ঘুমের মধ্যে কখনো কি পায়ের পেশিতে টান পড়ে?

ভোররাতে কিংবা গভীর রাতে পায়ের পেশিতে টান লেগে অনেকেরই ঘুম ভাঙার অভ্যাস আছে। এমন পরিস্থিতিতে হঠাৎ ঘুম ভাঙার কারণে যতটা-না খারাপ লাগে, তার চেয়েও বেশি খারাপ লাগতে শুরু করে পায়ের পেশিতে টান লাগার যন্ত্রণা অনুভব হওয়ায়।

শুধু ঘুম নয়, হঠাৎ কারো সঙ্গে কথা বলছেন, কিংবা ডাইনিং টেবিলে খাবার খাচ্ছেন অথবা বিশ্রাম নিচ্ছেন এই অবস্থায়ও এমন সমস্যার সম্মুখীন হতে পারেন।

আরও পড়ুন: নানার ধর্ষণে নাতনির সন্তান প্রসব

এমন সমস্যায় মাসল ক্রাম্প হয়। তার ব্যথা অবশ্য কয়েক মিনিটের মধ্যে দূর হয়ে যায়। তবে কেন এমনটা হয়ে থাকে তার কারণ কি কখনো ভেবে দেখেছেন?

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, শরীরে পটাশিয়াম, পানি, প্রোটিন, ভিটামিন ডি ও ক্যালসিয়ামের অভাব হলে এমন সমস্যার সম্মুখীন প্রায়ই আপনি হতে পারেন।

এ সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলতে পারেন কিছু প্রয়োজনীয় টিপস। যেমন: ডায়েটে রাখতে পারেন পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, প্রোটিন, ভিটামিন ডি, ফাইবার ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার।

এ জন্য নিয়মিত কলা, সাধারণ আলু, মিষ্টি আলু, কুমড়াকে বেশি প্রাধান্য দিন। শীতকালে প্রাধান্য দিতে পারেন শিম, গাজর ও মটরশুঁটির মতো খাবারগুলো।

আরও পড়ুন: প্রসূতী ও গাইনী বিশেষজ্ঞ রাজশাহী | Gynee Specialist in Rajshahi

পায়ের পেশিতে টান পড়া সমস্যার সঙ্গে ডিহাইড্রেট সমস্যাও সম্পর্কিত রয়েছে। তাই শরীরকে সবসময় হাইড্রেট রাখতে নিয়মিত পর্যাপ্ত পানি পান করার প্রয়োজনীয়তা রয়েছে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply