Monkey Pox: আক্রান্তের সংখ্যা বেড়ে দ্বিগুণ! মাঙ্কি উদ্বেগে হাজার হাজার ওষুধ মজুত ব্রিটেনের

ক্রমেই উদ্বেগ বাড়ছে মাঙ্কি ভাইরাস নিয়ে। ইতিমধ্যেই স্পেন ও পর্তুগালের মতো ইউরোপের একাধিক দেশ ও আমেরিকায় মাঙ্কি ভাইরাসে আক্রান্ত রোগীর হদিশ মিলেছিল। এ বার ব্রিটেনে আক্রান্তের সংখ্যা এক লাফে দ্বিগুণেরও বেশি হয়ে গিয়েছে বলে খবর ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রক সূত্রে।

আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেতেই সংক্রমণ নিয়ন্ত্রণে কোমর বেঁধে নেমেছে প্রশাসন। ব্রিটেনের সর্বোচ্চ ওষুধ প্রস্তুতকারী সংস্থার পক্ষ থেকে সংবাদমাধ্যমকে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই জমা করা হয়েছে পর্যাপ্ত পরিমাণ ওষুধ ও টিকা। আপাতত যাঁরা ভাইরাস আক্রান্তদের কাছাকাছি ছিলেন বা তাঁদের সরাসরি সংস্পর্শে এসেছিলেন, তাঁদের চিকিৎসায় ব্যবহার করা হবে ওই ওষুধ। তবে ভবিষ্যতে সংক্রমণ বাড়লেও যাতে পরিস্থিতি হাতের বাইরে না যায় তার জন্যই এই ব্যবস্থা বলে খবর।
আক্রান্তের সংখ্যা বেড়ে দ্বিগুণ
পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, এ বার ভাইরাসের সংক্রমণ-পথ চিহ্নিত করতে, বিভিন্ন ‘বার’ ও ‘সনা’য় অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন ব্রিটেনের স্বাস্থ্য অধিকর্তারা। একই পথে হাঁটতে চলেছে স্পেনও। মাঙ্কি ভাইরাসকে ‘সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ’ বলে গণ্য করেন না বিশেষজ্ঞরা। কিন্তু বিশেষজ্ঞদের একাংশ বলছেন, ইউরোপে এই ভাইরাসে আক্রান্তদের একটি বড় অংশ সমকামী ও উভকামী পুরুষ, যাঁরা বিভিন্ন সমকামী ‘বার’ ও ‘সনা’-তে গিয়েছিলেন সম্প্রতি। লিপ্ত হয়েছিলেন যৌনতাতেও। ফলে এই ধরনের ঘনিষ্ঠতার মাধ্যমেও ভাইরাসটি ছড়িয়ে থাকতে পারে বলে মনে করছেন কেউ কেউ।

Leave a Reply

Translate »