বিসিএস ভাইভায় যেসব প্রশ্ন আর করা হবে না

বিসিএসের মৌখিক পরীক্ষায় বেশ কিছু পরিবর্তনের আভাস দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সেখানে জানানো হয়েছে, প্রার্থীকে হেয় করা হয় এমন প্রশ্ন আর করা হবে না।

প্রার্থীকে বিব্রত করে এমন ব্যক্তিগত বেশ কিছু প্রসঙ্গও সামনে আনা হবে না।

বিশেষ করে প্রার্থী কোন ধর্ম বা বিশ্বাসের অনুসারী সে প্রশ্ন তোলা যাবে না।

পিএসসি সূত্র জানায়, প্রার্থী কোনো প্রশ্নের উত্তর দিতে না পারলে তাকে ভাইভা বোর্ডে কটাক্ষ করা যাবে না। প্রশ্নের উত্তর বলতে না পারার কারণে তিরস্কার করা যাবে না। উত্তর কী সেটাও বলে দেওয়া যাবে না। এ ছাড়া প্রার্থীকে ‘তুমি’ বলে সম্বোধন করা যাবে না। তাকে ‘আপনি’ করে সম্বোধন করে সম্মানিত করতে হবে। ভাইভা বোর্ডের পরিবেশ স্বাভাবিক রাখার জন্য এমনটি করা হবে।

সম্প্রতি পিএসসির এক সভায় এসব বিষয়ে আলোকপাত করা হয়। সভায় বলা হয়, প্রার্থী কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, তার ধর্ম কি, তার বাড়ি কোথায়—এমন প্রশ্ন করা যাবে না। যেসব প্রশ্নে প্রার্থীর প্রতি কোনো সদস্যের ইতিবাচক বা নেতিবাচক মনোভাব তৈরি হয় কিংবা প্রার্থীর ব্যক্তিগত কোনো প্রশ্নের উত্তরে তার প্রতি প্রভাব বিস্তার করে এমন প্রশ্নও করা যাবে না।

তাহলে প্রার্থীর জ্ঞান ও যোগ্যতা যাচাই করতে কি কি প্রশ্ন করা যাবে?

গোপালগঞ্জ সেরা ৫টি ফার্নিচার Furniture

বলা হয়েছে, ভাইভা বোর্ডে প্রার্থীর সঙ্গে স্বাভাবিক আচরণ করে একটি সুন্দর পরিবেশ সৃষ্টির মাধ্যমে প্রার্থী কতটা জানেন সেটা বের করে আনতে হবে। যে প্রশ্নে প্রার্থী ঘাবড়ে গিয়ে তার স্বাভাবিক আচরণ ব্যাহত হতে পারে, এমন প্রশ্ন করা যাবে না।

প্রার্থীর জন্মস্থান, জেলা, ধর্ম নিয়ে প্রশ্ন না করার ব্যাখ্যায় পিএসসি সূত্র জানায়, এতে ভাইভা বোর্ডে পরীক্ষক প্রভাবিত হতে পারেন। প্রার্থীর প্রতি তার দুর্বলতা তৈরি হতে পারে। উদাহরণস্বরূপ নিজ জেলা বা এলাকার, নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রার্থী পেলে বা না পেলে পরীক্ষক তার প্রতি ইতিবাচক বা নেতিবাচক হতে পারেন। এ পরিস্থিতি এড়াতে প্রার্থীকে জেলা, ধর্ম বা বিশ্ববিদ্যালয়ের নাম জিজ্ঞেস করা যাবে না।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন গণমাধ্যমকে বলেন, আমরা পিএসসিকে এমন একটি স্থানে নিয়ে যেতে চাই যাতে  কোনো বিতর্ক না থাকে, এ নিয়ে মানুষের প্রশ্ন না থাকে। কারণ পিএসসি একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানকে সবার কাছে গ্রহণযোগ্য করতেই আমরা  ভাইভা বোর্ডে এমন পরিবর্তন আনার চেষ্টা করছি।

Leave a Reply