মুখে সাদা ছোপ হওয়ার কারণ ভিটামিনের ঘাটতি নাকি চর্মরোগ?

শীতে ত্বক শুষ্ক হয়ে পড়ে। এ সময় ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। বিশেষ করে ছোট-বড় সবার ত্বকেই সাদা ছোপ হওয়ার সমস্যা দেখা দেয়। যা দেখে অনেকেই ছুলি বলে ভুল করেন।

তবে চর্মরোগ চিকিৎসকদের মতে, বিভিন্ন কারণে ত্বকে এ ধরনের সাদা দাগ দেখা দিতে পারে। যেমন মাইকোসিস, ডার্মাটাইটিসের কারণেও ত্বকে সাদা ছোট পড়তে দেখা যায়।

আবার শরীরে ভিটামিনের ঘাটতি থাকলেও এ ধরনের লক্ষণ ত্বকে ফুটে ওঠে। জেনে নিন কোন কোন ভিটামিনের অভাবে ত্বকে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে-

ভিটামিন বি ২

ভিটামিনে থাকে রাইবোফ্ল্যাভিন নামক একটি যৌগ। যা ত্বক, চুল ও নখের স্বাস্থ্য রক্ষা করে। লোহিত রক্তকণিকা তৈরি করতেও ভিটামিন বি ২ এর যথেষ্ট ভূমিকা আছে।

 

ত্বকে সাদা ছোপ, শুষ্কতা, লালচে ভাবের মতো সমস্যা দেখা দিলে ভিটামিনের বি ২ এর অভাব হচ্ছে কি না সেদিকে সচেতন থাকুন।

ভিটামিন বি ৩

নায়াসিন বা ভিটামিন বি ৩ ত্বকের প্রদাহ দূর করতে ভূমিকা রাখে। এই ভিটামিনের অভাবে সারা শরীরে সাদা দাগ, র্যাশ বা লালচে দাগও দেখা দিতে পারে। এমনকি স্নায়ুতন্ত্র ও হজমের সমস্যার মূলেও আছে ভিটামিন বি ৩।

ভিটামিন বি ৬

ভিটামিন বি ৬ বা পাইরিডক্সাইন শরীরের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। এই ভিটামিনের ঘাটতে হলেও ত্বকে সাদা ছোপ পড়তে পারে।

ভিটামিন বি ১২

ত্বকের সামগ্রিক স্বাস্থ্য রক্ষায় কোবালামাইন বেশ গুরুত্বপূর্ণ। ভিটামিন বি ১২ বা কোবালামাইন রক্তে লোহিতকণিকা তৈরিতেও এর যথেষ্ট ভূমিকা রাখে।

ভিটামিন সি

ত্বক ও চুলের জন্য ভিটামিন সি কতটা গুরুত্বপূর্ণ এ কথা সবাই জানেন। শুধু তাই নয়, শরীরে প্রতিরোধশক্তি গড়ে তুলতেও ভিটামিন সি’র ভূমিকা আছে।

এছাড়া ত্বকে নতুন কোষ সৃষ্টিকারী প্রোটিন কোলাজেন তৈরিতেও অবদান রাখে এই ভিটামিন।

সূত্র: ট্যা ডার্ম

Leave a Reply