গুগল ক্রোমে বাড়তি সুবিধা নিন

গুগল ক্রোম ব্রাউজারে বেশ কিছু গোপন সুবিধা আছে, যা আমরা অনেকেই ব্যবহার করি না। নিচের সুবিধাগুলো কাজে লাগিয়ে সার্চ ইতিহাস লুকিয়ে রাখা, দ্রুত শব্দের তথ্য খোঁজা, ভুলে বন্ধ হওয়া ট্যাব চালুর পাশাপাশি অন্য ওয়েবসাইট চালু থাকা অবস্থায়ও ইউটিউব ভিডিও দেখা যাবে। ইনকগনিটো মোড আপনি যদি ক্রোম ব্রাউজারে সার্চ ইতিহাস লুকিয়ে রাখতে চান, তবে ইনকগনিটো মোড ব্যবহার করে ওয়েবসাইট চালু করতে পারেন।

এর মাধ্যমে তথ্য সংগ্রহ করা ওয়েবসাইট থেকেও নিজেকে লুকিয়ে রাখা সম্ভব। ইনকগনিটো মোড চালুর জন্য ক্রোম ব্রাউজার চালু করে ডান পাশের ওপরে থাকা তিনটি ডট মেনু আইকন থেকে New incognito window–তে ক্লিক করতে হবে। কি–বোর্ডে একসঙ্গে Control, Shift ও N চেপেও ইনকগনিটো মোড চালু করা যাবে।

মোড চালুর জন্য ক্রোম ব্রাউজার চালু করে

ওয়েবসাইটের শব্দের তথ্য খোঁজা

গুগল ডকস কি? Google Docs ব্যবহারের নিয়ম ও সুবিধা জানুন

ওয়েবসাইটে থাকা বিভিন্ন শব্দের অর্থ বা বিস্তারিত তথ্য জানতে আমরা সাধারণত শব্দটি কপি করে গুগলে সার্চ করে থাকি। কিন্তু ক্রোম ব্রাউজারে ওয়েবসাইটে থাকা কোনো শব্দের অর্থ স্বয়ংক্রিয়ভাবে সার্চ করা যায়। এ জন্য শব্দ নির্বাচন করে মাউসের ডান পাশে ক্লিক করে Search Google for [আপনার প্রয়োজনীয় শব্দ] অপশনে ক্লিক করলেই আলাদা একটি ট্যাবে সার্চের ফলাফল দেখা যাবে।

মোড চালুর জন্য ক্রোম ব্রাউজার চালু করে

ইন্টিগ্রেটেড মিউজিক কন্ট্রোল

অনেকেই একাধিক ওয়েবসাইট চালুর পাশাপাশি ইউটিউবে গান বা ভিডিও চালু করেন। কিন্তু অন্য ওয়েবসাইটে ক্লিক করলে ইউটিউবের গান শোনা গেলেও ভিডিও দেখা যায় না। এমনকি গান চালু, বন্ধ, রিউইন্ড বা ফরওয়ার্ডও করা যায় না। ক্রোম ব্রাউজারের ইন্টিগ্রেটেড মিউজিক কন্ট্রোল সুবিধা ব্যবহার করে অন্য ওয়েবসাইট চালু থাকা অবস্থায়ও ইউটিউবের ভিডিও নিয়ন্ত্রণ করা যায়। এ জন্য ইউটিউবে ভিডিও চালু থাকা অবস্থায় ব্রাউজারে থাকা অন্য ওয়েবসাইটের ডান পাশের ওপরে থাকা মিউজিক আইকনে ক্লিক করতে হবে। গানটির ডান পাশের নিচে থাকা আইকনে ক্লিক করে চাইলে ভিডিও দেখার জন্য পিকচার-ইন-পিকচার মোডও চালু করা যাবে।

মোড চালুর জন্য ক্রোম ব্রাউজার চালু করে

ভুলে বন্ধ হওয়া ট্যাব চালু

মনের ভুলে প্রয়োজনীয় ট্যাব বন্ধ করে দেন অনেকেই। তবে চাইলে দ্রুত ট্যাবটি চালু করা যাবে। এ জন্য ব্রাউজারে চালু থাকা যেকোনো ট্যাবের ওপর মাউসের ডান পাশে ক্লিক করে Reopen close tab ক্লিক করতে হবে। কি–বোর্ডে একসঙ্গে Control, Shift ও T চেপেও বন্ধ হওয়া ট্যাব আবার খোলা যাবে।

 ছবিঃ ইন্টারনেট

তথ্যসূত্র: Prothom alo

Leave a Reply