আমরা ঘটনা চক্রে শিক্ষক নই।আমরা মনেপ্রাণে শিক্ষক। আমরা প্রশিক্ষিত শিক্ষক হতে চাই।

মাননীয় শিক্ষামন্ত্রী মহোদয় আজ একটি আলোচনা সভায় বলেছেন যে,আমাদের অনেকই ঘটনাচক্রের শিক্ষক,আমরা চাই প্রশিক্ষিত শিক্ষক। আমি মাননীয় শিক্ষামন্ত্রী মহোদয় কথার অর্থ উদ্ধার করতে পারিনি। ঘটনা চক্রে শিক্ষক দ্বারা তিনি কী বুঝাতে চেয়েছেন?আমরা যে যেই স্তরে শিক্ষক সে সেই স্তরের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা নিয়ে শিক্ষক হয়েছি।যোগ্যতা ছাড়া বা আমাদের ইচ্ছের বিরুদ্ধে কেউ আমাদের শিক্ষক হিসাবে নিয়োগ দেয়নি।
তাহলে আমরা ঘটনা চক্রে শিক্ষক কীভাবে? এটা বুঝতে পারছি না। তিনি বলেছেন যে তিনি চান প্রশিক্ষিত শিক্ষক। তাহলে আমাদের প্রশিক্ষণ দিন। আমরা প্রশিক্ষণ নিতে প্রস্তুত।আপনি সহকারী শিক্ষকদের মধ্যে যাদের বি.এড প্রশিক্ষণ আছে তাদের জন্য ১০ গ্রেড নির্ধারণ করেছেন। তাই যারাই শিক্ষকতা পেশায় আসছে তাদের অধিকাংশ বি.এড প্রশিক্ষণ নিয়েই শিক্ষকতা পেশায় আসছে।
যারা বি . এড প্রশিক্ষণ ছাড়া ঢুকছে তারা ১০ম গ্রেড প্রাপ্তির জন্য দ্রুত বি.এড প্রশিক্ষণ নিচ্ছে। অনেক শিক্ষক বি.এড প্রশিক্ষণ নেওয়ার পরে এম.এড প্রশিক্ষণ নিচ্ছে। এম.এড.প্রশিক্ষণের জন্য কিন্তু তারা কোন প্রকার বাড়িতে সুযোগ পাচ্ছে না। তার পরেও তারা এম.এড প্রশিক্ষণ নিচ্ছে। এম. এড প্রশিক্ষণ যাদের আছে তাদের জন্য দুটো ইনক্রিমেন্ট দেওয়ার ঘোষণা দেন, দেখবেন খুব দ্রুত সময়ের মধ্যে অবশিষ্ট এম.এড বিহীন সহকারী শিক্ষকবৃন্দ এম. এড প্রশিক্ষণ নিয়ে নিবে।প্রশিক্ষিত শিক্ষক চাইবেন কিন্তু তাদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করবেন না বা প্রশিক্ষণ গ্রহণকারীদের ইনসেন্টিফ দিবেন না।
এটা কী কোন দেশে প্রচলিত আছে? আমরা ঘটনা চক্রে শিক্ষক নই।আমরা মনেপ্রাণে শিক্ষক। আমরা প্রশিক্ষিত শিক্ষক হতে চাই। প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করুন। প্রশিক্ষণ গ্রহণ করার জন্য ইনসেন্টিভ দিন। আপনি ইনসেন্টিভ দিন প্রশিক্ষিত শিক্ষক পাবেন। প্রশিক্ষিত শিক্ষক দিবে গুণগত শিক্ষার নিশ্চয়তা।ধন্যবাদ মাননীয় শিক্ষামন্ত্রী। গ্রাম গঞ্জে একটা কথা প্রচলিত আছে কথা বললে তার পাতাও কাটতে হবে।

আরও পড়ুন:বিয়ের আগে যে কথাগুলো বাবা-মা বলা উচিত ছেলেমেয়েকে | বিয়ে-শাদী করার আগে যে কথাগুলো আমাদের জানা দরকার

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব  ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

তথ্যসূত্র: Wikipedia

ছবিঃ ইন্টারনেট

Leave a Reply

Translate »