Microsoft (মাইক্রোসফট) PowerPoint (পাওয়ার পয়েন্ট) দ্বারা কি কি কাজ করা যায়?

Microsoft PowerPoint কি ?  

মাইক্রোসফট PowerPoint হলো মাইক্রোসফট Corporation এ তৈরিকৃত একটি Presentation Design Software যার মাধ্যমে অত্যাধুনিক প্রযুক্তির কোন বিষয়কে দর্শকদের কাছে বড় পর্দায় প্রেরণ করার জন্য Slide তৈরি করে Slide Show করা হয় ।

Microsoft PowerPoint কেন ব্যবহার করা হয়?

মাইক্রোসফট PowerPoint থেকে যে কোন ধরনের ডিজাইন তৈরি করা যায় এবং অনেক সুন্দর সুন্দর Slide তৈরি করা যায়।

মাইক্রোসফট PowerPoint দ্বারা কি কি কাজ করা যায়ঃ

১। অত্যাধুনিক প্রযুকিত্র ছোঁয়ায় কোন বিষয়কে দর্শকের কাছে বড় পর্দায় প্রদর্শন করার জন্য Slide তৈরি করে Slide Show করা হয়।

২। কোন রিপোর্ট, প্ল্যান বা এ জাতীয় অন্যান্য বিষয়কে পাওয়ার পয়েন্ট উইজার্ড ব্যবহার করে অতি সহজে উপস্থাপনা করা যায় ।

মাইক্রোসফট কিভাবে তৈরি হলো? মাইক্রোসফটের অজানা ইতিহাস

৩। তৈরিকৃত এ ধরনের রিপোর্ট, প্ল্যান (plan)-কে PowerPoint Presentation Design এর ইফেক্ট দেয়া যায় এবাং অ্যানিমেটেড করে বিভিন্ন শব্দের অ্যাফেক্ট দিয়ে মনোমুগ্ধকরভাবে উপস্থাপনা করা যায়।

৪। সাধারণ প্রজেক্টরে মাপমতো 35 mm সাইজের করে Slide তৈরি করে প্রজেক্টরে সহজে ব্যবহার  করা যায় । Microsoft PowerPoint এর slide সমূহ যে কোন স্ক্রিনে করা যায়।

৫। PowerPoint এ তৈরিকৃত বিভিন্ন ডকুমেন্ট অন স্ক্রিনে শো করা ছাড়াও প্রিন্টারের সাহায্যে ডকুমেন্ট হিসেবে প্রিন্ট করা যায় ।

৬ Slide show করার সময় যেকোন বিষয়কে মার্ক করার জন্য PowerPoint এর ইলেক্টিক কলম ব্যবহার করা এবং স্পীকার নোট তৈরি করা যায়। এখানে ওয়ার্ড বা এক্সেল হতে ফাইল সরাসরি ব্যবহার করা যায় ।

৭। প্রেজেন্টেশন আকর্ষনীয় করতে এতে ডিজিটাল ভিডিও এবং সাউন্ড যোগ করা যায় ।

৮। Presentation টিকে Internet এর মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠানো যায়।

৯। স্লাইড গুলি একত্রে একটি ফাইলে (File) এ store করা যায়।

১০। Slide  গুলি প্রয়োজনে Edit বা Delete করা যায়।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন কি ,Ppt কি পাওয়ার পয়েন্ট কি ধরনের সফটওয়্যার ,পাওয়ার পয়েন্টের ব্যবহার পাওয়ার পয়েন্ট শেখার বই, pdf পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরি, পাওয়ার পয়েন্টের প্রশ্ন, পাওয়ার পয়েন্ট টিউটোরিয়াল বাংলা

Leave a Reply