রাশিয়ার সদস্যপদ স্থগিতে আনন্দিত বাইডেন

জাতিসংঘের মানবাধিকার পরিষদে (ইউএনএইচআর) রাশিয়ার সদস্যপদ স্থগিত করার সিদ্ধান্তের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে এ নিয়ে আনন্দ প্রকাশ করেছেন তিনি। খবর বিবিসির।

 

গতকাল বৃহস্পতিবার ইউক্রেন ইস্যুতে মানবাধিকার পরিষদে রাশিয়ার সদস্যপদ স্থগিত করেছে জাতিসংঘ। এদিন ইউক্রেনে রুশ সেনাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে রাশিয়ার সদস্যপদ স্থগিত চেয়ে সাধারণ পরিষদে খসড়া প্রস্তাব তোলে যুক্তরাষ্ট্র। প্রস্তাবের পক্ষে ভোট দেয় ৯৩টি দেশ, বিপক্ষে ভোট পড়ে ২৪টি। বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ ৫৮টি দেশ ভোটদানে বিরত ছিল।

 

বাইডেন বলেন, ‘এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের একটি অর্থপূর্ণ পদক্ষেপ। এর মধ্য দিয়ে বোঝা যায়, পুতিনের যুদ্ধ কীভাবে রাশিয়াকে আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন করে দিয়েছে।

বাইডেন জানান, রাশিয়াকে মানবাধিকার পরিষদ থেকে বাদ দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বেই অভিযোগটি করা হয়েছিল। রাশিয়া কাঠামোগতভাবে মানবাধিকার লঙ্ঘন করছে বলে জানতে পারার পর এ উদ্যোগ নেওয়ার দাবি করেন তিনি।

দেশে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়ানো হচ্ছে: সম্প্রীতি বাংলাদেশ

বাইডেন আরও বলেন, ‘বুচা ও অন্য এলাকাগুলো থেকে রুশ সেনা সরে যাওয়ার পর আমরা যে চিত্র দেখতে পাচ্ছি, তা খুব ভয়াবহ। লোকজনকে ধর্ষণ করা হচ্ছে, নির্যাতন করা হচ্ছে, ফাঁসি দেওয়া হচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে মরদেহগুলোর অসম্মান করা হচ্ছে। এসব আচরণ আমাদের সাধারণ মানবতাবোধের ওপর আঘাত।’

 

মার্কিন প্রেসিডেন্টের দাবি, ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে রাশিয়া মিথ্যা বলছে। এসব অভিযোগের পক্ষে শক্ত প্রমাণ আছে বলে দাবি করেন তিনি।

 

আরও পড়ুন  ’হৃদয় মণ্ডলকে আমি হৃদয়ে স্থান দিয়েছি। কারণ হৃদয় সেইসব হিন্দুর মতো নয় Taslima Nasrin

তথ্যসূত্র প্রথম আলো

Leave a Reply