মুফাসসিল ইসলামের জীবনী | Biography of Mufassil Islam

“মুফাস্সিল ইসলাম” হল একটি ব্রিটিশ বাংলাদেশী পলিম্যাথ। তিনি একজন আইনজীবী, 19 জন ফ্রিল্যান্স সাংবাদিক, 18 জন অনলাইন অ্যাক্টিভিস্ট এবং একজন ইসলামিক স্কলার। 13 মুফাসসিল ইসলাম 10 অক্টোবর, 1966 সালে বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেন। তার পিতা জনাব মুহাম্মদ নজরুল ইসলাম ছিলেন একজন আইনজীবী এবং একজন আইন অধ্যাপক যিনি নিযুক্ত ছিলেন। বাংলাদেশে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আইনী পেশা। তার বাবাও বাংলাদেশের ঢাকার সেন্ট্রাল ল কলেজের আইনের অধ্যাপক ছিলেন। 19 তার মা মিসেস নিরু নাহার ছিলেন একজন গৃহিণী। তার মাতামহ জনাব কে এম সাদেকুর রহমান ছিলেন বাংলাদেশের একজন শিপিং টাইকুন এবং দেশের শিপিং গ্রুপের প্রতিষ্ঠাতা, অর্থাৎ হাই স্পিড গ্রুপ।১ তার পিতামহ জনাব মোহাম্মদ সুলাইমান একজন সুফি সাধক ছিলেন।
তার প্রপিতামহ জনাব মমতাজ উদ্দিন আহমেদ ছিলেন পূর্ব বাংলার একজন মুসলিম আইনজীবী এবং তার অন্যান্য প্রপিতামহ জনাব হাসেম মুন্সী ছিলেন একজন ইসলামী পন্ডিত এবং একজন মুসলিম প্রচারক। তিনি সুফি অনুশাসনের একটি বংশ থেকে এসেছেন। মিঃ ইসলাম দুইবার বিয়ে করেছিলেন। তার দুই ছেলে, ফারহান ও মেহেদী যারা আমেরিকান ও ব্রিটিশ নাগরিক। মিঃ ইসলাম 1993 সালে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে চলে আসেন। 19 তিনি 1994 থেকে 1995 সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতেন এবং জর্জিয়া 22 এবং নিউইয়র্কে মাইগ্রেশন আইন অফিসে কাজ করেছেন।

মুফাসসিল ইসলাম একজন বাংলাদেশী ব্রিটিশ অনলাইন অ্যাক্টিভিস্ট।
মুফাসসিল ইসলাম 1993 সাল থেকে যুক্তরাজ্যে বসবাস করছেন। 25 তিনি এলএলবি (অনার্স) সহ স্নাতক এবং এলএলএম ডিগ্রি লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যথাক্রমে 1991 এবং 1992 সালে, তিনি লন্ডন মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আইন অধ্যয়ন করেন এবং ট্রিনিটি কলেজ, ডাবলিন ইউনিভার্সিটি 2-এ আইন বিষয়ে পিএইচডি করছিলেন কিন্তু তিনি তার দ্য কোডেক্স অফ আ মুর্তাদ 16 বইয়ে দাবি করেছিলেন যে তাকে তার পড়াশোনা স্থগিত করতে হয়েছিল।

নিরাপত্তা উদ্বেগের কারণে ৬টি ইসলামপন্থীদের হুমকির পর। 3টি ব্রিটিশ 9 এবং অন্যান্য আন্তর্জাতিক সংবাদপত্রে তার বিরুদ্ধে ব্যাপকভাবে হুমকির খবর পাওয়া গেছে। 5 জনাব ইসলাম বাংলাদেশ, যুক্তরাজ্য 20 এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন আইন অফিসে শরণার্থী আইন নিয়ে কাজ করতেন একজন আইনজীবী হিসেবে। এবং বিপিপি লন্ডন, যুক্তরাজ্যে। এছাড়াও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বার্কম্যান সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি থেকে সাইবার আইনের ওপর প্রশিক্ষণ গ্রহণ করেন।Biography of Mufassil Islam

