ব্যায়াম ছাড়াই মেদ ভুঁড়ি কমান সহজ উপায় || ভুঁড়িকে তুড়ি মারুন!

স্বাস্থ্যসচেতন মানুষের জীবনের অন্যতম সমস্যা হচ্ছে ভুঁড়ি। যারা নিজেদের স্বাস্থ্য নিয়ে সচেতন তারা অল্প একটু ভুঁড়ি হলেই কোমর বেঁধে নেমে যান তা দূর করতে ! আবার আরেক শ্রেণীর মানুষ, যারা সাধারণতঃ আলসে বলে পরিচিত, তারা আবার ভুঁড়ি আভিজাত্যের প্রতীক (!!) এই অজুহাতে এই অভিজাত বস্তুটিকে আরও সুন্দর করতে উঠে পড়ে লেগে যান 😛

ভুঁড়ি দূর করা কিন্তু খুব কঠিন কোন বিষয় না। খুব সহজেই এই বিড়ম্বনাকে তাড়ানো যায়। শুধু দরকার ইচ্ছা ও অধ্যবসায়। প্রথমেই খাদ্যাভাসে পরিবর্তন আনতে হবে। অতিরিক্ত শর্করা, রেড মিট প্রভৃতি ভুঁড়ি হওয়ার অন্যতম কারণ। তাই ভুঁড়ি কমাতে হলে খাদ্যতালিকা থেকে এসব ছাঁটাই করতে হবে। একটি নির্দিষ্ট ডায়েট চার্ট মেনে চলতে হবে।

ডায়েট করা মানে কিন্তু এই না যে খাওয়া-দাওয়া সব বাদ দিয়ে দুর্বল হয়ে পড়া। বরং ডায়েট হচ্ছে শরীরকে সুস্থ সবল করে তোলার একটা পদ্ধতি। ভুঁড়ি কমাতে হলে ভাত, মিষ্টি, আলু প্রভৃতি যাবতীয় শর্করা জাতীয় খাওয়া কমিয়ে দিন। একসাথে বেশি খাবেন না। বরং কিছুক্ষণ পর পর অল্প অল্প করে খান। কখনোই পেট কানায় কানায় ভর্তি করবেন না খেয়ে। ক্ষিদে মেটাতে যতটুকু খাওয়া দরকার ঠিক ততটুকুই খাবেন রাতে ভাত খাওয়ার অভ্যাস পরিহার করুন, রুটি খাওয়া শুরু করুন।

Read More: রাতে ভাত না রুটি, কোনটা কতটুকু খাওয়া উচিৎ? Daily news times bd

১। রোজ সকালে এক গ্লাস গরম লেবুর শরবতঃ

হ্যাঁ! কিন্তু একেবারেই চিনি ছাড়া। এক গ্লাস গরম পানিতে অর্ধেকটা লেবু চিপে নিন, এতে এক চিমটি লবণ মিশিয়ে নিন। এবার পান করুন সকালে ঘুম থেকে উঠেই আর রাতে ঘুমুতে যাবার ঠিক আগে। এটি আপনার দেহের বাড়তি মেদ ও চর্বি কমাতে সব চেয়ে ভালো উপায়!

২। সাদা ভাতের বদলে লাল চালের ভাতঃ

সাদা ভাতের বদলে বেছে নিতে পারেন লাল চালের ভাত, ব্রাউন ব্রেড, আটার রুটি। এতে আপনার দেহে ক্যালোরি অতিরিক্ত ঢুকবে না। পেটে জমা চর্বি কমে আসবে ধীরে ধীরে।

৩। চিনিযুক্ত খাবার একেবারেই নাঃ

মিষ্টি, মিষতিজাতীয় খাবার, কোল্ড ড্রিঙ্কস এবং তেলে ভাজা স্ন্যাক্স থেক ১০০ হাত দূরে থাকুন। কেননা এ জাতীয় খাবারগুলো আপনার শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেট ও উরুতে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। তাই এগুলো খাওয়ার চেয়ে ফল খান।

৪। প্রচুর পানি পান করুনঃ

প্রতিদিন প্রচুর পানি পান করার ফলে এটা আপনার দেহের মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান প্রস্রাবের সাথে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে দেহে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়। চেষ্টা করুন বরফ ঠান্ডা পানি না পান করে, খানিকটা উষ্ণ পানি পান করার।

৫। রোজ তিন কোয়া রসুনঃ

রোজ সকালে উঠেই খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন, এর ঠিক পর পরই পান করুন লেবুর রস। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে আরো বেশী সহজ করবে এটি।

৬। মসলা খানঃ

রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক নয়। কিন্তু আপনি কি জানেন কিছু মশলা আপনার ওজন কমাতে সাহায্য করে ম্যাজিকের মতন? রান্নার ব্যবহার করুন দারুচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

৭। প্রচুর ফল সবজিঃ

প্রতিদিন সকাল ও সন্ধ্যায় এক বাটি ভর্তি ফল ও সবজি খাবার চেষ্টা করুন। এতে আপনার শরীর পাবে প্রচুর পরিমাণে এন্টি অক্সিডেন্ট, মিনারেল ও ভিটামিন। আর এগুলো আপনার রক্তের মেটাবলিজম বাড়িয়ে পেটের চর্বি কমিয়ে আনবে সহজেই।

Read More: হেঁচকিতে অস্বস্তি? জেনে নিন সমাধান,ঘরোয়া পদ্ধতি হেঁচকি কমানোর উপায়

৮। মাংস থেকে দূরে থাকুনঃ

বিশেষত অতিরিক্ত চর্বিযুক্ত গরু ও খাসির মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা মাছ।

