স্ত্রীকে ভুয়া সাংবাদিক বানিয়ে চাঁদাবাজি, শাস্তি পেলেন অতিরিক্ত জেলা প্রশাসক

নিজ স্ত্রীকে তথাকথিত সাংবাদিক বানিয়ে নানা অপকর্ম করিয়েছেন প্রশাসন ক্যাডারের কর্মকর্তা আবু জাফর রাশেদ। এমনকি নিজ জেলা প্রশাসকের বিরুদ্ধেও নানা ফাঁদ পেতেছিলেন। কিন্তু ধরা পড়ে গেছেন। শাস্তিও হয়েছে হাল্কা।

জানা যায়, অসদাচরণের দায়ে মুন্সীগঞ্জের সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) আবু জাফর রাশেদকে তিন বছরের জন্য বেতন গ্রেডের নিম্নতর ধাপে অবনমিতকরণ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। অর্থাৎ দণ্ডের মেয়াদকালে তিনি সর্বশেষ জাতীয় বেতন স্কেল অনুযায়ী গ্রেড-৫–এর (৪৩ হাজার থেকে ৬৯ হাজার ৮৫০ টাকা) ৪৩ হাজার টাকার ধাপে বেতন পাবেন।

 

 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কে এম আলী আজমের সইয়ে ১ ফেব্রুয়ারি জারি করা এক প্রজ্ঞাপনে এই সাজার কথা জানিয়েছে মন্ত্রণালয়। আবু জাফর রাশেদ বর্তমানে কক্সবাজার উন্নয়ন কতৃর্পক্ষের সচিবের দায়িত্বে আছেন।

৩৬ হাজার শিক্ষক নিয়োগ পাচ্ছেন আজ

প্রজ্ঞাপনে বলা হয়, আবু জাফর রাশেদ মুন্সিগঞ্জে এডিসির দায়িত্ব পালনকালে তাঁর উপস্থিতিতে ও প্ররোচনায় তাঁর দ্বিতীয় স্ত্রী ভুয়া সাংবাদিক সেজে মুন্সীগঞ্জের তৎকালীন জেলা প্রশাসককে বিব্রত ও বিপদে ফেলতে ২০১৮ সালের ৩ নভেম্বর জেলহত্যা দিবসে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন সব ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার অভিষেক অনুষ্ঠানের আয়োজন করেছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব এবং ঢাকার বিভাগীয় কমিশনারকে টেলিফোন করে মিথ্যা তথ্য দেন। আবু জাফর রাশেদ সরকারের একজন উপসচিব হওয়া সত্ত্বেও জেলা প্রশাসন সম্পর্কে তাঁর দ্বিতীয় স্ত্রীর মাধ্যমে জ্যেষ্ঠ কর্মকর্তাদের কাছে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রদানে সহযোগিতা করে প্রশাসনের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন।

 

এর পরিপ্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী আনা অসচারণের অভিযোগে বিভাগীয় মামলা হয় এবং তদন্ত করা হয়।

পদ্মভূষণে মাইক্রোসফটের নাদেলা ও গুগলের পিচাই

সেই তদন্ত প্রতিবেদনে আবু জাফর রাশেদের বিরুদ্ধে আনা অসদাচারণের অভিযোগ প্রমাণিত হয়। তদন্ত প্রতিবেদন ও সংশ্লিষ্ট কাগজপত্র পর্যালোচনা করে তাঁকে দোষী সাব্যস্ত করে তিন বছরের জন্য বেতন গ্রেডের নিম্নতর ধাপে অবনমিতকরণের লঘু দণ্ডের সিদ্ধান্ত হয় বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply