Shiv Linga: আয়ারল্যান্ডের শত বছরের পুরনো বিশেষ শিবলিঙ্গের রহস্য কী?

Shiv Linga of Ireland: সুদূর আয়ারল্যান্ডের পূর্ব দিকে কাউন্টি মিথে একা দাঁড়িয়ে আছে শিবলিঙ্গ। আয়ারল্যান্ডের মানুষও ওই শিলাখণ্ডকে শ্রদ্ধা করেন। আজ থেকে নয়, শতাব্দীর পর শতাব্দী ধরে ওই অঞ্চলের মানুষ এই প্রস্তর খণ্ডকে সৌভাগ্যের প্রতীক বলে মনে করে আসছেন। কোথা থেকে এল ওই শিবলিঙ্গ? আজও জানা যায়নি তার রহস্য।

 

হিন্দু শাস্ত্রে পূজনীয় শিব লিঙ্গ। যদিও ভারত বা সংলগ্ন দেশগুলির বাইরেও বহু স্থানে পাওয়া গিয়েছে সুপ্রাচীন শিবলিঙ্গ। আয়ারল্যান্ডেও এমনই একটি প্রস্তর খণ্ড রয়েছে যাকে শিবলিঙ্গ বলেই মনে হয়। রহস্যময় ওই পাথরকে ঘিরে মানুষের উৎসাহ বহু বছরের। আয়াল্যান্ডের সাধারণ মানুষও এই প্রস্তর খণ্ডকে শ্রদ্ধা করেন। এটিকে বিশ্বের সবচেয়ে রহস্যময় শিব লিঙ্গ বলা হয়। স্থানীয় লোককথা থেকে জানা যায়, হাজার হাজার বছর আগে আয়ারল্যান্ডের একদল অলৌকিক ক্ষমতা সম্পন্ন মানুষ এই শিব লিঙ্গের প্রতিষ্ঠা করেছিলেন।

Shiv Linga আয়ারল্যান্ডের শত বছরের পুরনো বিশেষ শিবলিঙ্গের রহস্য কী

আয়ারল্যান্ডের কাউন্টি মিথ-এ রয়েছে ‘স্টার হিল’, একে বলা হয় হিল অব তারা (Hill of Tara)। সেখানেই চওড়া পাথরের বৃত্তের মধ্যে উল্লম্ব ভাবে রয়েছে প্রস্তর খণ্ডটি। ঠিক যেন শিবলিঙ্গ। কবে থেকে ওই পাথর পাহাড়ের উপর দাঁড়িয়ে আছে, তা কেউ জানে না। স্থানীয়রা একে লিয়া ফেইল বা সৌভাগ্যের পাথর বলেন। লোককথা বলে, তুথা ডি দেনন এই পাথর আয়ারল্যান্ডে নিয়ে এসেছিলেন। ১৬৩২ থেকে ১৬৩৬ খ্রিস্টাব্দের মধ্যে লিখিত ফরাসি সন্ন্যাসীদের একটি প্রাচীন নথি ‘দ্য মাইনার্স অফ দ্য ফোর মাস্টার্স’ অনুসারে তুথা ডি দেনন ছিলেন এক অলৌকিক ক্ষমতা সম্পন্ন মানুষ। তবে তিনি একা নন। একটি সম্প্রদায়ের মধ্যেই এই অলৌকিক ক্ষমতা ছিল বলে বিশ্বাস।

তবে আয়ারল্যান্ডের এই প্রস্তরখণ্ড নিয়ে বিতর্কের শেষ নেই। সাম্প্রতিক বছরগুলিতে, আয়ারল্যান্ডের এই শিবলিঙ্গের অনেকবার ক্ষতি করার চেষ্টা করা হয়েছে। ২০১২ সালের জুনে, একজন ব্যক্তি ১১ বার এর ওপরে পাথর দিয়ে আক্রমণ করেছিল। তারপরে, ২০১৪ সালের মে মাসে, কেউ লাল এবং সবুজ কালি দিয়ে সম্পূর্ণ লিঙ্গটিকে কালিমালিপ্ত করার চেষ্টাও করেছিলেন।

Shiv Linga আয়ারল্যান্ডের শত বছরের পুরনো বিশেষ শিবলিঙ্গের রহস্য কী

তুথা ডি দেননকে মনে করা হয় দেবী দানুর সন্তান। দেনন ১৮৯৭ খ্রিস্টপূর্বাব্দ থেকে ১৭০০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত আয়ারল্যান্ড শাসন করেছিলেন বলে মনে করা হয়। বিজ্ঞানীদের একাংশ মনে করেন এ সময়ই ব্রোঞ্জের আবিষ্কার হয়েছিল।আয়ারল্যান্ডের শিবলিঙ্গকে খ্রিস্টান সন্ন্যাসীরাও উর্বরতার প্রতীক হিসেবে দেখতেন। ৫০০ খ্রিস্টাব্দ পর্যন্ত সমস্ত আইরিশ রাজাদের রাজ্যাভিষেকে এই পাথরকে সাক্ষী রাখা হত।দেবী দানু ছিলেন ইউরোপীয় ঐতিহ্যে নদীর দেবী। দানিউব, ডন, ডিনিপার এবং ডিনিস্টার নদীগুলিও এর সঙ্গে যুক্ত ছিল। কিছু আইরিশ গ্রন্থে এই দেবীর পিতাকে দাগদা (শ্রেষ্ঠ দেবতা) বলা হয়েছে। বৈদিক শাস্ত্রেও দানুর নাম পাওয়া যায়।

 

Source : Shiv Linga আয়ারল্যান্ডের শত বছরের পুরনো বিশেষ শিবলিঙ্গের রহস্য কী

bengali.news18

Leave a Reply