মিঃ ইসলাম তার ছোটবেলা থেকেই একজন ফ্রিল্যান্স সাংবাদিক হিসাবে পরিণত হন এবং বাংলাদেশ অবজারভার এবং ডেইলি স্টার সহ বেশ কয়েকটি নেতৃস্থানীয় বাংলাদেশী দৈনিক ও সাময়িকীতে নিয়মিত নিবন্ধের অবদান রাখেন। বাংলাদেশ “Aain Porikroma”।

মিঃ ইসলাম তার একাডেমিক অধ্যয়নের সময় একজন ছাত্র নেতা ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের নির্বাচিত প্রতিনিধি ছিলেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় মুট কোর্ট সোসাইটির প্রতিষ্ঠাতা ছিলেন। মিঃ ইসলাম ডাবলিন বিশ্ববিদ্যালয়ের ট্রিনিটি কলেজের পরিণত ছাত্র সমাজের নির্বাচিত সেক্রেটারি ছিলেন

বিতর্ক
ফাইল:Atheist ireland.jpg
বিতর্ক অনুষ্ঠান
তিনি 1989 সালে বাংলাদেশ ব্যাপটিস্ট বাইবেল সোসাইটির সভাপতি মিঃ মাইকেল চুনি মন্ডল এবং 2012 সালে নাস্তিক আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট মিঃ মাইকেল নুগেটের সাথে বিতর্ক করেছিলেন।

মিঃ ইসলাম লন্ডন ভিত্তিক এসটিভি 11 এবং ইসলাম চ্যানেল, 12 বিবিসি 3 এবং ডেইলি মেইল সহ ইসলাম ও রাজনীতি সম্পর্কিত বেশ কয়েকটি টিভি চ্যানেলে উপস্থিত হয়েছেন। 13

মিঃ ইসলাম বাংলাদেশী, 24টি দক্ষিণ এশীয় এবং আন্তর্জাতিক রাজনৈতিক ইস্যুতেও একজন রাজনৈতিক সমালোচক। 26

যদিও মিঃ মুফাসিল ইসলাম একজন মুসলিম প্রচারক ছিলেন, তবুও তিনি ইসলাম ত্যাগ করেছিলেন 23 এবং এপ্রিল 2016-এ তার ভিডিওতে তার ধর্মত্যাগের জন্য ইসলামবাদী চরমপন্থাকে দায়ী করেন। 14 তিনি এখন আল-ধর্মের সমালোচক এবং প্রায়ই ধর্মীয় পণ্ডিতদের সাথে অনলাইন বিতর্কে জড়িত হন 21 সে নিজেকে একজন নিরপেক্ষ মনে করে।

18, 2019 মাত্র ১৫ মিনিটের ভিডিওতে পুনরায় স্ত্রী সহ ইসলাম গ্রহন করল কুখ্যাত নাস্তিক মুফাস্সিল

তিনি “দ্য কোডেক্স অফ আ মুর্তাদ” বইটির লেখক যা 2017 সালের জানুয়ারিতে যুক্তরাজ্যে প্রকাশিত হয়েছিল। 16 17

Biography of Mufassil Islam
“Mufassil Islam” (মুফাস্সিল ইসলাম) is a British Bangladeshi polymath. He is a lawyer, 19 freelance journalist, online activist 18 and an Islamic scholar.13 Mufassil Islam was born in DhakaBangladesh on October 10, 1966. His father Mr Muhammad Nazrul Islam was a lawyer 19 and a law professor who was engaged in legal professions in Bangladesh and in the US. His father was also a professor of law at Central Law College in Dhaka, Bangladesh. 19 His mother Mrs Niru Nahar was housewife. His maternal grandfather Mr KM Sadequr Rahman was a shipping tycoon of Bangladesh and the founder of the shipping conglomerate of the country, i.e., the High Speed Group.1 His paternal grandfather Mr Muhamad Sulaiman was a Sufi saint. His great grandfather Mr Mumtaz Uddin Ahmed was a Muslim lawyer of East Bengal and his other great grandfather Mr Hashem Munshi was an Islamic scholar and a Muslim preacher. He hails from a lineage of Sufi order. Mr Islam was married twice. He has two sons, Farhan and Mehedi who are American and British nationals. Mr Islam moved from Bangladesh to the UK in 1993. 19 He lived in the US from 1994 to 1995 and worked for migration law offices in Georgia 22 and New York.

