Bijoy Bangla Typing Tutorial Free Online Course – বিজয় বাংলা টাইপিং টিউটোরিয়াল ফ্রি অনলাইন কোর্স

আসসালামু আলাইকুম বাংলা টাইপিং (Bangla Typing ) শিখার জন্য  কি কি  প্রয়োজন । কিভাবে আপনি বাংলা টাইপিং (Bangla Typing ) শিখতে পারেন । বাংলা টাইপিং শেখার জন্য কিছু বিষয়গুলো জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ আপনি সম্পূর্ণ আর্টিকেল পড়লে আশাকরি বুঝতে পারবেন

কম্পিউটারে বাংলা লেখার ক্ষেত্রে বিজয় কিবোর্ড সবচাইতে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত একটি কিবোর্ড। বাংলাদেশে যত ধরনের সরকারী বেসরকারী অফিস ও আদালত রয়েছে প্রায় সব অফিসেই কম্পিউটারে টাইপ করার ক্ষেত্রে বিজয় কীবোর্ড ব্যবহার করা হয়ে থাকে। বিজয় কিবোর্ডের জনপ্রিয়তার কারণ হচ্ছে বিজয় কিবোর্ড দিয়ে যেকোন ধরনের যুক্তবর্ণ নিখুতভাবে টাইপ করা যায়।

অন্যান্য কিবোর্ড দিয়ে বাংলা টাইপ করা সম্ভব হলেও যুক্তবর্ণ টাইপ করার ক্ষেত্রে অনেক সমস্যা হয়। তাছাড়া বিজয় কিবোর্ড সফটওয়ার ব্যবহার করে একসাথে Unicode এ অনলাইনে টাইপ করার সুবিধা থাকায় কম্পিউটার টাইপিস্টরা বিজয় কিবোর্ডকে প্রথম পছন্দ হিসেবে বেছে নেয়।

অনলাইন বিজয় বাংলা টাইপিং টিউটোরিয়াল

বর্তমানে অধিকাংশ চাকরির ক্ষেত্রে বাংলা ও ইংলিশ টাইপ বাধ্যতামূলভাবে জানতে হয়। বেশীরভাগ সরকারী বেসরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে নিয়োগ বিজ্ঞপ্তিতে কম্পিউটারে জানার বিষয়টি উল্লেখ থাকে। এ ক্ষেত্রে দেখা যায় অধিকাংশ লোকজন কম্পিউটার মোটামুটি জানে কিন্তু টাইপ না জানার কারনে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহন করতে পারে না। তাছাড়া কিছু অধঃস্তন চাকরি রয়েছে (যেমন-অফিস সহকারী, অফিস সহকারী ও কাম-কম্পিউটার ওপারেট এবং স্টোনোগ্রাফার) যেগুলোতে টাইপ ভালোভাবে জানা না থাকলে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহন করা সম্ভব হয় না।

এছাড়া যারা অনলাইলে বাংলায় ব্লগিং করতে চান কিংবা ফেইসবুকে লেখালেখি করতে চান তাদের অবশ্যই বিজয় বাংলা টাইপিং জানা থাকতে হবে। অভ্র কিবোর্ড দিয়ে ছোটখাটো কোন বিষয়ে লেখা সম্ভব হলেও বড় ধরনের কোন আর্টিকেল দ্রুতার সহিত লেখার জন্য অবশ্যই বিজয় কিবোর্ড ব্যবহার করতে হবে।

আজকের পোস্টের শুরু দিকে আমরা বিজয় কিবোর্ডে টাইপ শেখার কিছু নিয়ম নিয়ে আলোচনা করব। তারপর বাংলা লেখার অক্ষর, কারচিহ্ন ও যুক্তবর্ণ লেখার পদ্ধতিগুলো দেখব। সবশেষে বিজয় কিবোর্ডের Layout এর মাধ্যমে অক্ষর, কারচিহ্ন ও যুক্তবর্ণ লেখার একটি PDF ফাইল শেয়ার করব।

বিজয় কিবোর্ড দিয়ে কিভাবে টাইপ করা শিখবেন?

