পাইথন শেখার ৭ ইউটিউব চ্যানেল

কম্পিউটারের ভাষায় কথা বলতে হলে পাইথনের সঙ্গে হাত না মেলালে চলে না। অটোমেশনের মতো একঘেয়ে কাজ হোক আর নিজের তৈরি দুর্দান্ত কোনো অ্যাপ্লিকেশন, সব ক্ষেত্রেই পাইথনের সম্ভাবনা এক কথায় সীমাহীন। একেবারে শিক্ষানবিশ হোন অথবা টেক এক্সপার্ট, ডিজিটাল জগতে নিজের জায়গাটা ঝালিয়ে নিতে পাইথনই হতে পারে আপনার মূলমন্ত্র। তাই পাইথনের ভাষায় দক্ষ হতে এই ৭টি ইউটিউব চ্যানেলে ঢুঁ মেরে আসুন। বের করে আনুন নিজের ভেতরকার টেক-জাদুকরকে।

ফ্রিকোডক্যাম্প ডট ওআরজি কোডিং ভাষা শেখার ক্ষেত্রে একেবারে শুরুর দিকে রয়েছে ফ্রি কোড ক্যাম্প freeCodeCamp.org। এই চ্যানেলে আছে ৭ মিলিয়নেরও বেশি সাবস্ক্রাইবার। প্রোগ্রামিং শিখতে এই অনলাইন প্ল্যাটফর্মটির জুড়ি মেলা ভার। বিভিন্ন ভাষায় সহায়ক ভিডিওর পাশাপাশি এই চ্যানেলে রয়েছে নতুনদের জন্য টিউটোরিয়াল সিরিজে তৈরি পাইথনের ফুল কোর্সও।

মাইক ডেইনের মতো প্রশিক্ষকের নির্দেশনা পেলে পাইথন শেখার যাত্রা বেশ আনন্দময় হবে। তিনি বিভিন্ন ব্যবহারিক উদাহরণ আর ডিজাইনকৃত লেকচারের মাধ্যমে ক্লাস নিয়ে থাকেন। আর নিজের পাইথন দক্ষতাকে আরও এক ধাপ এগিয়ে নিতে চাইলে বহু দক্ষ নির্দেশকের উন্নত মানের টিউটোরিয়ালও ক্লাসও আছে ফ্রি কোড ক্যাম্পের চ্যানেলে। এই চ্যানেলে রয়েছে ৭ দশমিক ৪১ মিলিয়ন সাবস্ক্রাইবার।

প্রোগ্রামিং উইথ মশ পাইথন ভাষাশিক্ষার জগতে মশ হামেদানি একজন অত্যন্ত পারদর্শী শিক্ষক। তার Programming with Mosh চ্যানেলে নতুনদের জন্য পাইথনের ওপর বিভিন্ন ক্র্যাশ কোর্স ও ফুল কোর্স দুটোই পাওয়া যায়। তিনি খুব স্পষ্ট আর সংক্ষিপ্ত পদ্ধতিতে অপ্রয়োজনীয় কথাবার্তা ছাড়াই ক্লাস নিয়ে থাকেন। তার শান্ত আর বন্ধুত্বপূর্ণ কণ্ঠের কারণে শিক্ষার্থীরা খুব সহজেই বিভিন্ন জটিল আর কঠিন বিষয় গ্রহণ করতে পারেন।