9) হাঁটুনঃ

10) ভাজা পোড়া কম খানঃ

11) ফাস্টফুডকে না বলুনঃ

12) ঘুমাবার আগে হাঁটুনঃ

13) লিফট নয় সিঁড়িঃ

14) অভ্যাসে সচেতন হোনঃ

চেষ্টা করুন সব সময় সোজা হয়ে দাঁড়াতে, বসতে ও হাঁটতে। কুঁজো হয়ে হাঁটবেন বা বসবেন না। দীর্ঘ সময় কুজো হয়ে এক স্থানে বসে থাকা, কম্পিউটারে কাজ করা এসবের কারণে ভুঁড়ি বেড়ে যায়। প্রতি এক ঘন্টা অন্তর একবার উঠে দাঁড়ান ও সোজা হয়ে বসুন।

15) খাবার গ্রহণে নিয়ম মেনে চলুনঃ
দিনে তিন বেলা ভারী খাবার খাওয়ার চেয়ে ৫ বেলা কম করে খান। একেবারে না খেয়ে থাকা ঠিক নয়। ভাত খাবার চেয়ে ফল বা সবজি বেশি করে খান। পেট ভরবে কিন্তু ভুঁড়ি বাড়বে না।

16: Use smaller plates Smart idea

17: cardio exercise Smart idea

18: Say no to water between meals Smart idea

19: Never stay hungry

ব্যায়াম করার সময় নেই তো হয়েছে, তাই বলে কি ভুঁড়ি কমবে না? আজ থেকেই মেনে চলুন উপরের নিয়মগুলো আর ফিরে পান আপনার মেদহীন সুন্দর স্বাস্থ্য। সুস্থ থাকুন।

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন

পেটের মেদ কমানোর সহজ উপায় জেনে নিন | The easiest way to reduce fat ব্যায়াম ছাড়াই মেদ-ভুঁড়ি কমানোর সবচেয়ে কার্যকরী উপায় II 100% Effective ব্যায়াম ছাড়াই মেদ-ভুঁড়ি কমান সহজ ৮টি উপায়ে কীভাবে? জেনে নিন ৮ টি সহজ উপায়। ভুঁড়ি কমাবার এরচাইতে সহজ উপায় আর হতেই পারে না! ৫টি উপায় ভুঁড়ি কমিয়ে সুস্থ থাকার || 5 ways to stay healthy by reducing the viscosity ব্যায়াম ছাড়াই মেদ-ভুঁড়ি কমান সহজ উপায় || ব্যায়াম ছাড়াই মেদভুঁড়ি কমানোর সবচেয়ে কার্যকরী উপায় || Emawotasan exercises at home 5 Workouts That Burn belly fat Like Crazy কি কি কারনে ভূড়ি বাড়ে কেন বারে What causes the backbone leads to bars? Motivational Video in BANGLA কি weight loss exercises at home Pieces Increases the appearance of the tail lose weight, lose weight fast, 7 minute workout, lumowell, burn fat, tone your body, workout, fitness, weight loss, total body workout, workout routines, cardio workouts, home gym, lumofit, ego360, gym, pippo, exercise to lose weight fast at home, weight loss exercises at home, ব্যায়াম ছাড়াই মেদ ভুঁড়ি কমান সহজ উপায় || ভুঁড়িকে তুড়ি মারুন! , workout, fitness, weight loss, total body workout, workout routines, cardio workouts, home gym, lumofit, ego360, gym, pippo, exercise to lose weight fast at home, weight loss exercises at home, weight loss workout, lose weight exercise at home, exercises to lose weight fast at home, easy workouts at home, weight loss exercise, workout to lose weight, exercise to lose weight,how to burn stomach fat,how to burn belly fat,how to lose stomach fat fast,how to lose belly fat at home for women,how to lose abdominal fat,lose weight in stomach,get flat belly,home exercises to lose belly fat,exercises for abs for women,how to get rid of your lower belly pooch,stubborn belly fat,natural ways to lose belly fat,pet kee charbee kaise ghataen,natural ways,how to get flat stomach ,পেটের মেদ কমানোর ৮টি সহজ উপায়,ব্যায়াম ছাড়াই ভুঁড়ি কমানোর সবচাইতে সহজ ৮টি উপায়,দ্রুত মেদ কমানোর উপায়,ওজন কমানোর ডায়েট চার্ট,ওজন কমানোর খাদ্য তালিকা,মেয়েদের ওজন কমানোর উপায়,ওজন কমানোর ব্যায়াম,দ্রুত ওজন কমানোর উপায়,ওজন কমানোর পানীয়,ওজন কমানোর ঔষধ,পেটের মেদ কমানোর সহজ উপায়,মেদ কমানোর উপায়,ভুঁড়ি কমানোর উপায়,ভুড়ি কমানোর ব্যায়াম,ভুড়ি কমানোর ঔষধ,bangla health tips,পেটের মেদ কমানোর ব্যায়াম, motivational,video,motivational video,in bangla,solutionfor lifeproblems,জীবন সমস্যার সমাধান,sflp english,bangla motivational,bangla motivation,life,change,self-help,how to,lose,reduce,belly fat,fat,weight,overweight,over weight,naturally,fat loss tips,home,house,easy,exercise,eat slow,slow eating,lose weight fast,weight loss tips,motivation,inspiration,bangla,bangla motivational video

Leave a Reply