Save Soil প্রজেক্টে মাইলস্টোন, সদগুরুর দেখানো পথে শুরু তিরিশ হাজার কিমির বাইকব়্যালি

সদগুরু আগামী কয়েক মাসে ২৭টি দেশ পরিদর্শন করবেন, যেখানে তিনি বিশ্বের নানা নেতা, মিডিয়া ও বিশ্বের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞদের সাথে আলোচনায় বসবেন তিনি। তাঁর দাবি মাটি সংরক্ষণের জন্য একযোগে পদক্ষেপের জরুরী প্রয়োজন।

ইউনাইটেড নেশনস কনভেনশন টু কমব্যাট ডেজার্টফিকেশন বা ইউএনসিসিডি (UNCCD)-র পূর্বাভাস অনুযায়ী, বর্তমান হারে ভূমিক্ষয় হতে থাকলে, পৃথিবীর সম্পূর্ণ মাটি বিলুপ্ত হয়ে যেতে পারে। রাষ্ট্রসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বা এফএও (FAO)-র অনুমান, আগামী ৬০ বছরের মধ্যে পৃথিবীর সমস্ত উপরের স্তরের মৃত্তিকা বিলুপ্ত হয়ে যেতে পারে। পাল্লা দিয়ে জনসংখ্যা বেড়ে চললে, অদূর ভবিষ্যতে খাদ্য ও পানীয় জলের সংকট দেখা দিতে পারে। এই অবস্থায় সেভ সয়েল মুভমেন্টের মাধ্যমে বিশ্বের সমস্ত দেশে ভূমিক্ষয় রোধী পদক্ষেপের বিষয়ে সচেতন করতে চাইছেন সদগুরু 

মহাসড়কের পাশে কেটে রাখা গাছের চাপায় শিশুর মৃত্যু

সেই লক্ষ্যেই লন্ডনের (London) আইকনিক ট্রাফালগার স্কোয়ারে (Trafalgar Square) শুরু হয় মোটর সাইকেল ব়্যালি। সেভ সয়েলের (Save Soil) পতাকা নিয়ে তিরিশ হাজার কিলোমিটার ধরে একক মোটরসাইকেল যাত্রা (journey of 30,000 kilometres) করা হবে। এই ব়্যালি ঘুরবে ব্রিটেন, ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং ভারতের বিভিন্ন জায়গায়। এই সূত্রেই সদগুরু (Sadhguru) আগামী কয়েক মাসে ২৭টি দেশ পরিদর্শন করবেন, যেখানে তিনি বিশ্বের নানা নেতা, মিডিয়া ও বিশ্বের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞদের সাথে আলোচনায় বসবেন তিনি। তাঁর দাবি মাটি সংরক্ষণের জন্য একযোগে পদক্ষেপের জরুরী প্রয়োজন।

গোপনে বিয়ে করলেন সেই সানাই মাহবুব মন্ত্রী নয়, ব্যাংকারকে বিয়ে করলেন

সদগুরু আগেই জানিয়ে ছিলেন এই আন্দোলনের অংশ হিসাবে, তিনি ১০০ দিনে যুক্তরাজ্য (United Kindom), ইউরোপ (Europe) এবং মধ্যপ্রাচ্যের (Middle East) ২৭ দেশ জুড়ে মধ্য দিয়ে ৩০,০০০ কিলোমিটারের একাক মোটরসাইকেল যাত্রায় বের হওয়ার পরিকল্পনা করেছেন। এই যাত্রার সময়, তিনি বিশ্বের বিভিন্ন রাষ্ট্রনেতাদের সঙ্গে, বিভিন্ন দেশের সংবাদমাধ্যমের সঙ্গে এবং এই দেশগুলির নেতৃস্থানীয় বিশেষজ্ঞদের সঙ্গে ভূমি রক্ষার বিষয়ে সমন্বিত পদক্ষেপের প্রয়োজনীয়তার উপর জোর দেবেন। এই যাত্রা শেষ হবে কাবেরী নদীর অববাহিকায়, যেখানে সদগুরু ‘কাবেরী কলিং’ (Cauvery Calling) প্রকল্প শুরু করেছেন। রাষ্ট্রসংঘের ও বিভিন্ন আন্তর্জাতিক পরিবেশ সংক্রান্ত সংস্থা, তাঁর এই উদ্যোগকে সমর্থন করছে।

রেলস্টেশনে তরুণীকে হেনস্তাকারী সেই নারী গ্রেপ্তার

র আগে, সদগুরুর নেতৃত্বে মাটি বাঁচাও আন্দোলনে (Save Soil Movement) যোগ দেয় ৬ টি ক্যারিবিয়ান দেশ। অ্যান্টিগুয়া এবং বারবুডা (Antigua and Barbuda), ডোমিনিকা (Dominica), সেন্ট লুসিয়া (St. Lucia), সেন্ট কিটস অ্যান্ড নেভিস (St. Kitts and Nevis), গায়ানা (Guyana) এবং বার্বাডোজ (Barbados) – এই ছয়টি দেশই, নিজ নিজ দেশের মাটি সংরক্ষণের জন্য, ইশা ফাউন্ডেশন (Isha Foundation) প্রতিষ্ঠাতা সদগুরুর নেতৃত্বে, ‘সেভ সয়েল মুভমেন্ট’ বা ‘মাটি বাঁচাও আন্দোলনে’ অংশগ্রহণের প্রতিশ্রুতি দিয়ে সমঝোতা চুক্তি বা মউ স্বাক্ষর করে।

এক পায়ে লাফিয়ে ১ কিলোমিটার পাড়ি দিয়ে স্কুলে যায় সীমা (ভিডিও)

ভূমিক্ষয় রোধ করতে এবং দীর্ঘমেয়াদী খাদ্য ও জলের নিরাপত্তা নিশ্চিত করতে প্রত্যেকটি দেশই দৃঢ় পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেয় এই দেশগুলি। এই আন্দোলনটিকে বিশ্বব্যাপী নেতৃবৃন্দ যেমন বিখ্যাত সংরক্ষণবাদী ডক্টর জেন গুডাল, দলাই লামা এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) নির্বাহী চেয়ারম্যান ক্লাউস শোয়াব সমর্থন করেছেন। সদগুরুর সঙ্গে এই আন্দোলনে থাকার আশ্বাস দিয়েছেন মার্ক বেনিওফ (সেলসফোর্স), দীপক চোপড়া, টনি রবিন্স, ম্যাথি হেইডেন, ক্রিস গেইল, জুহি চাওলা এবং সঞ্জীব সান্যালের মতো বিভিন্ন ক্ষেত্রের বিভিন্ন খ্যাতিমান সেলিব্রিটি, শিল্পী, ক্রীড়া-ব্যক্তি, কর্পোরেট প্রধান এবং বিশেষজ্ঞরা।

Source: asianetnews

Leave a Reply