এইমাত্র পাওয়া খবর বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের প্রথম ম্যাচে

হার দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ শুরু

শারজায় সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে দারুণ ব্যাটিং করেছে বাংলাদেশ। মোহাম্মদ নাঈম শেখ ও মুশফিকুর রহিমের জোড়া ফিফটিতে ভড় করে ৪ উইকেটে ১৭১ রান করল বাংলাদেশ। দলের হয়ে ৫২ বলে ৬টি চারের সাহায্যে সর্বোচ্চ ৬২ রান করেন ওপেনার নাঈম শেখ। ৩৭ বলে ৫টি চার ও দুটি ছক্কায় অপরাজিত ৫৭ রান করেন মুশফিকুর রহিম।

জয়ের জন্য শ্রীলংকাকে করতে হবে ১৭২ রান।

রোববার আরব আমিরাতের শারজা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশ দলকে প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় শ্রীলংকা ক্রিকেট দল।

প্রথমে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনীতে মোহাম্মদ নাঈম শেখের সঙ্গে ৪০ রানের জুটি গড়ে সাজঘরে ফিরেন লিটন দাস। ৫.৫ ওভারে ১৬ বলে দুটি চারের সাহায্যে ১৬ রান করে ফেরেন এ ওপেনার।

তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে মাত্র ৭ বলে দুটি চারের সাহায্যে ১০ রান করে দলীয় ৫৬ রানে ফেরেন সাকিব। করুনারত্নের বলে বোল্ড হয়ে ফেরেন এ অলরাউন্ডার।

এরপর নাঈমের সঙ্গে দলের হাল ধরেন মুশফিকুর রহিম। তৃতীয় উইকেটে তাড়া গড়েন ৭৩ রানের জুটি। ৫২ বলে ৬২ রান করে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ওপেনার মোহাম্মদ নাঈম শেখ। তার বিদায়ে ১৬.১ ওভারে ১২৯ রানে তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ।

ইনিংসের শুরু থেকে দুর্দান্ত ব্যাটিং করে যাওয়া মুশফিকু রহিম ৩২ বলে চারটি বাউন্ডারি আর দুটি ছক্কায় ফিফটি পূর্ণ করেন। মুশফিকের ফিফটির পর রান আউট হয়ে ফেরেন আফিফ হোসেন। ১৮.৩ ওভারে ১৫০ রানে ফেরেন তিনি।

এরপর মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নেন মুশফিকুর রহিম। ৩৭ বলে ৫টি চার ও ২টি ছক্কায় ৫৭ রানের লড়াকু ইনিংস খেলেন মুশফিক। তার ঝড়ো ব্যাটিংয়ে ৪ উইকেটে ১৭১ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ দল।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ১৭১/৪ রান ( মোহাম্মদ নাঈম ৬২, মুশফিকুর রহিম ৫৭*, লিটন দাস ১৬, সাকিব আল হাসান ১০, মাহমুদউল্লাহ রিয়াদ ১০*, আফিফ হোসেন ৭)।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হেরেছে বাংলাদেশ।

 

স্কোর : বাংলাদেশ ১৭১/৪, শ্রীলঙ্কা ১৭২/৫

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ কারা?

আগামী অক্টোবর-নভেম্বরে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১৬ দলের এই আসর শুরু হবে আগামী ১৭ অক্টোবর। শুক্রবার ইভেন্টের গ্রুপিং প্রকাশ করেছে আইসিসি। যা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে।

বিশ্বকাপের মূল পর্ব অনুষ্ঠিত হবে ১২ দল নিয়ে। তবে মূল পর্ব শুরু হওয়ার আগে বাংলাদেশ, শ্রীলঙ্কাসহ মোট ৮ দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে বিশ্বকাপের প্রথম রাউন্ড। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দল দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে।

প্রথম পর্বের গ্রুপ ‘এ’তে শ্রীলঙ্কা মুখোমুখি হবে নেদারল্যান্ডস, নামিবিয়া ও আয়ারল্যান্ডের। আর ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, প্রতিপক্ষ স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও ওমান। বাংলাদেশের গ্রুপ পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ওমানে। যদিও এখনও সূচি চূড়ান্ত করেনি আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

প্রথম রাউন্ডের গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারলে সুপার-১২তে বাংলাদেশ দল সুযোগ পাবে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ডের সঙ্গে খেলার। এই গ্রুপের ষষ্ঠ দলটি হবে প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’ রানার্স-আপ।

তবে বাংলাদেশ প্রথম রাউন্ডে গ্রুপ রানার্স-আপ হলে কিন্তু প্রতিপক্ষ পরিবর্তন হয়ে যাবে। তখন দ্বিতীয় রাউন্ডে লাল-সবুজ জার্সিধারীদের অবস্থান হবে গ্রুপ-১-এ। সুপার-১২তে এই গ্রুপে রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

সুপার-১২তে মোট ৩০টি ম্যাচ হবে। যেটা শুরু হবে ২৪ অক্টোবর থেকে। ১২ দলকে দুই গ্রুপে ভাগ করে মূল লড়াই হবে সংযুক্ত আরব আমিরাতের তিন ভেন্যু— দুবাই, আবুধাবি ও শারজায়। ভেন্যুগুলোতে গ্রুপ পর্বের ম্যাচ ছাড়াও প্লে-অফ, সেমিফাইনাল ও ফাইনাল হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু দেশটির করোনা পরিস্থিতি ভালো না হওয়াতে টুর্নামেন্টটি সরে আরব আমিরাত ও ওমানে চলে গেছে।

বাংলাদেশ বনাম শ্রীলংকা ২০২১ সিরিজের সময়সূচি, ওয়ানডে বাংলাদেশ বনাম শ্রীলংকা টেস্ট ম্যাচ, বাংলাদেশ-শ্রীলঙ্কা লাইভ, বাংলাদেশ বনাম শ্রীলংকা ২০২১ কোন চ্যানেলে দেখাবে, নিদাহাস ট্রফি বাংলাদেশ বনাম শ্রীলংকা, বাংলাদেশ বনাম শ্রীলংকা ফুটবল ম্যাচ, বাংলাদেশ বনাম শ্রীলংকা খেলার সময়, সূচি বাংলাদেশ বনাম শ্রীলংকা ভিডিও

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Translate »