ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সদস্য ও পরিষদ সচিবের দায়িত্ব ও কার্যাবলী।ইউনিয়ন পরিষদ সচিবের দায়িত্ব ও কর্তব্য কি কি?

ইউনিয়ন পরিষদে একজন সচিব পদধারী ব্যক্তি কর্মরত আছেন বা একজন ইউনিয়ন পরিষদ সচিব কতটুকু কাজ করেন, তার ক্ষমতা কতটুকু, দায়িত্ব কতটুকু এ ব্যাপারটি অনেকেরই অজানা। ইউনিয়ন পরিষদের সচিব যে ইউনিয়ন পরিষদের তথা সমগ্র ইউনিয়নের সর্বস্তরের মানুষের জন্য কতটুকু গুরুত্বপূর্ণ এ ব্যাপারটি তুলে ধরাই লেখাটির উদ্দেশ্য।

ইউনিয়ন পরিষদ যদি একটি পরিবার হয় তবে সে পরিবারের কর্তা চেয়ারম্যান কিন্তু বডি বা শরীর হচ্ছেন সচিব। ইউনিয়ন পরিষদে এহেন কোন জনবান্ধব কর্মকান্ড নেই যা সচিব ছাড়া সম্পন্ন হয়। অর্থাৎ সচিব হচ্ছেন  ইউনিয়ন পরিষদ প্রশাসনের কেন্দ্রবিন্দু। বর্তমান অবস্থায় একমাত্র দায়িত্বশীল কর্মচারী।

১৮৭০ সালের বঙ্গীয় গ্রাম চৌকিদারি আইন থেকে ১৮৮৫ সালের বঙ্গীয় স্বায়ত্বশাসন আইন এবং তৎপরবর্তীতে ১৯১৯ সালে বঙ্গীয় পল্লী স্বায়ত্বশাসন আইনে ইউনিয়ন পর্যায়ে স্থানীয় সরকার প্রতিষ্ঠান সৃষ্টি হলেও অফিস পরিচালনায় সচিব পদটি ছিলনা। এটি সর্বপ্রথম ১৯৫৯ সালে মৌলিক গনতন্ত্র আদেশ জারি হওয়ার পর সৃষ্টি হয়। ইউনিয়ন পরিষদ সচিব নিম্ন বর্ণিত দায়িত্ব ও কর্তব্য সম্পাদন করেনঃ

ক) অফিস ব্যবস্থাপনাঃ  ইউনিয়ন পরিষদ সচিবের প্রথম ও প্রধান কাজ অফিস ব্যবস্থাপনা। অর্থাৎ দাপ্তরিক সকল কাজে চেয়ারম্যানকে সহযোগিতা করা, যাবতীয় সংবাদ আদান-প্রদান, রেজিষ্টারে লিপিবদ্ধকরণ তার প্রধান কাজ। তাছাড়া শিক্ষা, যোগাযোগ, কৃষি,সেচ, বিদ্যুৎ এসকল বিভাগ ও জেলা প্রশাসক, উপ-পরিচালক, স্থানীয় সরকার ও উপজেলা নির্বাহী অফিসারের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করাও তার অন্যতম প্রধান দায়িত্ব।

নিখোঁজ স্কুল-ছাত্রী এখন বড় বোন জামাইয়ের স্ত্রী

ইউনিয়ন পরিষদের সভা ও ৯ টি ওয়ার্ডে প্রতিবছর ২ টি করে ওয়ার্ড সভা করা এবং ওয়ার্ড সভার কার্যবিবরণী তৈরি করা তার দায়িত্ব।

খ) নথি সংরক্ষণঃ ইউনিয়ন পরিষদের সমস্ত প্রয়োজনীয় নথি সংরক্ষণের কাজ সচিবের। পরিষদের মাসিক, দ্বি-মাসিক সভার কার্যবিবরণী লিপিবদ্ধ করা এবং মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক ও বার্ষিক রিপোর্ট ও অন্যান্য তথ্য লিপিবদ্ধ করা তার অন্যতম প্রধান কাজ।

গ) বাজেট প্রস্তুত করণঃ ইউনিয়ন পরিষদের উন্নয়ণ পরিকল্পনা বাস্তবায়ণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা সুষ্ঠু বাজেট প্রণয়নের উপর নির্ভরশীল। অন্যান্য প্রতিষ্ঠানে বাজেট তৈরির কাজটি করতে অসংখ্য কর্মকর্তা কর্মচারি সম্পৃক্ত থাকলেও ইউনিয়ন পরিষদে একজন সচিবকেই তা করতে হয়। এর প্রস্তুতি হিসেবে সচিব প্রতিটি অর্থবছরের খসড়া আয় ব্যয় হিসাব প্রণয়ন করে থাকেন। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ আইন ২০০৯) অনুযায়ী বিভিন্ন খাত হতে আয়ের উৎস বের করা সচিবের কাজ এবং তা পরিষদের সভার সিদ্ধান্ত মোতাবেক চেয়ারম্যান কার্যকর করে থাকেন। একটি অর্থবছর শুরুর পূর্বেই তা প্রস্তুত ও পরিষদের সভায় অনুমোদন করে নিতে হয়।

