বায়ুদূষণের শীর্ষে আবারও ঢাকা

বায়ুদূষণের তালিকায় আবারও শীর্ষে উঠে এসেছে রাজধানী ঢাকার নাম। ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ১৬৮। এই স্কোরের অর্থ দাঁড়ায় ঢাকার বাতাসের দূষণমাত্রা ‘অস্বাস্থ্যকর’। মঙ্গলবার (৩০ মে) সকাল ৮টা ৪৪ মিনিটে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

একই সময়ে বায়ুদূষণের দ্বিতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। শহরটির দূষণের সূচকে স্কোর হচ্ছে ১৫৯ অর্থাৎ সেখানকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। বিজ্ঞাপন আরও পড়ুন> দূষণে বিষাক্ত বায়ু, স্বাস্থ্যঝুঁকিতে শিশুরা দূষণের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে চিলির সান্তিয়াগো। শহরটির দূষণের স্কোর হচ্ছে ১৫৭ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। বিজ্ঞাপন তবে রাজধানী ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল চলতি বছরের জানুয়ারিতে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

ঢাকায় ৭৪ কিলোমিটার বেগে কালবৈশাখী

আরও পড়ুন> বায়ুদূষণের দায়ে ৯ ইটভাটাকে ৪৪ লাখ টাকা জরিমানা স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর।

নতুন কারিকুলাম বাস্তবায়নে বেসরকারি মাধ্যমিক শিক্ষা জাতীয় করন এর করতে হবে!!

১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Leave a Reply