Mufassil Islam is a Bangladeshi British online activist.[edit]

Mufassil Islam has been living in the UK since 1993. 25 He graduated with LLB.(Hons) and obtained LL.M. from Dhaka University in 1991 and 1992 respectively, He also studied law at London Metropolitan University and was pursuing his PhD in law at Trinity College, Dublin University 2 but he claimed in his book The Codex of a Murtad 16 that he had to suspend his studies owing to security concerns 6 following threats from Islamists. 3 Threats against him were widely reported on several British 9 and other international newspapers.5 Mr Islam worked as a lawyer dealing in refugee law at several law offices in Bangladesh, UK 20 and USA.3 He was trained on immigration laws at Central Law Training and BPP in London, UK. He also received training on Cyber law from Berkman Center for Internet & Society at Harvard UniversityUnited States.

Mr Islam became as a freelance journalist since his early age and was a regular contributor of articles in several leading Bangladeshi dailies and periodicals including the Bangladesh Observer and the Daily Star.6 Mr Mufassil Islam was also the founding executive editor of the first law journal of Bangladesh “Aain Porikroma”.

Mr Islam was a student leader during his academic studies. He was the elected representative at Dhaka University Law Faculty and was the founder of Dhaka University Moot Court Society. Mr Islam was the elected Secretary of the Mature Student Society of Trinity College, Dublin University.7

Debates[edit]

File:Atheist ireland.jpg

Debate Program

He debated the President of Bangladesh Baptist Bible Society Mr Michael Chuni Mandal in 1989 and the President of Atheist Ireland, Mr Michael Nugget in 2012. 8 27 He also addressed philosophical society the PHIL on the controversial “Muhammad” movie in 2012. 10

Mr Islam appeared on several TV channels on Islam and politics including the London-based STV 11 and Islam channel, 12 the BBC 3 and the Daily Mail. 13

Mr Islam is also a political critic on Bangladeshi, 24 South Asian and international political issues.7 Mufassil Islam leads a pressure group to stop cross border killings by Indian Border Security Forces along Bangladesh and Indian borders. 26

Although Mr Mufassil Islam was a Muslim preacher, yet he left Islam 23 and blamed Islamist extremism for his apostasy in his video in April 2016. 14 He is now a critic of al religions and often engages in online debates with religious scholars. 21 He considers himself an apatheist. 15

He is the author of the book “The Codex of a Murtad” which was published in the UK in January, 2017. 16 17

