মোবাইল রিপেয়ারিং ব্যবসা কিভাবে শুরু করবেন ? How to start mobile repairing business?

মোবাইল রিপেয়ারিং ব্যবসা কি?

বর্তমান সময়ে এমন কোন লোক নেই যারা বিভিন্ন ধরনের স্মার্ট মোবাইল ফোন ব্যবহার না করে তাই বোঝা যায় বর্তমান সময়ে যে সকল লোক রয়েছে তারা সকলেই একটি করে হলো স্মার্ট মোবাইল ফোন ডিভাইস গুলো ব্যবহার করে থাকে যেমন ল্যাপটপ কম্পিউটার ল্যাব ইত্যাদির তুলনায় মানুষ বেশিরভাগ সময় স্মার্ট মোবাইল ফোন গুলো বেশি ব্যবহার করে থাকে।

যারা বর্তমান সময়ে বিভিন্ন ধরনের মোবাইল ব্যবহার করা থাকে সেই সকল মোবাইল গুলো বিভিন্ন সময়ে অবশ্যই সমস্যা দেখা দেয় এবং খারাপ হয়ে থাকে।

যখন আমাদের স্মার্ট মোবাইল ফোন গুলো সমস্যা দেখা দেয় তখন আমাদের অবশ্যই রিপেয়ারিং সার্ভিসিং করা প্রয়োজন হয়ে দাঁড়ায় একটি মোবাইল ডিভাইস অবশ্যই বিভিন্ন ছোট খাটো পারট এবং সে গুলোকে কাজ করানোর জন্য বিশেষ অপারেটিং সফটওয়্যার দ্বারা তৈরি করা হয়।

মোবাইল পুরাতন হওয়ার পর অবশ্যই মোবাইলের স্কিন নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে স্পিকার নষ্ট হয়ে যায় টাচ কাজ করেনা সফট্ওয়ারে বিভিন্ন ধরনের সমস্যা ইত্যাদি দেখা দিয়ে থাকে যে ব্যক্তি মোবাইলের কোন সমস্যা দেখা দিয়েছে সেই ব্যক্তিকে খুঁজতে হবে একজন এমন ব্যক্তিকে বা রিপেয়ারিং দোকান যার মাধ্যমে সে তার মোবাইলের সমস্যা সমাধান করে দিতে পারবেন।

মোবাইল রিপেয়ারিং ব্যবসা কি এবিষয়ে আপনাকে সহজভাবে বলতে গেলে যে কোন মোবাইল ফোন সমস্যা দেখাতে গেলে ঠিক করার জন্য একজন মোবাইল রিপেয়ারিং এর কাছে নিয়ে যেতে হবে তারপর মোবাইল রিপেয়ারিং এর দোকানে থাকা টেকনিশিয়ানদের মাধ্যমে ঠিক করাতে হবে মোবাইল ঠিক করার ব্যাপারে দেশে মোবাইল সার্ভিসিং এর দোকান আপনার থেকে কিছু টাকা নিয়ে নেবে এভাবে টাকার বিপরীতে যেকোনো নষ্ট মোবাইল ভালো করে দেয়া সার্ভিসটি হলো মোবাইল সার্ভিসিং ব্যবসা।

মোবাইল রিপেয়ারিং ব্যবসা কিভাবে শুরু করবেন ?

আমাদের ওয়েবসাইটে যেসকল ব্যবসার বিষয়ে আপনাদের সাথে শেয়ার করেছি সকল ব্যবসাক্ষেত্রে আমরা একটি কথাই বলেছি আপনারা যে কোন ব্যবসা শুরু করার আগে সেই ব্যবসার উপর আপনার ভালো জ্ঞান থাকতে হবে অনেক ধরনের ব্যবসা রয়েছে যেগুলোতে প্রোডাক্ট বিক্রি করা হয় তবে মোবাইল সার্ভিসিং কে বলা হয় সম্বন্ধনীয় ব্যবসা।

