Health Benefits of Papaya: কমলালেবু নয়, শীতের সেরা ফল হল পেঁপে! উপকারিতার শেষ নেই, জানুন বিশদে

চিকিৎসাশাস্ত্র অনুযায়ী শীতকালে সবচেয়ে বেশি উপকারিতা পাওয়া যায় পাকা পেঁপে খেলে।

শীতকালে নানা রকমের সুস্বাদু ফল পাওয়া যায় (Winter fruits)। যার মধ্যে অন্যতম হল আপেল আর কমলালেবু। কিন্তু আয়ুর্বেদ বলছে অন্য কথা। এই চিকিৎসাশাস্ত্র অনুযায়ী শীতকালে সবচেয়ে বেশি উপকারিতা পাওয়া যায় পাকা পেঁপে খেলে (Health benefits of papaya)। কেন এমনটা বলা হচ্ছে জানেন কি?

এর অন্যতম মূল কারণ হচ্ছে শীতকালে শরীরকে প্রাকৃতিকভাবে উষ্ণ রাখে পেঁপে (Health benefits of papaya) । এটি শরীরে বাত ও কফের মধ্যে সামঞ্জস্য বজায় রেখে ঠাণ্ডা লাগার হাত থেকে শরীরকে রক্ষা করে।

শীতকালে আমাদের তেষ্টা কম পায় ফলে জল কম পান করা হয় (Health benefits of papaya in winter)। আর এর থেকে দেখা যায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা। পেঁপের মধ্যে উপস্থিত থাকা দু’টি এনজাইম, যেমন প্যাপেইন ও চাইমোপ্যাপেইন প্রোটিন হজম করতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

আরও পড়ুন -চুল পড়া কমছেই না? এই কারণগুলি দায়ী নয় তো?

সত্যি বলতে কী, শতমুখে বলেও পেঁপের গুণাবলী শেষ হবে না (Health benefits of papaya) । করোনা ছড়িয়ে পড়ার পর থেকেই সবাই নিজেদের ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলায় সচেষ্ট হয়েছেন। যার জন্য শরীরের প্রয়োজন হল ভিটামিন C। শুনলে আশ্চর্য হবেন যে একটি মাঝারি আকারের পেঁপেতে ২০০ শতাংশেরও বেশি ভিটামিন C আছে। এছাড়া এতে আছে ফোলেট, ম্যাগনেসিয়াম, ভিটামিন A, পটাশিয়াম ও ফাইবার। ফলে এটি হার্টের সমস্যার ঝুঁকিও কমায়।

শীতকালে শুষ্ক ত্বক দূর করার জন্যও এই ফলের সাহায্য নেওয়া যেতে পারে (Health benefits of papaya in winter)। কারণ এতে আছে অ্যান্টিঅক্সিড্যান্ট বা বিটা ক্যারোটিন ও ভিটামিন E। এই দু’টো উপাদানই ত্বকের জন্য খুব ভালো।

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন একটি পেঁপে গাছ হল সর্বগুণসম্পন্ন। কারণ শুধু এর ফলে নয়, এর বীজ ও পাতাতেও প্রচুর উপকার লুকিয়ে আছে। পেঁপে পাতা কাজে দেয় ডেঙ্গু ও ম্যালেরিয়া রোধ করতে।

আয়ুর্বেদ অনুযায়ী এক নজরে পেঁপের উপকারিতা-

হজম শক্তি বাড়ায় কারণ এতে ফাইবার আছে।

কাশি ও কফ দূর করে এবং শীতে শরীর উষ্ণ রাখে।

ঋতুস্রাবের সময় পেটের ব্যথা কম করে।

প্রদাহ কম করে। পেঁপে অটো ইমিউন ডিজিজ ও ব্যথা যন্ত্রণা দূর করতে পারে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।

হার্টের জন্য খুব ভালো।

পাকা পেঁপে কোষ্ঠকাঠিন্যের জন্য খুব ভালো।

Leave a Reply

Translate »