একুশের পোশাক কোথায়, কখন

প্রতিবছর মাতৃভাষা দিবস উপলক্ষে পোশাকে ভাষা আন্দোলনের বিভিন্ন থিম ও মোটিফ তুলে ধরেন ডিজাইনাররা। এবারও শহীদ মিনার, বর্ণমালার মতো বিভিন্ন বিষয়কে উপজীব্য করে পোশাক এনেছেন তাঁরা। খোঁজ নিয়েছেন আতিফ আতাউর

সাদা কালো

কালো শাড়ির জমিনে সাদা রঙে ফুটিয়ে তোলা হয়েছে বাংলা বর্ণমালা। শাড়ির আঁচল ও পাড়ে থাকছে হালকা নকশার কাজ। শাড়ির সঙ্গে মিলিয়ে পাওয়া যাবে কলারযুক্ত ব্লাউজ, যা হালকা শীতে একুশের প্রভাতফেরিতে উষ্ণতার জোগান দেবে। এ ছাড়া ছোট ও বড়দের পাঞ্জাবি, টপস, সালোয়ার-কামিজ পাওয়া যাবে সাদাকালোর একুশ সংগ্রহে।

রঙ বাংলাদেশ

একুশের পোশাকে স্ক্রিনপ্রিন্টে বাংলা বর্ণমালা ফুটিয়ে তুলেছে রঙ বাংলাদেশ। কটন ফেব্রিকসের টি-শার্টের বুকের জমিনে লাল-কালো রঙের আলপনায়ও থাকছে একুশের ছোঁয়া। ফ্যাশন হাউসটির একুশের আয়োজনে পাওয়া যাবে বর্ণমালাযুক্ত মাস্ক, পাঞ্জাবি, শাড়ি, সালোয়ার-কামিজসহ অন্যান্য পোশাক।

নিত্য উপহার

সাদা, কালো, লাল, নীল, সবুজ ইত্যাদি রঙের টি-শার্টে কবিতা, কবিতার লাইন, একুশের স্লোগান, বাংলা বর্ণমালা ফুটিয়ে তুলেছে নিত্য উপহার। একুশ উপলক্ষে কেনাকাটায় ১৩ শতাংশ ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি।

বিশ্বরঙ

অমর একুশ উপলক্ষে লাল ও কালো পাড়ের শাড়ি এনেছে বিশ্বরঙ। বাংলা বর্ণমালা এসেছে মোটিফে। শাড়ির সঙ্গে মিলিয়ে ভিন্ন কাটের ব্লাউজে থাকছে বৈচিত্র্য। সঙ্গে থাকছে ছেলেদের পাঞ্জাবি।

তথ্যসূত্র:- কালের কন্ঠ

আরও পড়ুন: শরীরের ছাঁকনি ” পরিষ্কার ও সুস্থ রাখবেন যেভাবে

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Leave a Reply

Translate »