অধিকাংশ লোক অনলাইনে বিজয় কিবোর্ড এর সহজ টাইপিং পদ্ধতি খুঁজে থাকে। প্রকৃতপক্ষে সহজভাবে টাইপিং শেখার কোন নিয়ম বা পদ্ধতি নেই। বিশেষকরে বিজয় সফটওয়ার দিয়ে টাইপিং শিখতে হলে অবশ্যই আপনাকে ধৈর্য্য ধরে দীর্ঘদিন অনুশীলন করতে হবে। এ ক্ষেত্রে কেউ আপনাকে কোন ধরনের শর্টকার্ট নিয়ম শিখিয়ে দিলেও আপনি সেই নিয়ম অনুসরণ করে পরিপূর্ণভাবে টাইপ শিখতে পারবেন না। কোন কম্পিউটার এক্সপার্ট আপনাকে কম্পিউটারের প্রোগ্রাম ভালো করে শিখিয়ে দিতে পারলেও আপনার অনুশীলন ছাড়া অন্য কেই টিপস দিয়ে টাইপিং শিখিয়ে দিতে পারবে না। আমি নিজেও আপনাকে এই পোস্টের সাহায্যে টাইপ শিখাতে পারব না। আমি আপনাকে শুধুমাত্র টাইপ প্রেকটিস করার সহজ কৌশলগুলো বলে দেব। কিন্তু আপনার ধের্য্য আর অনুশীলন ছাড়া আমি আপনাকে টাইপ শিখাতে পারব না। তবে আশাকরি এই কৌশলগুলো আপনাকে দ্রুত টাইপ শিখাতে অনেক হেল্প করবে।

সানি লিওনের জীবনী | Sunny Lenoe Biography

বিজয় কিবোর্ড দিয়ে কিভাবে টাইপ শেখা শুরু করবেন?

আপনি ইংরেজী টাইপ করা না জেনে প্রথমেই বাংলা টাইপ শিখতে যাবেন না। তাহলে কোনভাবে আপনি বাংলা টাইপ শিখতে পারবেন না। বাংলা টাইপ শিখার পূর্বের অবশ্যই আপনি ভালোভাবে ইংরেজী টাইপ আয়ত্ম করে নিবেন। যখন ইংরেজী টাইপ পুরোপুরি আয়ত্ম করে নিবেন তখন বাংলা টাইপ করা আপনার জন্য সহজ হবে।

ইংরেজী টাইপ শেখা শুরু করার পূর্বে কিছু বিষয় জেনে নিতে হবে। কারণ টাইপের বেসিক থিয়রি না বুঝে টাইপ করতে শুরু করলে কোন লাভ হবে। নিয়ম না মেনে টাইপ করলে সারা জীবন টাইপ করেই যাবেন কিন্তু টাইপের গতি বৃদ্ধি পাবে না।

Bijoy Bangla Typing Tutorial Free Online Course

উপরের চিত্র হতে আপনার হাতের সবগুলো আঙ্গুল এর নাম ভালোভাবে শিখে নিন। এ বিষয় টাইপের সাথে সরাসরি সম্পৃক্ত না হলেও টাইপ করার সময় প্রয়োজন পড়বে।

 

অনলাইন বিজয় বাংলা টাইপিং টিউটোরিয়াল

উপরের চিত্রে যেভাবে কিবোর্ডে হাতের আঙ্গুল বসানো হয়েছে ঠিক সেইভাবে আপনার হাতে প্রতিটি আঙ্গুল কিবোর্ডে বসাতে হবে। প্রথমে ডান হাতের বৃদ্ধা আঙ্গুল Space Bar, তর্জনী আঙ্গুল J অক্ষরে, মধ্যমা K অক্ষরে, অনামিকা L অক্ষরে এবং কনিষ্টা P অক্ষরে বসাতে হবে। আপনার ডান হাত দ্বারা কিবোর্ডের ডানপাশের অন্যান্য বাটনগুলো স্পর্শ করে টাইপ করতে হবে (উপরের ২ নং ছবি অনুসরণ করুন)। তারপর বাম হাতের বৃদ্ধা আঙ্গুল Space Bar, তর্জনী আঙ্গুল F অক্ষরে, মধ্যমা D অক্ষরে, অনামিকা S অক্ষরে এবং কনিষ্টা A অক্ষরে বসাতে হবে। ডান হতের মত বাম হাত দিয়েও কিবোর্ডের বামপাশে থাকা অন্যান্য বাটনগুলো স্পর্শ করে টাইপ করতে হবে (উপরের ২ নং ছবি অনুসরণ করুন)।

 

এভাবে কমপক্ষে ৭-১০ দিন প্রেকটিস করতে থাকুন। একটি জিনিস মনেরাখবেন টাইপ করার ক্ষেত্রে হাত কিবোর্ড হতে না উঠিয়ে টাইপ করার চেষ্টা করবেন। শুরুর দিকে এ কাজটি অনেক কঠিন মনেহলেও ধিরে ধিরে একদম পানিরমত সহজ হয়ে যাবে।

Bijoy Bangla Typing Tutorial Free Online Course

যখন আপনি ইংরেজি টাইপে দক্ষ হয়ে উঠবেন এবং কম্পিউটার কিবোর্ডের কোন বাটন কোথায় আছে ভালোভাবে জেনে যাবেন তখন বাংলা টাইপ শুরু করবেন। বাংলা টাইপ শেখার ক্ষেত্রে কিবোর্ডে বাংলা লেখা আছে এমন কিবোর্ড ব্যবহার করবেন। কিভাবে বিজয় কিবোর্ড দিয়ে বাংলা টাইপ করতে হয় সে বিষয়ে বিস্তারিত নিচের টেবিলে এবং PDF ফাইলে পেয়ে যাবেন।

বিজয় কিবোর্ড দিয়ে কিভাবে বাংলা লেখা শুরু করবেন?