টেলুস্কো যারা কম সময়ে, কম উপকরণের মাধ্যমে পাইথন শিখতে চান– তাদের জন্য টেলুস্কো Telusko চ্যানেলের প্লেলিস্টটা নিঃসন্দেহে খুব কাজের। এতে আছে ১২০টি ভিডিও। টেলুস্কোর শেখার পদ্ধতিটাও সংক্ষিপ্ত, মিথস্ক্রিয়ামূলক। টিউটোরিয়ালগুলো খুব কম সময়ের হওয়ায় তাড়াহুড়োতে থাকা লোকেরাও প্রতিদিন একটু করে পাইথন ভাষা আয়ত্ত করে নিতে পারবেন। যারা একঘেয়ে ক্লাস, লম্বা সময় ধরে চলা শিখন প্রক্রিয়া নিয়ে বিপদে পড়েন– মূলত সেই নতুন শিক্ষার্থীদের জন্য এই চ্যানেলটি। তবে এর মানে এই নয় যে টেলুস্কোর ভিডিওতে কোনো দরকারি বিষয় বাদ দেওয়া হয়। বরং প্রচুর বিষয়বস্তুকে সংক্ষিপ্ত পরিসরে উপস্থাপন করাটাই এ চ্যানেলের বিশেষত্ব। ভিডিওগুলো ৫ থেকে ১৫ মিনিট দীর্ঘ হয়, তাই ব্যস্ত রুটিনের ফাঁকেও পাইথন শিক্ষা চালিয়ে যাওয়াটা সহজ হয়। টেকওয়ার্ল্ড উইথ নানা প্রোগ্রামিং নামের বিশাল ইমারতের মৌলিক ভিত্তিগুলো জানতে চাইলে টেকওয়ার্ল্ড উইথ নানা TechWorld with Nana চ্যানেলটি বেশ কার্যকর হবে। এই টিউটোরিয়ালগুলো একই সঙ্গে সহজবোধ্য এবং মৌলিক বিষয় নিয়ে ধীরে ধীরে তৈরি করা। একেবারে শুরু থেকে শুরু করে জটিল বিষয় শেখার যাত্রার অন্যতম সহযাত্রী হতে পারে চ্যানেলটি। এই শিক্ষকের খুঁটিনাটি ব্যাখ্যার কারণে প্রোগ্রামিং ভাষা সম্পর্কে গভীর জ্ঞান লাভ করতে পারেন শিক্ষার্থীরা।

 

ব্রো কোড

ক্রিসের ১২ ঘণ্টাব্যাপী পাইথন কোর্সটা এই তালিকায় নিঃসন্দেহে দীর্ঘতম, তবে একই সঙ্গে সবচেয়ে তথ্যবহুলও বটে। কনটেন্টকে নিজের আদলে ভেঙে নিয়ে সহজে বোঝাতে তিনি বেশ দক্ষ। তাই ভালোভাবে মনোযোগ দিতে পারলে কোর্সশেষে ধৈর্যশীল শিক্ষার্থী সন্তুষ্টই হবেন, বাড়বে আত্মবিশ্বাসও। জটিল বিষয়বস্তুকে ছোট ছোট অংশে ভাগ করে নিয়ে তার এই চ্যানেলে নিজস্ব বিশ্লেষণগুলোও যোগ করে দেন ক্রিস। সময়ের সদ্ব্যবহার করতে আগ্রহীদের জন্য কার্যকর হবে ‘ব্রো কোড’ (Bro Code)।

কোরি শ্যাফার

পাইথনের খুঁটিনাটি জানতে চাইলে অনলাইন শিক্ষকদের অন্যতম হচ্ছেন কোরি শ্যাফার Corey Schafer। তার টিউটোরিয়ালগুলোতে থাকে বিস্তৃত পরিসরের তথ্যবহুল সব আলোচনা। পাইথনের মৌলিক ব্যাকরণ থেকে শুরু করে ওয়েব ডেভেলপমেন্ট ও তথ্যবিজ্ঞানের মতো উচ্চমার্গীয় বিষয়, সবই আছে শ্যাফারের সিলেবাসে। তাই পাইথন সম্বন্ধে গভীর বোধ তৈরি করতে তার ভিডিওগুলো সহায়ক হবে।

কেভিন স্ট্র্যাটভার্ট

কেভিনের (Kevin Stratvert) শেখানোটা বেশ মিথস্ক্রিয়ামূলক আর খুঁটিনাটির প্রতি মনোযোগ পাইথন ভাষাশিক্ষায় আগ্রহীদের জন্য তাকে আরও আকর্ষণীয় করে তোলে। বিভিন্ন মৌলিক বিষয়ের প্রতি মনোযোগের সঙ্গে সঙ্গে টেকনিক্যাল টার্মগুলো নিয়েও ব্যাখ্যা দেন এই শিক্ষক। তাই একেবারে শিক্ষানবিশরাও সহজে আয়ত্ত করতে পারেন তার ক্লাসগুলোকে।

অনুবাদ: অনিন্দিতা চৌধুরী

Leave a Reply