ঘ) হিসাব রক্ষণঃ ইউনিয়ন পরিষদের আয় ব্যয় হিসাব রক্ষণের দায়িত্ব ইউনিয়ন পরিষদ সচিবের। এজন্য বিধি মোতাবেক ক্যাশ বহি লিখা ও সংরক্ষণ, কর, রেইট , ফি আদায় ও যাবতীয় লাইসেন্স প্রদানের রশিদ মুদ্রণ ও সংরক্ষণ করা সচিবেরই দায়িত্ব ও কর্তব্য। তাছাড়াও ২২ টি সুনির্দিষ্ট রেজিষ্টার লিপিবদ্ধ করাসহ ভিজিডি, ভিজিএফ, জি আর, স্টক ও মাষ্টার রোল সংরক্ষণ, অনুদান, ঋণ, চাঁদা, স্থাবর-অস্থাবর সম্পত্তি, স্ট্যাম্প, স্টক, বিভিন্ন মালামাল ইত্যাদি রেজিষ্টার সমূহ সংরক্ষণ ও হালনাগাদকরণ সচিবের দায়িত্ব।

স্বনামধন্যা অমিতা সেন এর ১১১ তম জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি।

ঙ) নিয়মিত পত্র যোগাযোগঃ ইউনিয়ন পরিষদের পক্ষ হতে বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরে চিঠি পত্র প্রেরণ করা, অন্যান্য দপ্তর হতে প্রেরিত পত্র রেজিষ্টারভুক্ত করে সংরক্ষণ করে চেয়ারম্যান বা পরিষদের সভায় উপস্থাপন করা সচিবের কাজ। উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের নিকট চাহিত তথ্য প্রদান ও জেলা প্রশাসকের কার্যালয়ের বিভিন্ন দপ্তরের সাথে যোগাযোগ রক্ষা করা সচিবের কাজ।

চ) সম্পত্তি ব্যবস্থাপনাঃ ইউনিয়ন পরিষদের নিজস্ব সম্পত্তি ব্যবস্থাপনা, তদারকি ও উন্নয়ণমূলক কর্মকান্ডের সমস্ত নথি সচিব সংরক্ষণ করে থাকেন। ইউনিয়ন পরিষদের যাবতীয় চুক্তিনামা, দলিল, ইজারা সংক্রান্ত নথি, উন্নয়ণ কাজের মাষ্টার রোল প্রস্তুত ও সংরক্ষণ করা সচিবের কাজ।

ছ) উন্নয়ণমূলক কার্যক্রমঃ সকল উন্নয়ণমূলক কর্মকান্ডের ভাউচার, রশিদ  সংরক্ষণ করা সচিবের কাজ। ক্যাশ বই, চেক বই, ব্যাংকের হিসাব বই, টাকা জমা দেয়ার রশিদ ও বিবিধ খরচের ভাউচার সংরক্ষণ করা সচিবের কাজ।

জ) বিচার কাজে সহযোগিতা করাঃ ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতের সহকারির ভুমিকা ইউনিয়ন পরিষদ সচিবকেই পালন করতে হয়। যদিও ইতিমধ্যে বিভিন্ন ইউনিয়ন পরিষদে পরীক্ষামূলক ভাবে অস্থায়ীভাবে গ্রাম আদালতের সহকারি নিয়োগ করা হচ্ছে তবে সে সংখ্যা খুবই নগন্য। চেয়ারম্যানের আদেশে সচিব গ্রামপুলিশের মাধ্যমে সমন বা নোটিশ জারি এবং ডিক্রী প্রস্তুত সচিবকেই করতে হয়। এবং এসব নথি বছরের পর বছর একাই সংরক্ষণ করতে হচ্ছে।

ঝ) প্রকল্প প্রণয়নঃ ওয়ার্ড সভায় প্রাপ্ত চাহিদার আলোকে বিভিন্ন স্থায়ী কমিটিতে যাচাই বাছাইয়ের পর প্রকল্পের পরিকল্পনা গ্রহণ ও আনুমানিক ব্যয় নির্ধারণ করা সচিবের কাজ। তাছাড়া প্রকল্প বাস্তবায়নে অর্থ প্রাপ্তির বিষয়ে চেয়ারম্যান ও পরিষদকে সহযোগিতা করা সচিবের কাজ।