কারণ এই ব্যবসাতে আপনি নিজে ব্যক্তিগত অনুভব জ্ঞান এবং অভিজ্ঞতা এর মাধ্যমে মোবাইল ভালো করার কাজটি লোকদের দিচ্ছেন আর তাই এই ব্যবসার ক্ষেত্রে আপনাকে প্রথমে মোবাইল রিপেয়ারিং এর কাজ অবশ্যই ভালোভাবে শিখিয়ে নিতে হবে চিন্তার কোন কারণ নেই বর্তমান সময়ে আধুনিক ইন্টারনেটের যুগে আপনি মোবাইল রিপেয়ার কাজ নিজের ঘরে বসে শিখি নিতে পারবেন এটি কোন বড় ব্যাপার নয় আমরা শুধুমাত্র এক মাস সময়ের মধ্যে মোবাইল সার্ভিসিং এর কাজ শিখে নিতে পারি আপনি চাইলে এই কাজটি সর্বোচ্চ এক থেকে দুই মাসের মধ্যে শিখে নিতে পারবেন।

ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন ধরনের ওয়েবসাইটের আর্টিকেল এবং ইউটিউব ভিডিও এর মাধ্যমে আপনারা নিজের ঘরে বসে অবসর সময়ে প্রতিদিন 2 থেকে 3 ঘন্টা সময় ব্যয় করে সহজে মোবাইল রিপেয়ারিং এর কাজ শিখে নিতে পারবেন এছাড়া আপনার আশেপাশে যদি কোন ভালো মোবাইল সার্ভিসিং সেন্টার থাকে তাদের কাছ থেকে সহযোগিতা নিয়ে আপনি মোবাইল রিপেয়ারিং এর কাজ শিখে নিতে পারবেন মোবাইল রিপেয়ারিং সবথেকে দ্রুত উপায় হচ্ছে আপনি কোন নষ্ট মোবাইল রিপেয়ারিং সেন্টার এর দোকানে গিয়ে কাজ করুন তাদের বিনা টাকায় কাজ করে দিন সেই লক্ষ্যে আপনারা সহজেই তাদের কাছ থেকে মোবাইল রিপেয়ারিং এর কাজ শিখে নিতে পারবেন।

আপনি যখন একবার মোবাইল রিপেয়ারিং এর কাজ শিখে যাবেন তখন ছোটখাটো একটি দোকান দিয়ে সেখানে মানুষকে মোবাইল রিপেয়ারিং এর সেবাটি প্রদান করতে পারবেন এবং সেখান থেকে আপনি ভালো টাকা ইনকাম করে নিতে পারবেন আমরা জানি একটি সাধারন বাটন মোবাইল যদি নষ্ট হয় সেটি মোবাইল রিপেয়াররা ফলে তাদের কাছে 300 টাকা থেকে শুরু করে 500 টাকা চেয়ে থাকে তো বুঝতেই পারছেন আপনি যদি মোবাইল রিপেয়ারিং কাজ শিখে একটি ব্যবসা প্রতিষ্ঠা করতে পারেন সেখান থেকে আপনি প্রতিদিন কম করে হলো দুই থেকে তিন হাজার টাকা ইনকাম করতে পারবেন।

মোবাইল সার্ভিসিং যন্ত্রপাতি

মোবাইল রিপেয়ারিং সার্ভিস কোর্স কোথায় করবেন?

কোথায় করবেন মোবাইল রিপেয়ারিং/সার্ভিসিং কোর্স ?

দেখুন, ওপরেও আমি আপনাদের বলেছি যে মোবাইল ভালো করার কোর্স অনেক সহজেই করা সম্ভব।

  • আপনারা, ইউটিউবে “Mobile lab” লিখে সার্চ দিলেই অনেক ধরণের ভিডিও দেখতে পাবেন যেগুলোতে মোবাইল সার্ভিসিং এর কাজ শেখানো হয়েছে।
  • একমাত্র Mobile lab মোতালেব প্লাজা হাতে-কলমে মোবাইল রিপেয়ারিং প্রশিক্ষণ দেওয়া হয় ।এখানে সকল প্রকার মোবাইল প্রশিক্ষণ, সার্ভিসিং করা হয় এবং মোবাইলের সকল ধরেন এক্সারসিস পাওয়া য়ায় ।০১৭৭২৫৬৩১৫০

    দ্বিতীয় তলা, দোকান নং-267 মোতালেব প্লাজা, হাতিরপুল ঢাকা, প্রোপাইটর-সুমন বালা, Motaleb plaza, MOBILE LAB ,হটলাইন: 01772-563150

