ইলন মাস্কের স্পেসএক্সকে টেক্কা দেবে সনি!

জাপানের টেক জায়ান্ট সনি গ্রুপ কর্পোরেশন এবার মহাকাশে নিজেদের অবস্থান শক্ত করতে বিনিয়োগ বাড়াচ্ছে। সনির মালিকানাধীন সহযোগী প্রতিষ্ঠান সনি কর্পোরেশন অফ আমেরিকা মহাকাশ নিয়ে গবেষণা করতে নতুন আরেকটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করেছে। যার নাম রাখা হয়েছে সনি স্পেস কমিউনিকেশন কর্পোরেশন। এ জন্য বিশাল পরিমাণে অর্থ বিনিয়োগের ঘোষণা দিয়েছে সনি।

সনি স্পেস কমিউনিকেশন কর্পোরেশন অত্যাধুনিক লেজার বিম প্রযুক্তির ডিভাইস নিয়ে কাজ করবে। আধুনিক লেজার বিম ডিভাইস দিয়ে মহাকাশের স্যাটেলাইটগুলো নিজেদের মধ্যে যোগাযোগ স্থাপন করতে পারবে। এতে মহাকাশে উপস্থিত স্যাটেলাইট ও গ্রাউন্ড স্টেশনের মধ্যেকার যোগাযোগ রিয়েল টাইমে সম্ভব হবে বলে দাবি সনির।

নতুন ধরনের এ ডিভাইস ঠিক কবে নাগাদ বাজারে আসবে কিংবা এর জন্য কি পরিমাণ অর্থ বিনিয়োগ করা হচ্ছে তা জানায়নি প্রতিষ্ঠানটি। এই মুহূর্তে মহাকাশে ১২ হাজার স্যাটেলাইট রয়েছে। ভবিষ্যতে এই সংখ্যা আরো বাড়বে। তাই অনেকেই মনে করছেন এই প্রযুক্তির ব্যবহারে বিপ্লব বয়ে আনবে।

সাইদার টানে মুসলিম হয়ে আমেরিকার যুবক গাজীপুরে

ইলন মাস্কের স্পেসএক্স ইতোমধ্যে লেজার কমিউনিকেশন ডিভাইস তৈরিতে সাফল্য পেয়েছে। ২০২১ সালে স্পেসএক্সের সহযোগী প্রতিষ্ঠান স্টারলিংক স্যাটেলাইটের সাথে যুক্ত হয়ে এই প্রযুক্তি উন্মোচন করেন মাস্ক। তাই বলা হচ্ছে, ভবিষ্যতে স্পেসএক্সের সাথে মহাকাশ নিয়ে টেক্কা দিতে যাচ্ছে সনি।

Leave a Reply

Translate »