বিয়ে করার শর্তে অভিনয় করতে পেরেছিলেন রাজ্জাক, পেয়েছেন নায়করাজ উপাধি

ঢাকাই সিনেমার কিংবদন্তি অভিনেতা ছিলেন আব্দুর রাজ্জাক। অভিনয়ের জন্য পেয়েছেন নায়করাজ উপাধি। শুধুই কি উপাধি, অভিনয়ের জন্যই বাঙালির হৃদয়ে দাগ কেটে রয়েছেন আজও।তবে ছেলেবেলায় এই অভিনয়ের অনুমতির জন্য পরিবার একটি শর্ত দিয়েছিল রাজ্জাককে। শর্তটা হচ্ছে বিয়ে। আর সে জন্যই মাত্র ১৯ বছর বয়সে খায়রুন্নেছা লক্ষ্মীকে বিয়ে করেছিলেন এই অভিনেতা।

২০১৫ সালের একটি সাক্ষাৎকারে এই গল্প জানিয়েছিলেন রাজ্জাক। বলেছিলেন, “বিয়ে করেছি খুব অল্প বয়সে। কারণ, আমরা যে পাড়ায় থাকি, বান্ধবী অনেক। প্লাস নাটকের সোর্সে আরো মেয়েদের সঙ্গে আলাপ শুরু করাতে ফ্যামিলি ভয় পেয়ে গেল, কোনো অঘটন না ঘটিয়ে ফেলি! একদিন বাড়ি ফিরে দেখি মিটিং হচ্ছে। কী মিটিং? ‘তুমি নাটক করতে পারবে না।’ নাটক আমি ছাড়ব না।

ডিসিশন নিল, ‘নাটক যদি করো, তাহলে তোমাকে বিয়ে করতে হবে।’ আমি এই বয়সে বিয়ে করব না।বলল, ‘কোনো প্রবলেম নেই।’ বিয়ে করলে নাটক করতে পারব? ‘হ্যাঁ।’ ঠিক আছে, দাও বিয়ে। তবু নাটক ছাড়ব না। এক বছরের মধ্যে বিয়ে করলাম। তখন আমার বয়স ১৯। আন্ডারস্ট্যান্ডিংটা খুব ভালো ছিল।

শুধুমাত্র দু-বেলা ভাতের বিনিময়ে পড়াতে চাওয়ার ব্যাপারে যা বললেন আলমগীর

তাকে আমি বলেছি, সেও জানত। যেহেতু আমার পাড়া থেকে বেশি দূরে না, মাইল তিনেক দূরে তাদের বাড়ি। যখন বিয়ে হয়নি, সে আমার নাটকও দেখেছে। তার সঙ্গে একটাই কথা ছিল—নাটক আমার প্রথম প্রেম। এর পরে কিন্তু তুমি। সেটা সে সারা জীবন মেইনটেইন করেছে। ফিল্মে আসার পরও করেছে।”

গুগল ডকস কি? Google Docs ব্যবহারের নিয়ম ও সুবিধা জানুন

রাজ্জাক ১৯৪২ সালের আজকের দিনে (২৩ জানুয়ারি) পশ্চিমবঙ্গের দক্ষিণ কলকাতার টালিগঞ্জে জন্মগ্রহণ করেন। সেই হিসেবে তিনি বেঁচে থাকলে আজ ৭৯ বছর ছুঁতেন। জন্মস্থান কলকাতায় সপ্তম শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় মঞ্চ নাটকের মাধ্যমে অভিনয়জীবন শুরু করেন এবং ১৯৬৬ সালে ‘১৩ নম্বর ফেকু ওস্তাগার লেন’ চলচ্চিত্রে একটি ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে বাংলাদেশি চলচ্চিত্রে তাঁর অভিষেক ঘটে। এর পরের ইতিহাস সবার জানা

Leave a Reply