‘পদ্মা সেতুতে বাইক চলবে স্পিড গান-সিসিটিভি বসিয়ে’

পদ্মা সেতুতে স্পিড গান ও সিসিটিভি স্থাপনের পর মোটরসাইকেল চলাচলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। মঙ্গলবার (২৮ জুন) দুপুরে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্ত সকল দফতর বা সংস্থার ২০২২-২৩ সালের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর ও ২০২১-২২ সালের শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। গত রবিবার (২৬ জুন) ভোর ৫টা ৫০ মিনিট থেকে স্বপ্নের পদ্মা সেতু দিয়ে যান চলাচল শুরু হয়েছে। কিন্তু প্রথম দিনে সেতুতে বাইক থামিয়ে ছবি তোলা, সড়ক দুর্ঘটনাসহ নানারকম বিশৃঙ্খলার পর পরবর্তী নির্দেশনা দেওয়ার আগ পর্যন্ত বাইক চলাচল নিষিদ্ধ করা হয়। এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন বাইকাররা। এ বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ‘এটা যে অনির্দিষ্টকালীন সিদ্ধান্ত; তা নয়। এটা এখন বন্ধ আছে। মোটরবাইক সম্পর্কে যেটা বলা হয়েছে সেখানে এখন স্পিড গান ও সিসিটিভি মিটার বসানো হবে।

পদ্মা সেতু দিয়ে গাবতলীর বাস চলাচলে অপেক্ষা বাড়ল আরও

সেগুলো সেটাপের পর হয়তো নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে।’ পদ্মা সেতু চালুর পর লঞ্চে যাত্রী কমে যাওয়ায় হতাশা প্রকাশ করেছেন লঞ্চ মালিকরা। এ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তিন দিনেই হতাশা আসলে হবে না। আমরা তো আশাবাদি। ১০ হাজার কিলোমিটার নৌপথ কেন তৈরি করছি? এটার চাহিদা আছে বলেই করছি। সেজন্য আমাদের শত শত কোটি টাকা ব্যয় করতে হচ্ছে, আমরা তো লক্ষ্য নিয়েই আছি। আমরা তো অপরিকল্পিত দেশ পরিচালনা করছি না। অপ্রয়োজনীয় কিছু প্রধানমন্ত্রী করছেন না। আমি মনে করি, লঞ্চযাত্রা সামনে মানুষ আরও উপভোগ করবেন।

পদ্মা সেতু হয়ে কোন রুটে বাসভাড়া কত ,যে সকল অপারেটর সার্ভিস প্রোভাইড করবে তাদের একটি তালিকা তুলে ধরা হলো।

’ পদ্মা সেতুর নাট-বল্টু খোলার ঘটনায় কোনও রাজনীতি দেখছেন কিনা; জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা দেখেছি যে, একজন নেত্রী- যিনি এতিমের টাকা আত্মসাতের জন্য কারাবরণ করে আছেন; তিনি নিজেই বলেছেন, পদ্মা সেতুতে কেউ যাবেন না ভেঙে পড়বে, এটার নাট বল্টু জোড়াতালির। জোড়াতালির রাজনীতি তো সেরকমই। তার যারা ফলোয়ার আছে তারা তো এটাকে সত্যই মনে করবেন। গলা থেকে একজন নারীর অলঙ্কার ছিনতাই যেমন, এটিও তেমন জিনিসই।’

Leave a Reply