I am not a robot’-কেন এই প্রশ্নের উত্তর দিতে হয় জানেন?

কোনও সাইট থেকে ছবি ডাউনলোড করতে চাইছেন, অথবা কোনও সাইটে কিছু একটা আবেদন করতে চাইছেন। হঠাৎ করেই কম্পিউটার স্ক্রিনে ফুটে উঠল একাধিক ছবি। এবার আপনাকে সেখান থেকে কোনও চয়েস করতে হবে ব্রিজ অথবা গাড়ি অথবা ট্রাফিক লাইট। এই পুরো বিষয়টি হল ক্যাপচা (Captcha)। কিনতু কেন? এর পিছনের কারণটি কী?

CAPTCHA আসলে কী?

CAPTCHA-এর পুরো কথাটি হল (Completely Automated Public Turing test to CAPTCHAtell Computers and Humans Apart)। ইন্টারনেট ব্যবহার করেন অথচ ক্যাপচার সঙ্গে পরিচিত নয় এমন ব্যক্তি খুঁজে পাওয়া মুসকিল। মূলত Human User (মানব ইন্টারনেট ব্যবহারকারী) এবং Automated User (স্বয়ংক্রিয় ব্যটবহারকারী) এর মধ্যে পার্থক্য করে।

বিস্তারিত –

ধরে নেওয়া যাক ইন্টারনেটে কোনও একটি কাজ করার চেষ্টা করছেন। এবার নির্দিষ্ট ওয়েবসাইট বোঝার চেষ্টা করবে আপনি সঠিক ব্যবহারকারী কিনা। অর্থাৎ ইন্টারনেটের মাধ্যমে আপনি যে কাজটি করতে চলেছেন সেটা সত্যিই কি কোনও মানব ব্যবহারকারী করছে নাকি কোনও রোবোটিক ব্যবহারকারী সেই কাজ করছে তা বোঝা যাবে।

ক্যাপচায় বিভিন্ন ছবি অথবা বিভিন্ন অক্ষর দেওয়া থাকে। সেগুলি সাধারণভাবে রোবট রিড করতে পারে না। ফলে সেগুলি দেখে ক্যাপচা কোডের মাধ্যমে কোনও ওয়েবসাইট বুঝতে পারে যে ব্যবহারকারী মানব কেউ নাকি রোবট।

CAPTCHA-র কাজগুলি কী কী?

ব্লগ ও ফোরামগুলিতে স্প্যাম কমেন্ট ঠেকানো, অবৈধ অ্যাকাউন্ট তৈরি আটকান এবং পোলের যথার্থতা বজায় রাখার মতো গুরুত্বপূর্ণ কাজে ক্যাপচা ব্যবহার করা হয়।

I am not a Robot লেখা কেন আসে?

এই প্রসঙ্গে বলার আগে ক্যাপচা সংক্রান্ত আরও কয়েকটি বিষয় নিয়ে জানানো প্রয়োজন। এই মুহূর্তে Captcha তৈরির জন্য বিশ্বের সবথেকে অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে Google এর। কিন্তু এখানে একটি জটিল সমস্যা তৈরি হয়। 2014 সালে Google দেখে সবথেকে জটিল যে ক্যাপচাগুলি ছিল সেগুলির মধ্যে তাদের মেশিন লার্নিং অ্যালগোরিদম বা (MLA) 99.8 শতাংশ সফল। কিন্তু সাধারণ মানুষের ক্ষেত্রে তা সমস্যা তৈরি হচ্ছিল। সাধারণ মানুষের মধ্যে মাত্র 33 শতাংশ সঠিকভাবে তা সম্পন্ন করতে পেরেছিল। তাই Google-এর তরফে একটি নতুন পদ্ধতি চালু করা হয়। নাম দেওয়া হয় NoCaptcha ReCaptcha।

NoCaptcha ReCaptcha পদ্ধতি কী?

এই পদ্ধতিতে ইন্টারনেট ব্যবহারকারীদের ডেটা ও আচরণ পর্যবেক্ষণ করে মেশিন। তার ভিত্তিতে কিছু ব্যবহারকারীকে I am not a Robot এবং কিছু ব্যবহারকারীর জন্য ছবি পরীক্ষা করতে দেয়।

 

 

Leave a Reply