ঞ) তথ্য প্রদানঃ ইউনিয়ন পরিষদের তথ্য প্রদানকারী কর্মকর্তা ইউনিয়ন পরিষদ সচিব। গণপ্রজাতন্ত্রী বাঙলাদেশ সরকারের তথ্য অধিকার আইন ২০০৯ প্রতিপালন পূর্বক জনগনের চাহিত তথ্য সরবরাহ করা সচিবের কাজ।

এসকল নিয়মিত কার্যক্রম ছাড়াও ইউনিয়ন পরিষদ সচিবকে অগনিত কাজ সম্পাদন করতে হয়। যেমন প্রাকৃতিক দূর্যোগে ও মহামারির সময় ইউনিয়ন পরিষদ সচিবকে সার্বক্ষণিক দায়িত্ব পালন করতে হয়। জনগনের জন্য ত্রাণ উত্তোলন, প্যাকেটজাত করণ ও জনপ্রতিনিধিদের সহায়তায় বাড়ী বাড়ী পৌছেঁ দেয়া সচিবের কাজ।

বর্তমান করোনা পরিস্থিতিতে সকল দপ্তরের কর্মকর্তা কর্মচারী যখন ছুটি ভোগ করছে, তখন ইউনিয়ন পরিষদ সচিবগন রাতদিন পরিশ্রম করে জনগনের পাশে থেকে জনগনের দ্বারে দ্বারে সরকারি সকল সূযোগ সূবিধা নিশ্চিত করেছে। তাদের এ কাজে জনপ্রতিনিধিগন সার্বক্ষণিক সহযোগিতা করেছে যা বাংলাদেশের ইতিহাসে একটি অনন্য দৃষ্টান্ত হয়ে আছে।

তাছাড়া বন্যা, খরা, ঝড় ইত্যাদি প্রাকৃতিক দূর্যোগে সরকারি বিধি বিধান প্রতিপালনপূর্বক জনপ্রতিনিধিদের সহায়তায় আক্রান্ত পরিবারের যাবতীয় সূবিধা নিশ্চিত করাই ইউনিয়ন পরিষদ সচিবের কাজ।

সার্কাস ও সুন্দরী ‌ সার্কাসের দলে বাঘের সঙ্গে খেলা দেখানো প্রথম ভারতীয় নারী।

চেয়ারম্যানের দায়িত্ব ও কার্যাবলী।—(১) চেয়ারম্যান আইন ও বিধির অধীন প্রদত্ত ক্ষমতা প্রয়ােগ, কার্যাবলী নিস্পন্ন ও দায়িত্ব পালন করিবেন।

(২) উপ-প্রবিধান (১) এর সামগ্রিকতার আওতায়, অন্যান্য বিষয়ের মধ্যে, নিম্নবর্ণিত বিষয়াদিও অন্তর্ভুক্ত হইবে, এবং চেয়ারম্যান তাহার উপর অর্পিত দায়িত্ব ও কার্যাবলীর সময়ােপযােগী বাস্তবায়ন নিশ্চিত করিবেন, যথা :—

(ক) রেকর্ড, রেজিস্টার ও রিটার্নের যথাযথ রক্ষণাবেক্ষণ;

(খ) পরিষদ এবং উহার কর্মচারী কর্তৃক সম্পাদিত কার্যক্রম পর্যালােচনা;

(গ) সময়মত ও যথাযথভাবে বাজেট প্রণয়ন;

(ঘ) পরিষদ কর্তৃক আরােপিত কর, উপ-কর, রেইট, টোল, ফি, শুল্ক বা আইনের অধীন আরােপযােগ্য কোন কর, জরিমানা ও অন্যান্য দাবী আদায়ের জন্য বিধান প্রণয়নের উদ্যোগ গ্রহণ ও কার্যকরকরণ;

(ঙ) পরিষদের হিসাব প্রণয়ন ও দাখিল;

(চ) নিরীক্ষা আপত্তির প্রেক্ষিতে সংশােধনমূলক কার্যক্রম গ্রহণ, নিরীক্ষা আপত্তির জবাবের খসড়া প্রণয়নপূর্বক পরিষদের অনুমােদন গ্রহণ করিয়া যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রেরণ এবং আপত্তি নিষ্পত্তির বিষয়ে প্রয়ােজনীয় কার্যক্রম গ্রহণ;

(ছ) স্থায়ী কমিটির সভা এবং ওয়ার্ড সভা অনুষ্ঠানের বিষয় নিশ্চিতকরণ;

(জ) পরিষদে ন্যস্তকৃত সম্পদ, সম্পত্তি এবং জমি-জমার রেজিস্টার রক্ষণাবেক্ষণ;