Biography of Mufassil Islam
বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ ‘মুফাচ্ছিল ইসলাম’ শেষ পর্যন্ত মহা সত্য উপলব্ধি করতে পেরেছেন। তিনি ইসলাম ধর্ম ত্যাগ করে নিজেকে একজন সত্য অনেষণকারী মুক্তমনা দাবী করলেন। :)
সত্য এভাবেই উদ্ভাসিত হয় আর ধ্বংস হয় মিথ্যা। কোন মানুষের মধ্যে নূন্যতম জ্ঞান থাকলে সে কোন ধর্মে বিশ্বাসী হতে পারে না এটাই হচ্ছে মহা সত্য আর এ ব্যাপারে কোনই সন্দেহ নাই।
যে ‘মুফাচ্ছিল ইসলাম’ এক সময় ছিলেন ইসলামের একনিষ্ঠ বান্দা জামাতে ইসলামের অন্ধ সমর্থক, নাস্তিকদের যম, মুমিন বান্দাদের গর্ব। আসিফ মহিউদ্দন সহ সকল নাস্তিকদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন তার দলবল নিয়ে। সেই ‘মুফাচ্ছিল ইসলাম’ আজ নিজেকে মুক্তমনা দাবী করলেন B-) এটা প্রথমে আমার কাছে বিশ্বাসই হচ্ছিল না :-< ভাবছিলাম হয়ত কেউ গুজব ছড়াচ্ছে। কিন্তু তার এই ভিডিওটা দেখার পর নিঃশ্চিত হলাম যে ‘মুফাচ্ছিল ইসলাম’ প্রকৃতই সত্যকে উপলব্ধি করতে পেরেছেন। :)
মুক্ত জ্ঞানের মহা সাগরে ‘মুফাচ্ছিল ইসলাম’ কে স্বাগতম। যেখানে নেই কোন ভয়,নেই কোন লোভ, নেই কোন অন্যায়, নেই কোন অন্ধকার। যা আছে তার পুরোটাই বাস্তবতা এবং সত্য :)
জয় হোক মুক্তমনের, ছিন্ন হোক যত অন্ধকারের বাঁধন, উদ্ভাসিত হোক সত্য জ্ঞানের আলো। জয় মুক্তমনা জয়।
বিশেষ সতর্কতা: যারা উনাকে অনেকদিন ধরেই চিনেন তাদের অনেকেই বালাবলি করতেছেন যে, এটা নাকি মুফাচ্ছিল ইসলাম এর একটা চাল মাত্র। সে নাস্তিকতার ভং ধরে মুক্তমনাদের ধরার ফাঁদ পেতেছে। কিছুদিন পরে সে আবার ডিগবাজী দিবে। যদিও আমার এ কথা বিশ্বাস হচ্ছে না। একজন মানুষ তার ধর্মের বিরুদ্ধে এভাবে কথা বলতে পারে না যতক্ষণ পর্যন্ত তার মধ্যে নূন্যতম ঈমান থাকবে। যখন সে প্রকৃতই সত্যকে উপলব্ধি করতে পারবে যে প্রতিটি ধর্মই মানুষ্য রচিত এবং তা স্রষ্টার পক্ষ থেকে অবতীর্ণ নয় এবং মন থেকে অহেতুক ভয় দূর করতে পারবে তখনই কেবল একজন মানুষ তার ধর্মের বিরুদ্ধে এভাবে কথা বলতে পারে তার আগে নয়।
যাই হোক সকল মুক্তমনাদের সবসময় সতর্ক থাকার আহ্ববান করছি মতের যতই মিল থাকুক না কেন কারো সাথে ব্যাক্তিগত তথ্য শেয়ার না করাই উত্তম হইবে। :)
ধন্যবাদ, সবাইকে।
19, 2019 মাত্র ১৫ মিনিটের ভিডিওতে অনেক কিছুই উনি তুলে ধরেছেন।
পুনরায় স্ত্রী সহ ইসলাম গ্রহন করল কুখ্যাত নাস্তিক মুফাস্সিল
আলহামদুলিল্লাহ্‌!
কুখ্যাত নাস্তিক মুফাস্সিল ও তার স্ত্রী সহ পূনরায় ইসলামের দিকে ফিরে এসেছে। হাজার হাজার মুসলিমকে নাস্তিক বানানোর কারিগর আবার ইসলামের দিকে ফিরে আসা আশ্চর্যের ব্যাপার। তবে তিনি ইতিপূর্বেও নাস্তিক থেকে ফিরে আসার ঘোষণা দিলেও সেটা ছিল তার ভণ্ডামী। এইবার মুফাস্সিল ইসলাম নাস্তিকদের বিরুদ্ধে ভিডিও বানানোর ঘোষণা দিয়েছে। পুড়ো ভিডিও সন্ধার পরে আসবে…..
আমরা দোয়া করি আল্লাহ্ যেন ওনাদের হেদায়েত নসিব করেন।আমীন।।
    • আপনী বলেছেন আপনার বক্তব্য শুনে হাজার হাজার লোক ইসলাম থেকে বের হয়ে আসছে এই গুনাহ আপনী কিভাবে ক্ষমা পাবেন।
      Source: everybodywiki

Leave a Reply