সাধারণত বাজারে বিভিন্ন ধরনের বাংলা কিবোর্ড পাওয়া যায়। আপনি বাজার থেকে কেনার সময় অবশ্যই বিজয় Layout এর একটি কিবোর্ড কিনে নিবেন। নিচের চিত্রে বিজয় কিবোর্ড এর Layout দেখুন।
বিজয় কিবোর্ড দিয়ে কিভাবে বাংলা লেখা শুরু করবেন?

 

আপনার যদি কম্পিউটার না থাকে তারপরও আপনি চাইলে শুধুমাত্র একটি কিবোর্ড দিয়ে কম্পিউটার টাইপিং শুরু করতে পারেন। তারপর মোটামুটি শিখা হয়েগেলে যেকোন কম্পিউটারে বসে প্রেকটিস করে নিজের অভীজ্ঞতা নিজেই যাচাই করে নিতে পারবেন।

বিজয় কিবোর্ড দিয়ে কিভাবে বাংলা লেখা শুরু করবেন?

কম্পিউটারের সামনে বসে টাইপ করার ক্ষেত্রে বাকা হয়ে না বসে সোজা হয়ে বসে কম্পিউটারের স্ক্রিনের দিকে থাকিয়ে টাইপ করার চেষ্টা করবেন। শুরুর দিকে কম্পিউটার স্ক্রিনে থাকিয়ে টাইপ করা কঠিন মনে হতে পারে। তবে দীর্ঘদিন ধরে প্রেকটিস করতে থাকলে আপনি নিজেও একজন অভীজ্ঞ টাইপিস্ট হয়ে উঠবেন।

 

 

 

Bijoy Bangla Typing Tutorial Free Online Course Lesson-1 

 

বাংলা টাইপিং শিখুন জাদুর মত। ইংরেজি টাইপিং শেখা যতটা না সহজ তার থেকে অনেক সহজ হয়ে যাবে বাংলা টাইপিং শেখা। স্বাভাবিকভাবে বাংলা টাইপিং সবার কাছেই কম বেশী কঠিন এবং জটিল মনে হয় । তাই আজ আমি কথা বলব সবার জন্য সহজে কিভাবে টাইপিং শেখা যায় টাইপিং শেখার জন্য একটি যাদুর মত software বেড়ে হয়েছে, হয়ত অনেকেই জানেন যে আমরা ইংরেজি টাইপিং এর জন্য টাইপ মাস্টার প্রো নামের একটি সফটওয়্যার ব্যবহার করে থাকি।

আঙ্গুলের নাম পরিচিতি এবং বিজয় ICON পরিবর্তনের নিয়ম । বিজয় বাংলা কিবোর্ড ব্যবহার করে দ্রুত না দেখে টাইপ করার জন্য এই টিউটোরিয়ালটি আপনাদের সাহায্য করবে আশা করছি। তবে এর জন্য অবশ্যই একটি কিবোর্ড থাকতে হবে (কিবোর্ডে বাংলা বর্ণমালা না থাকলেও চলবে) আর আপনার কম্পিউটারে “বিজয়” বাংলা সফ্টওয়ার ইনস্টল থাকতে হবে।

যদি সফ্টওয়ারটি আপনার কাছে না থাকে তো বিজয় বায়ান্ন ২০১১

 

করে নিন এবং Unzip করে ইনস্ট্রল করে নিন।

এই Lesson-এ আমরা আমরা আঙ্গুলের নাম শিখবো আর ইংলিশ কিবোর্ড থেকে ইউনি-বিজয়তে অথবা ইউনি-বিজয় থেকে ইংলিশ কিবোর্ডে রূপান্তর করার নিয়ম দেখবো।

আসুন প্রথমে আঙ্গুলের নাম শিখি-

 

কিবোর্ড পরিবর্তন করার নিয়ম:

কিবোর্ড ইন্সটল করার পর আপনাদের ডিফল্ট ভাবে বাংলা অথবা ইংরেজি যেকোনো একটি সিলেক্ট করা থাকবে ।  আপনারও খুব সহজে বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে বাংলা করতে পারবেন । এই জন্য আপনাকে নিচের পদ্ধতি অনুসরণ করতে হবে