  • যদি আপনি ইংরেজি বুঝতে পারেন তাহলে ইন্টারনেটে অনেক course website রয়েছে যেগুলোতে মোবাইল রিপেয়ারিং এর কোর্স করানো হয়।
  • এগুলোর মধ্যে সব থেকে ভালো উপায় হলো, আসে পাশে থাকা যেকোনো institute থেকে repairing course করুন।

মনে রাখবেন, একবার নিজের কোর্স সম্পূর্ণ করার পর আপনাকে যেকোনো একটি repairing shop বা service center এর মধ্যে কিছু দিন কাজ করাটা অনেক জরুরি।

এর দ্বারা আপনার practical knowledge বাড়ার সাথে সাথে mobile repairing এর সাথে জড়িত অনেক tips এবং tricks গুলো জেনেনিতে পারবেন।

যতটা বেশি practical knowledge বাড়বে ততটাই ভালো করে জটিল সমস্যার সমাধান গুলো করতে পারবেন।

তবে মোবাইল রিপেয়ারিং ব্যবসাটি শুরু করার আগে আপনাকে অবশ্যই এই ব্যবসাটি ভালোভাবে দেখে নিতে হবে তবে অনেকে প্রশ্ন করতে পারেন যে মোবাইল রিপেয়ারিং সার্ভিস কোর্স কোথায় করলে ভাল হবে।

আমরা সবাই জানি বর্তমান সময়ে ইউটিউব চ্যানেল এখন মানুষের কাছে জনপ্রিয় একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম এখানে আমাদের প্রয়োজনীয় সকল প্রকার ভিডিওগুলো আমরা দেখতে পারি এবং এখানে শেখার জন্য বিভিন্ন ধরনের টিউটোরিয়াল প্রস্তুত করে দেয়া রয়েছে আমরা চলে সেগুলো দেখে সহজেই নিজের ঘরে বসে বিভিন্ন ধরনের কাজ শিখতে পারি আর আপনি যদি মোবাইল রিপেয়ারিং এর কাজ শিখতে চান তাহলে আপনারা সহজেই ইউটিউব চ্যানেল ব্যবহার করে সেখানে পারবেন।

আপনারা ইউটিউব চ্যানেল থেকে যদি মোবাইল রিপেয়ারিং এর কোর্স করতে চান তাহলে আপনাকে অবশ্যই ইউটিউবে প্রবেশ করে সেখানে লিখতে হবে মোবাইল রিপেয়ারিং কোর্স তারপর আপনার সামনে অনেক আলাদা আলাদা ভিডিও চলে আসবে আপনার পছন্দমত যেকোন ভিডিও তে প্রবেশ করে আপনারা মাত্র দুই থেকে তিন মাসের মধ্যে মোবাইল রিপেয়ারিং এর কাজ শিখে নিতে পারবেন এবং বিশেষভাবে অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।

আপনি যদি ইউটিউব চ্যানেলে মোবাইল রিপেয়ারিং এর কোর্স করতে আগ্রহী না হন তবে আপনারা বিভিন্ন ধরনের ইন্ডাস্ট্রিয়াল পেয়ে যাবেন সেখানে আপনারা ভর্তি হয় সেখান থেকে মোবাইল রিপেয়ারিং এর কোর্স অবশ্যই সেখানেতে পারবেন তবে আপনাকে তাদেরকে কিছু টাকা ইনভেস্ট করতে হবে কারণ আপনি ইনভেস্ট ছাড়া কাজ করতে পারবেন না।

আপনি যদি কোন প্রশিক্ষণ কেন্দ্র থেকে মোবাইল রিপেয়ারিং এর কাজ শিখান তবে সেখানে হাতে-কলমে আপনি মোবাইল রিপেয়ারিং এর কাজ শিখে নিতে পারবেন তবে সেখানে আপনাকে ভর্তি হওয়ার জন্য কিছু ফি প্রদান করতে হবে। নিয়মিতভাবে সেই সেন্টার গুলোতে কাজ করার ফলে আপনি মাত্র এক থেকে দুই মাসের মধ্যে মোবাইল রিপেয়ারিং এর কাজ শিখে নিতে পারবেন।

মোবাইল রিপেয়ারিং ব্যবসা শুরু করতে কত টাকা ইনভেস্ট করতে হয়?

আপনারা উপরের আলোচনা থেকে জানতে পারলেন যে মোবাইল রিপেয়ারিং ব্যবসা কি এবং মোবাইল রিপিয়ারিং ব্যবসা কিভাবে শুরু করতে হয় এছাড়া মোবাইল রিপেয়ারিং সার্ভিস কোর্স কোথায় করবেন সে বিষয়ে আপনি বিস্তারিত ধারণা নিয়ে নিয়েছেন।

যদি সে বিষয়গুলো আপনি সঠিকভাবে না বুঝে থাকেন তবে দয়া করে আরও একবার পড়ে নিবেন। আপনি যদি মোবাইল রিপেয়ারিং এর কাজ করার চিন্তা করে থাকেন তাহলে আপনাকে সেই কাজটি সঠিকভাবে শিক্ষা নিতে হবে যাতে করে নষ্ট মোবাইল গুলো আপনারা হাতে নিয়ে অবশ্যই ঠিক করতে পারেন যদি ঠিক না করতে পারেন তাহলে কিন্তু আপনার ব্যবসা প্রতিষ্ঠান কাস্টমার কখনোই আসবেনা তাই আপনারা মোবাইল রিপেয়ারিং কাজটি সঠিকভাবে দক্ষতার সাথে শিখে নিতে হবে তারপর একটি ব্যবসা করার চিন্তা করতে হবে।

আপনাদের মধ্যে অনেকের প্রশ্ন হতে পারে যে মোবাইল রিপিয়ারিং এর কাজ সফলভাবে শিখতে পেরেছেন এবং আপনি অভিজ্ঞতার সাথে যে কোন মোবাইল সহজেই ঠিক করতে পারেন তাহলে কিভাবে মোবাইল রিপেয়ারিং ব্যবসা শুরু করব এবং রিপেয়ারিং ব্যবসা শুরু করতে কত টাকা ইনভেস্ট করতে হবে।

আপনারা মোবাইল রিপেয়ারিং ব্যবসাতে ইনভেস্ট করতে হবে সে বিষয়ে নির্ভর করছে আপনার সঠিক জায়গার উপরে আপনি কোন জায়গায় এই মোবাইল রিপেয়ারিং বিজনেস শুরু করতে চাবেন সেই জায়গার ওপর সব নির্ভর করবে কারণ আলাদা আলাদা মার্কেট বা জায়গায় দোকান ভাড়া নিতে গেলে আপনারা আলাদা আলাদা পরিমাণের টাকা খরচ করতে হবে এখন আপনি চাইলে প্রথম অবস্থায় একেবারে ছোট একটি দোকান দিয়ে মোবাইল রিপেয়ারিং এর ব্যবসা শুরু করা যেতে পারেন।

মোবাইল রিপেয়ারিং এর ব্যবসা দিতে চান তাহলে আপনাকে কম করে হলেও 10 থেকে 15 হাজার টাকা অবশ্যই খরচ করতে হবে কারণ একটি ব্যবসা শুরু করার জন্য অল্প হলেও টাকা খরচ হয়। এছাড়া আপনি মোবাইল রিপেয়ারিং করার জন্য বেশ কিছু যন্ত্রপাতি কিনতে হবে সে যন্ত্রপাতিগুলো কেনার জন্য আপনার খরচ হতে পারে 5 থেকে 7 হাজার টাকা এছাড়াও দোকানের একটি টেবিল চেয়ার অবশ্যই নিজের ঘরে থেকে এনে ব্যবসা করতে পারেন আর যদি না থেকে থাকে তবে অল্প টাকার মধ্যে কাঠের বা অটবির টেবিল-চেয়ার কিনে নিতে পারেন।

মোবাইল রিপেয়ারিং ব্যবসা শুরু করার জন্য সর্বমোট আপনার টাকা লাগতে পারে 20 থেকে 30 হাজার টাকা। আপনি এই ব্যবসাটি সফল ভাবে প্রতিষ্ঠিত করতে পারলে সেখান থেকে আপনি প্রতিদিন কম করে হলেও 2 থেকে 3 হাজার টাকা ইনকাম করতে পারবেন এভাবে দেখা যায় আপনি যদি প্রতিদিন এরকম ভাবে টাকা আয় করতে পারেন তাহলে প্রতি মাসে প্রায় 30 থেকে 40 হাজার টাকা ইনকাম করতে পারবেন নিজের একটি ছোট মোবাইল রিপেয়ারিং ব্যবসা হতে।

Leave a Reply