লম্বা স্বামী আর খাটো স্ত্রীর সংসারই সবচেয়ে সুখের হয় : গবেষণায় বলে লম্বা পুরুষ গুলো সাধারণত তাদের বউয়ের কথায় চলে

বিয়ের সময়ে লম্বা পাত্রদের জন্য সমান উচ্চতার পাত্রী খোঁ’জা হলেও গবেষকদের মতে, খাটো স্ত্রী থাকলেই নাকি সংসার বেশি সুখের হয়।সিউলের কনকুক ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক এবং গবেষক কিটাই সনের গবেষণাটি করা হয়েছে ৭৮৫০ নারীর ওপরে। দেখা গেছে সুখী দাম্পত্যের স’ঙ্গে স্বামীর উচ্চতার স’ঙ্গে স’ম্পর্ক আছে। গবেষণায় অংশগ্রহণকারী যে নারীদের স্বামীর উচ্চতা বেশি।তারা অন্যদের চাইতে নিজেদেরকে বেশি সুখী বলে দা’বি ক’রেছেন।

সঠিক কারণ কেউ না জা’নালেও গবেষকের মতে নারীরা সাধারণত পুরুষের প্রতিই বেশি আকৃষ্ট হয়ে থাকেন।লম্বা পুরুষরা শ’ক্তিশালী হয় এবং স্ত্রীরা তাদের উচ্চতায় মুগ্ধ থাকে এবং নি’রাপদ বোধ করে। তবে এই আ’ক’র্ষণ বিয়ের পর মাত্র ১৮ বছর থাকে। এরপর উচ্চতার আর কোনো প্র’ভাব থাকে না সংসারে।

গবেষণায় আরও দেখা গেছে, উচ্চতা বেশি হওয়ার কারণে দে’খতে স্মা’র্ট দেখায়। ফলে ক’র্মক্ষেত্রেও লম্বা পুরুষরা সফলতা পায়। তাদের আত্মবিশ্বা’স বেশি থাকায় সঙ্গীকে নিয়ে কখনো নি’রাপ’ত্তাহীনতায় ভোগে না তারা। ফলে দাম্পত্য স’ম্পর্কে জটিলতা কম থাকে।পোল্যান্ডের একজন নৃতত্ত্ববিদ তার একটি গবেষণায় বলেছেন, জীবনসঙ্গী নির্বাচনের ক্ষেত্রে অর্থ, সম্মান এবং বিশ্বা’স কিছুই না দেখে উচ্চতা দেখা উচিত।

Leave a Reply