বিশ্বের সবচেয়ে বড় ও শক্তিশালী টেলিস্কোপের মহাকাশ যাত্রা (ভিডিও)

মহাকাশের উদ্দেশে সফলভাবে যাত্রা করেছে বিশ্বের ইতিহাসে সবচেয়ে বড় ও শক্তিশালী টেলিস্কোপ। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি বাংলাদেশ সময় শনিবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে দক্ষিণ আমেরিকার ফ্রেঞ্চ গিনিতে অবস্থিত ‘ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ)’ কৌরো মহাকাশবন্দর থেকে উৎক্ষেপণ করা হয়। একবিংশ শতাব্দীর সর্বোচ্চ বৈজ্ঞানিক প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে এই টেলিস্কোপকে। 

বিবিসির খবরে বলা হয়েছে, ১০ বিলিয়ন ডলারের স্পেস টেলিস্কোপটি ফ্রেঞ্চ গায়ানা থেকে ইউরোপিয়ান আরিয়ান রকেটে উৎক্ষেপণ করা হয়। স্পেস টেলিস্কোপটির নকশা ও নির্মাণে সময় লেগেছে প্রায় ৩০ বছর।

মহাবিশ্বে আলো বিকিরণকারী কাছের নক্ষত্র ও ছায়াপথের ছবি তুলবে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। একই সঙ্গে মহাকাশ নিয়ে বিভিন্ন গবেষণার দরজা খুলে দেবে। এর ফলে পৃথিবী থেকে সবচেয়ে বেশি দূরে মহাবিশ্বে বিরাজমান বস্তু ও সংঘটিত ঘটনাগুলো পর্যবেক্ষণ করা সম্ভব হবে। অ্যাপোলোর দায়িত্বে থাকা যুক্তরাষ্ট্রের প্রশাসনিক কর্মকর্তা জেমস ওয়েবের নামানুসারে টেলিস্কোপটির নামকরণ হয়েছে।

 

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার প্রশাসক বিল নেলসন বলেন, ‘এটি আমাদের মহাবিশ্ব এবং এর অবস্থান সম্পর্কে আরও ভালো বোঝার সুযোগ দেবে। ’ তিনি আরও বলেন, ‘যখন আপনি একটি বড় পুরস্কার চান, তখন আপনাকে সাধারণত একটি বড় ঝুঁকি নিতেই হবে। ’

আল-জাজিরার খবরে বলা হয়েছে, লক্ষ্যে পৌঁছাতে ১ মাস সময় নেবে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি। আর কাজ শুরু করবে অন্তত ৫ মাস পরে। ২০২২ সালে এর সুফল পাওয়া যেতে পারে।

Leave a Reply