(ঝ) শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টির উন্নয়ন এবং ইউনিয়ন এলাকার সুবিধা বঞ্চিত শ্রেণি বা গােষ্ঠীর প্রতি গুরুত্বারােপ করিয়া জীবনমানের উন্নয়ন;

(ঞ) পরিষদের বাস্তবায়নাধীন সকল উন্নয়ন কাজের পর্যবেক্ষণ ও তত্ত্বাবধান;

(ট) আর্থ-সামাজিক উন্নয়ন ও সকল নাগরিকের জন্য সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাৎসরিক পরিকল্পনা এবং পাঁচশালা পরিকল্পনা প্রণয়ন;

(ঠ) ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের পরিচালনা ও তত্ত্বাবধান;

(ড) পরিষদ সচিবের বার্ষিক গােপনীয় অনুবেদন লিখন এবং অন্যান্য কর্মচারীদের বার্ষিক গােপনীয় অনুবেদন প্রতিস্বাক্ষরকরণ;

(ঢ) পরিষদের সদস্য ও কর্মচারীদের মধ্যে সংযােগ রক্ষাকরণ;

(ণ) সমন্বিত আর্থ-সামাজিক কার্যক্রম গ্রহণ করিবার উদ্দেশ্যে বিভিন্ন সরকারি দপ্তরের | কর্মকর্তা, বেসরকারি সংস্থা এবং বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মকর্তাদের সাথে যােগাযােগ রক্ষাকরণ; এবং আইন ও তদৃধীন প্রণীত বিধি এবং সরকার কর্তৃক সময় সময় প্রদত্ত আদেশ বা নির্দেশনা অনুযায়ী পরিষদের কার্যাবলী সম্পাদন।

পরিষদ সদস্যদের দায়িত্ব ও কার্যাবলী।—পরিষদের সাধারণ নিয়ন্ত্রণে পরিষদ সদস্যগণের দায়িত্ব ও কার্যাবলী হইবে নিম্নরূপ যথা :— (ক) ওয়ার্ড সভা সংক্রান্ত দায়িত্ব পালন;

(খ) পরিষদ সভায় নিয়মিত যােগদান;

(গ) সংশ্লিষ্ট স্থায়ী কমিটির সভাপতি হওয়া, সভায় সভাপতিত্ব করা এবং নির্ধারিত কার্যাবলী সম্পাদন;

(ঘ) আইন ও তদধীন প্রণীত বিধি অনুযায়ী কার্যাবলী সম্পাদন; এবং

(ঙ) সরকার, পরিষদ ও চেয়ারম্যান কর্তৃক সময় সময় অর্পিত দায়িত্ব পালন।

পরিষদ সচিবের দায়িত্ব ও কার্যাবলী। -পরিষদের সাধারণ নিয়ন্ত্রণে পরিষদ সচিবের দায়িত্ব ও কার্যাবলী হইবে নিম্নরূপ, যথা :— (ক) চেয়ারম্যানের নির্দেশনা অনুযায়ী সভার আলােচ্যসূচি প্রস্তুতকরণ ও সভার নােটিশ জারি;

(খ) সভার কার্যবিরণী লিপিবদ্ধকরণ ও উহাতে সভার সভাপতির স্বাক্ষর গ্রহণ;

(গ) সভার কার্যবিরণীর কপি সংরক্ষণ;

(ঘ) স্থায়ী কমিটির সুপারিশসমূহ পরিষদের পরবর্তী সভায় উপস্থাপন;

(ঙ) পরিষদের বার্ষিক বাজেট প্রণয়নে চেয়ারম্যানকে সহায়তা প্রদান;

(চ) নিরীক্ষা আপত্তি ও পরিষদ হিসাবের উপর প্রদত্ত পর্যবেক্ষণের জবাব প্রস্তুতকরণে চেয়ারম্যানকে সহায়তা প্রদান;

(ছ) পরিষদ কর্মচারীদের চাকরি বহি রক্ষণাবেক্ষণ;

(জ) অন্যান্য কর্মচারীদের বার্ষিক গােপনীয় অনুবেদন লিখন;

(ঝ) পরিষদ সভা এবং স্থায়ী কমিটির সভায় অংশগ্রহণ;

(ঞ) চেয়ারম্যানের তত্ত্বাবধানে সরকারি অফিসের জন্য প্রযােজ্য নিয়ম ও পদ্ধতি অনুসরণপূর্বক পরিষদের সকল নথি, দলিলাদি, রেকর্ডপত্র, রেজিস্টার বা অনুরূপ কাগজাদি হেফাজতকরণ ও সংরক্ষণ;

(ট) ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের কার্যক্রমের সমন্বয় সাধন; এবং

(ঠ) সরকার, পরিষদ এবং চেয়ারম্যান কর্তৃক সময় সময় প্রদত্ত নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালন।

Leave a Reply

Translate »