/বউয়ের কাছে খোলা চিঠি// তোমার সোয়ামী কৃষক জাহাঙ্গীর আলম

//বউয়ের কাছে খোলা চিঠি//1
প্রিয় বউ,
তুমি বিশ্ববাসীকে চিৎকার করে জানিয়ে দাও বিয়ের আগেই তুমি আমি অসংখ্য সন্তানের পিতা*মাতা হয়েছি। আমাদের সন্তানদের নাম -বকুল, কৃষ্ণচূড়া, রাধাচুড়া, মালটা,শিউলী,কাঠাল, আমলকী,আম, জাম,তেতুল, পেয়ারা, মালটা, চালতা, লটকন,আশফল, লিচু, বিলম্ব,নোয়ানী, গোলাপজাম,সবেদা, কামরাঙা ইত্যাদি।
্যা, বউ। রাস্তার ধারে ফেসবুক বন্ধুদের আর্থিক সহযোগিতায় পথচারীদের জন্য রোপণ করা সবগুলো ফলের গাছগুলোই আমাদের সন্তান।

ইতিমধ্যে মালটা একটা বড় সন্তান নাম কামরাঙা সে অনেক গুলো ফল দিয়েছিল। গ্রামের ছোট ছোট বাচ্চারা খেয়েছে।
আজ হঠাৎ মালটা সন্তানটার কাছে গিয়ে দেখলাম তার শরীরটা জুড়ে অসংখ্য ফুল এসেছে। সেও শিঘ্রই অনেক ফল উপহার দেবে পথচারীদের। কি যে ভালো লেগেছে, বউ! কি বলবো। আনন্দে ধেঁই ধেঁই করে নাঁচতে ইচ্ছে হচ্ছিলো।
আমাদের চালতা,আমলকি, পেয়ারা, আশফল, কামিনী সন্তানরাও ধেই ধেই করে বড় হচ্ছে। ইতিমধ্যেই কয়েকটি কামিনীর ডালে বাঁসা বেধে কয়েকটি ছোট ছোট পাখি ডিম দিয়ে বাচ্চা ফুটিয়ে ছানাদের বড় করে উড়ে চলে গেছে পরিত্যক্ত বাসা রেখে। ভবিষ্যতেও অসংখ্য বড় বড় পাখিদেরও আবাস্থল হবে আমাদের সন্তানদের বড় বড় মগডাল।
একদিন অনেক পাখি গান গাইবে প্রেম করবে আমাদের সন্তানদের শরীরে বসে ভাবতেই পুলকিত বোধ করছি।
বউ, তুমি আমার থেকে ও আমার সন্তানদের থেকে অনেক দুরে থাকলেও একদম টেনশন করবেনা। আমি তোমার সন্তানদের যত্ন নিই ঠিকমতো। পরিচর্যা করি তোমার আমার সন্তানদের। ওরা দেখো একদিন ঠিকই মানুষের মতো মানুষ হবে। অসংখ্য ক্ষুধার্ত পথিকের খাবার দেবে ওরা। কাওকে নিরাশ করবেনা। পরিবেশের ভারসাম্যও রক্ষা করবে। আমাদের সন্তানেরা লুটেরা হবে না। আমাদের সন্তানেরা চোর হবে না ডাকাত হবে না। দূর্ণিতীবাজ হবে না। ধর্মের নামে অন্য ধর্মাবলম্বীদের কখনো ঘরবাড়ি পোড়াবে না। জাতীয়তাবাদ ও দেশ প্রেমের নামে অন্য দেশের নিরীহ নিরাপরাধ নারী- পুরুষ,বৃদ্ধদের, সৈনিকদের হ*ত্যা করবে না। কেবলই ভালোবাসা উপহার দেবে পৃথিবীবাসীকে আমাদের সন্তানেরা।
আমাদের সন্তানেরা মানুষের, পাখিদের ও পৃথিবীর সবচাইতে উপকারী বন্ধু হবে শিঘ্রই, দেখে নিও।
রাস্তার পাশে ছাড়াও আমাদের আরো অনেকগুলো সন্তান আছে কৃষকের ধানের মাঠের মাঝখানে মাঝখানে। ঐ সব সন্তানগুলোর নামগুলো একই। টিউবওয়েল।
টিউবওয়েল সন্তানেরাও হিন্দু মুসলমান খৃষ্টান আদিবাসী সব শ্রেনীর তৃষ্ণার্ত কৃষক মেহনতী মানুষদের তৃষ্ণা নিবারন করবে।
আমি তোমার সব সন্তানদের খোজখবর রাখি। তুমি নিশ্চিত থেকো, বউ। ওরা মানুষের বাচ্চাদের মতো সন্ত্রা*সী হবে না। মসজিদ মাদ্রাসার কিছু কিছু হুজুরদের মতো ছোট ছোট বাচ্চাদের ধ*র্ষণ করবে না।
আমাদের সন্তানেরা সব জাতের সব ধর্মের মানুষের উপকারই করে যাবে আজীবন।
বউ, তাই বলছিলাম কি আমাদের মা*নুষের বাচ্চা জন্ম দেওয়ার দরকার নেই।
আমরা বরং বকুল কৃষ্ণচূড়া আমলকী সন্তানদের জন্ম দেবো রাস্তায় রাস্তায় মোড়ে মোড়ে বাজারে বাজারে ইশকুলে ইসকুলে কলেজে কলেজে এবং মাঠে মাঠে জন্ম দেবো টিউবওয়েল সন্তানদের।
আরেকটি কথা, বউ।
আমাদের এতোগুলো পরিবেশ বান্ধব সন্তান জন্ম দেওয়ায় তুমি আমার সব ফেসবুক বন্ধুদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ো।
দুরে থাকলেও ভালো থেকো। সুখে থেকো। শান্তিতে থাকো। আর পৃথিবীকে আরেকটিবার চিৎকার করে জানিয়ে দাও আমাদের বিয়ের আগেই হয়ে গেছে অসংখ্য স*ন্তান।
ঠিক আছে,বউ?
সব সময় তোমার সুখ প্রত্যাশী। তোমার জীবন ধন্য হোক এই কামনাই করি।
ইতি –
তোমার সোয়ামী কৃষক জাহাঙ্গীর আলম

Leave a Reply