প্রথম বই কবে ছাপা হলো? Alexious Arnob Rozario

আজকের দিনে বই এমন একটা আশ্চর্য ব্যাপার নয় যে আমরা হাঁ করে চেয়ে থাকবো। পড়ার বই আছে, গল্পের বই আছে, অগুনতি বিষয়ের ওপর অগুনতি বই আছে। ঠিক এমনটা কিন্তু চিরকাল ছিল না। মধ্যযুগে বই বলে তেমন কিছু ছিল না। সেই আদিকাল থেকে মানুষের মুখে মুখে চলে আসতো গল্প, জ্ঞন-বিজ্ঞন সবকিছু।

প্রথম বই কবে ছাপা হলো?
প্রথম বই কবে ছাপা হলো?

আমাদের দেশে তালপাতায় বা ভুর্জপত্রে এই সেদিন পর্যন্তও পুঁথি লেখা আছে। মাত্র গত শতাব্দীতে ভারতবর্ষে ছাপাখানার কাজ আরম্ভ হওয়ায় বইপত্র ছেপে আমাদের কাছে আসছে। মধ্যপ্রাচ্যে আর পাশ্চাত্য জগতে গোড়ার বই লেখা হতো প্যাপিরাস (Papyrus) পাতার ওপর।

প্রথম বই কবে ছাপা হলো
প্রথম বই কবে ছাপা হলো

একটু লক্ষ করে দেখলে আমার দেখতে পাবো যে ইংরেজি পেপার (Paper) শব্দটা এসেছে ঐ প্যাপিরাস থেকে। তারপর এলো ছাগল- ভেড়ার চামড়া থেকে পার্চমেন্ট (Parchment) আর বাছুরের চামড়া থেকে ভেলাম (Vellum)। এসব পার্চমেন্ট আর ভেলামের ওপর হতে লিখে পরে বাঁধাই করে পুঁথি তৈরি হত। বই তো আর তেমন দরকার পড়ত না, সাধারণ মানুষ থাকতো মূর্খ হয়ে।

Read More:  এসো প্রিয়, মন রাঙায়ে ধীরে ধীরে ঘুম ভাঙায়ে এসো প্রিয় মন রাঙ্গায়ে | নজরুল সঙ্গীত

মধ্যযুগে ইউরোপ যখন ‘নবজাগরণ’ দেখা দিচ্ছিল তখন সাধারণ মানুষের মধ্যে জ্ঞানের বিস্তারের জন্য বইপত্রের প্রয়োজন দেখা দিল। আর তারই তাগিদে ১৪৫৬ খ্রিষ্টাব্দে ছাপা হল বাইবেল, ছাপলেন জার্মানির এক কারিগর জোহানেন্স গ্যুটেনবার্গ (Johannes Gutenberg, 1400-1468) তিনি ছিলেন ছাপাখানার প্রথম উদ্ভাবক।

অবশ্য চিনে তার আগে কাঠের অক্ষরে কিছু কিছু ছাপার কাজ চলত, তবে সাধারণ মানুষ তা থেকে বঞ্চিত থাকত। এটাও সঙ্গে সঙ্গে জেনে রাখা ভালো যে, যদি জন ইউক্লিফ (Jhon Wycliffe, 1320-1384) বাইবেল লাতিন থেকে ইংরেজিতে অনুবাদ না করতেন, আর গ্যুটেনবার্গ ছাপার জন্য ধাতুর অক্ষর না আবিষ্কার করতেন, তাহলে ইউরোপের ধর্ম সংস্কার হত না, নবজাগরণ আসতো না আর আমরাও পড়বার জন্য ছাপার অক্ষরে জ্ঞান-বিজ্ঞানের বইও পেতাম না।

আরও পড়ুন:কানা বগী বড় হলো আজকে যে তার বিয়ে 

আজকের লেখাটি পাঠিয়েছে সেন্ট জোসেফ বিদ্যালয়ের শিক্ষার্থী :

Name – Alexious Arnob Rozario

School – Saint Joseph Higher Secondary School

Class – 5

নিউজ টাইমসের পক্ষ থেকে Alexious Arnob Rozario  প্রতি রইল অভিনন্দন ও শুভেচ্ছা ।  ভবিষ্যৎ উজ্জ্বল কামনা করি এবং তোমরা নিয়মিত যাতে লিখতে পারো সেই কামনা করছি ।

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Tag : বাংলা ভাষায় প্রথম বই ছাপা হয়, কবে বাংলা ভাষায় প্রথম ছাপা হয়, কত খ্রিস্টাব্দে ছাপার অক্ষরে প্রথম বাংলা বই বাংলা হরফে ছাপানো, প্রথম বই বাঙালির লেখা প্রথম, বাংলা ছাপা বই কোনটি, বাংলা ভাষার প্রথম বই ছাপা হয় কত সালে, বাংলা ভাষায় প্রকাশিত প্রথম বাংলা বই কোনটি, বাংলা ভাষায় প্রথম সচিত্র বই কোনটি

Leave a Reply