশেহারা বোধ করতে পারে। তাপমাত্রা বাড়ানোর জন্য 30 মিনিটের জন্য আপনার প্যান্টের পকেটে ঠান্ডা ফোঁটা বহন করুন।

প্রাপ্তবয়স্ক এবং কিশোরদের মধ্যে ব্যবহার

আপনি একা বা কাউকে সাহায্য করছেন কিনা এই নির্দেশাবলী প্রযোজ্য:

  1. একটি তোয়ালে অর্ধেক ভাঁজ করুন এবং এটি একটি রান্নাঘর বা বাথরুমের কাউন্টারে রাখুন।
  2. আক্রান্ত কান উপরে রেখে তোয়ালেতে মাথা রেখে দিন।
  3. কানের খাল সোজা করতে কানের লোবটি আলতো করে টানুন এবং উপরে তুলুন।
  4. কানের খালে সুপারিশকৃত সংখ্যক ড্রপ সাবধানে রাখুন।
  5. তরলটিকে আরও গভীরে সরাতে সাহায্য করার জন্য কানের ফ্ল্যাপের উপর আলতো করে চাপ দিন।
  6. মাথাটি কমপক্ষে এক বা দুই মিনিটের জন্য নীচে রাখুন যাতে ওষুধটি খালটিকে পুরোপুরি আবরণ করতে পারে।
  7. প্রয়োজনে অন্য কানের সাথে পুনরাবৃত্তি করুন।

শিশুদের মধ্যে ব্যবহার

বাচ্চাদের জন্য প্রক্রিয়াটি কঠিন হতে পারে, বিশেষ করে যদি তারা অল্পবয়সী হয় বা চঞ্চল হয়। যদি সম্ভব হয়, দুইজন প্রাপ্তবয়স্ককে উপস্থিত করার চেষ্টা করুন: একটি শিশুকে স্থির রাখতে এবং অন্যটি ড্রপগুলি প্রবেশ করাতে।

পদ্ধতিটি কিছুটা ভিন্ন কারণ শিশুদের কানের খালগুলি ছোট এবং আরও অনুভূমিক কোণ রয়েছে।

নিরাপদে তাদের ড্রপ দিতে:

  1. একটি পরিষ্কার তোয়ালে অর্ধেক ভাঁজ করে মেঝে বা বিছানায় রাখুন।
  2. শিশুকে তাদের মাথা তোয়ালে, আক্রান্ত কানের উপরে রাখতে বলুন।
  3. তোমাদের একজনের উচিত সন্তানের মাথা স্থির রাখা। যদি শিশুটি বিশেষত অস্থির হয়, তাহলে শুয়ে শুয়ে চেষ্টা করুন এবং মাথাটি সংযত করার সময় তাকে জড়িয়ে ধরুন।
  4. খাল সোজা করতে কানের লোবটি আলতো করে টানুন এবং নীচে (বাইরে এবং উপরে না হয়ে)।
  5. নির্ধারিত সংখ্যক ড্রপ দিন।
  6. কানের ফ্ল্যাপে আলতো করে চাপ দিন বা তুলোর বল দিয়ে কান প্লাগ করুন।
  7. কয়েক মিনিটের জন্য শিশুকে এই অবস্থানে রাখুন।
  8. প্রয়োজনে অন্য কানে পুনরাবৃত্তি করুন।

একটি শিশুর জন্য, তাদের স্থির রাখতে তাদের দোলানোর চেষ্টা করুন। বাচ্চাদের তাদের বাহু এবং পা সম্পূর্ণভাবে সংযত রেখে দোলানো প্রয়োজন হতে পারে।

নিজেকে কানের ড্রপ দেওয়া সম্ভব কিন্তু  শ্রবণ নল  (কানের খাল) এর কোণ এটিকে কঠিন করে তুলতে পারে। হাতের একটি দ্বিতীয় সেট সাহায্য করতে পারে। একটি শিশুকে কানের ড্রপ দেওয়ার সময়, দ্বিতীয় প্রাপ্তবয়স্কদের প্রয়োজন হতে পারে।

ক্ষতিকর দিক

কান একটি সূক্ষ্ম গঠন। এটি সর্বদা ওষুধের সাথে ভাল সাড়া দেয় না। আপনার যদি ড্রপগুলিতে কোনও অস্বাভাবিক প্রতিক্রিয়া থাকে তবে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কল করুন।

এটি বিশেষত সত্য যদি আপনার সাথে অ্যালার্জির প্রতিক্রিয়া থাকে:

  • জ্বলন্ত
  • চুলকানি
  • লালভাব
  • কানের ভিতরে বা চারপাশে ফুসকুড়ি

যদিও বিরল, কিছু কানের ড্রপের জন্য অ্যানাফিল্যাক্সিস নামে পরিচিত একটি গুরুতর অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করা সম্ভব।. কর্টিকোস্টেরয়েড বিটামেথাসোন, উদাহরণস্বরূপ, এই প্রতিক্রিয়ার কারণ হিসাবে পরিচিত। 2 যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে অ্যানাফিল্যাক্সিস কোমা, শক, হার্ট বা ফুসফুসের ব্যর্থতা এবং এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