চিত্র-১ : প্রথমে কিডোর্ড থেকে Ctrl+Alt+V একত্রে চাপ দিন। এর ফলে নিচের চিত্রের মত বিজয় Icon পরিবর্ত হবে।

প্রথম অবস্থায় বিজয় ICON নিচের চিত্রের ন্যায় থাকবে। অথাৎ এই চিহ্ন থাকা অবস্থায় ইংরেজি লিখা যাবে।

 

Ctrl + Alt + Vচিত্র-১

চিত্র-২ : Ctrl+Alt+V দেয়ার পর বিজয় ICON নিচের চিত্রের ন্যায় থাকবে। অথাৎ এই চিহ্ন থাকা অবস্থায় বাংলায় লিখা যাবে।

 

Ctrl + Alt + Vচিত্র-২

আবার Ctrl+Alt+V দিলে চিত্র-১ এর মত হবে। তখন আবার ইংরেজিতে লিখা যাবে।

এইভাবে আমরা কখনো বাংলায় এবং কখনো ইংরেজিতে লিখতে পারবো।

 

বিজয় কিবোর্ড বাংলা লেখার নিয়ম PDF Download

বিজয় কীবোর্ড দিয়ে বাংলা স্বরবর্ণ টাইপ করার নিয়ম

অ = Shift+F

আ = G+F

ই = G+D

ঈ = G+(Shift+D)

উ = G+S

ঊ = G+(Shift+S)

ঋ = G+A

এ = G+C

ঐ = G+(Shift+C)

ও = X

ঔ = G+(Shift+X)

 

বিজয় কীবোর্ড দিয়ে বাংলা ব্যঞ্জনবর্ণ টাইপ করার নিয়ম

ক = J                    খ = Shift+J                গ = O                       ঘ = Shift+O              ঙ = Q

চ = Y                    ছ = Shift+Y               জ = U                      ঝ = Shift+U             ঞ = Shift+I

ট = T                     ঠ = Shift+T                ড = E                       ঢ = Shift+E               ণ = Shift+B

ত = K                   থ = Shift+K               দ = L                        ধ = Shift+L               ন = B

প = R                   ফ = Shift+R              ব = H                       ভ = Shift+H             ম = M

য = W                   র = V                         ল = Shift+V             শ = Shift+M             ষ = Shift+N

স = N                   হ = I                           ড় = P                       ঢ় = Shift+P               য় = Shift+W

ৎ = Shift+/            ং = Shift+Q             ঃ = /                        ঁ = Shift+7

 

বিজয় কীবোর্ড দিয়ে বাংলা কার চিহ্ন টাইপ করার নিয়ম

া = F                     ি = D                          ী = Shift+D        ুূ = Shift+S              ৃ = A

ে = C                    ৈ = Shift+C                ৗ= Shift+X         রেফ = Shift+A          ্ = G (হসন্ত)

্য = Shift+Z         ্র = Z (র-ফলা)           । = Shift+G (দাড়ি)

 

Bijoy Bangla Typing Tutorial Free Online Course

নিচের চিত্রের মত বাম হাতের কনিষ্ঠা – অনামিকা – মধ্যমা – তর্জনি যথাক্রমে A – S – D – F এবং
ডান হাতের কনিষ্ঠা – অনামিকা – মধ্যমা – তর্জনি যথাক্রমে ; – L – K – J এর উপর বসবে। মাঝের G ও H খালি থাকবে। দুই হাতের বৃদ্ধা আঙ্গুল কিবোর্ডের বড় বটন Space এর উপর থাকবে। Space চাপার সময় যে হাতের বৃদ্ধা আঙ্গুলিতে সুবিধা হয় সেই হাতেই প্রেস করতে হবে।

 

উপরে উল্লেখিত অবস্থায় হাত কিবোর্ডে রাখাকে আমরা শিখার সুবিধার্থে Home Key বলবো। মনে রাখতে হবে অন্যান্য বাটন গুলোতে চাপ দেয়ার পর প্রতিবারই আঙ্গুল আবার Home Key তে নিয়ে আসতে হবে। মোট কথা স্বাবাবিক অবস্থায় আঙ্গুল Home Key-তেই থাকবে অর্থাৎ কিবোর্ডে হাত রাখা মাত্রই Home Key গুলোতেই হাত রাখতে হবে।

বাংলা টাইপিং মাস্টার সফটওয়্যার ডাউনলোড, Bangla typing master, বাংলা টাইপিং টিউটর ,Bijoy keyboard bangla type, Bangla typing master for Windows 10, Bijoy Bangla typing master software free download, Windows 7 Typing Test বাংলা How to type

Source: technicalmomin

Leave a Reply

Translate »