এলার্জি সতর্কতা

কানের ড্রপ ব্যবহার করার পর যদি আপনার এই লক্ষণগুলি দেখা দেয় তবে 911 এ কল করুন বা জরুরি যত্ন নিন: 3

  • ফুসকুড়ি
  • আমবাত
  • ঘ্রাণ
  • নিঃশ্বাসের দুর্বলতা
  • বুক টান
  • মুখের ফুলে যাওয়া
  • হালকা মাথাব্যথা
  • দ্রুত হৃদস্পন্দন

বিপরীত

আপনার যদি কানের পর্দা ফেটে যায়, তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী না বললে ড্রপ ব্যবহার করবেন না। এটি মধ্যকর্ণে সম্ভাব্য ক্ষতিকারক রাসায়নিকগুলিকে অনুমতি দিতে পারে। এর মধ্যে রয়েছে সংক্রমণের জন্য অ্যান্টিবায়োটিক কানের ড্রপ।

ফেটে যাওয়ার লক্ষণগুলি হল:

  • তীব্র ব্যথা
  • কান থেকে নিষ্কাশন
  • একটি পপিং শব্দ অবিলম্বে ব্যথা এবং চাপ উপশম দ্বারা অনুসরণ 4

আপনার যদি মনে হয় কানের পর্দা ফেটে গেছে তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে দেখুন। এবং চেক আউট না হওয়া পর্যন্ত আপনার কানে কিছু রাখবেন না। বেশিরভাগ ক্ষেত্রে, কয়েক দিনের মধ্যে কানের পর্দা নিজেই মেরামত করে।

সারসংক্ষেপ

কানের ড্রপগুলি কানের সাথে সম্পর্কিত সমস্যার সাধারণ চিকিত্সা। আপনি সেগুলি নিজের কাছে দিতে পারেন তবে এটি সাহায্যে সহজ হতে পারে।

একটি শিশুকে কানের ড্রপ দেওয়ার সময়, সম্ভব হলে দুজন প্রাপ্তবয়স্ককে উপস্থিত রাখুন। এইভাবে, একজন শিশুকে স্থির রাখতে পারে যখন অন্যটি তাদের ফোঁটা দেয়।

নির্দেশাবলী পড়ুন, মেয়াদ শেষ হওয়ার তারিখ পরীক্ষা করুন এবং ড্রপগুলি ব্যবহার করার আগে আপনার হাত ভালভাবে ধুয়ে নিন। পার্শ্ব প্রতিক্রিয়া, অ্যালার্জির প্রতিক্রিয়া এবং অ্যানাফিল্যাক্সিস সম্ভব। একটি গুরুতর অ্যালার্জি প্রতিক্রিয়া জন্য সর্বদা জরুরি চিকিৎসা সেবা পান।

  • আপনি কিভাবে কার্বামাইড পারক্সাইড ধারণকারী কানের ড্রপ ব্যবহার করবেন?

    কার্বামাইড পারক্সাইড ড্রপগুলি হল একটি জল-ভিত্তিক চিকিত্সা যা সাধারণত কানের মোম জমাট কমাতে ব্যবহৃত হয়। 5 এই ড্রপগুলি সাধারণত নিরাপদ এবং কার্যকর যখন নির্দেশিত হিসাবে ব্যবহার করা হয়, তবে প্রথমে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন। আপনার কানের পর্দা ফেটে গেলে বা কানের স্রাব থাকলে এগুলি ব্যবহার করবেন না। 6

     

  • কানের ড্রপগুলি কি ছত্রাকের কানের সংক্রমণের চিকিত্সা করতে পারে?

    হ্যাঁ, তবে এটি ধরণের উপর নির্ভর করে। অ্যান্টিবায়োটিক ড্রপগুলি ব্যাকটেরিয়া সংক্রমণের জন্য, ভাইরাল বা ছত্রাক সংক্রমণ নয়। 3 Canesten (clotrimazole) হল কানের ড্রপ দিয়ে ছত্রাক সংক্রমণের চিকিত্সার জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত ওষুধ।

  • আপনি যদি খুব বেশি কানের ড্রপ দেন তাহলে কি হবে?

    বেশিরভাগ ক্ষেত্রে, ড্রপগুলি আপনার কানের বাইরে চলে যাবে, তাই এটি উদ্বেগের কারণ নয়। কিছু ওষুধের সাথে, যেমন অ্যান্টিবায়োটিক সিলোক্সান (সিপ্রোফ্লক্সাসিন), আপনি যদি খুব বেশি ব্যবহার করেন তবে আপনার কানটি জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। 7 সামগ্রিকভাবে কানের ড্রপের উপর অত্যধিক নির্ভর করলেও সমস্যা হতে পারে, তাই তাদের ব্যবহার সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন।

Leave a Reply